আজ- ২০শে নভেম্বর, ২০১৮ ইং, ৬ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ মঙ্গলবার  রাত ১০:৪৬

আজ বিজয়া দশমী

 

দৃষ্টি নিউজ:


আজ শুক্রবার(১৯ অক্টোবর) বিজয়া দশমী। প্রতিমা বিসজের্নর মধ্য দিয়ে সমাপ্তি ঘটবে সনাতন ধমার্বলম্বীদের সবর্বৃহৎ এই ধমীর্য় উৎসব দুগার্পূজার। আজ সব মন্ডপেই থাকবে বিষাদের সুর। কারণ, বিজয়া দশমীর দিনে বিসজের্নর মধ্য দিয়ে মর্ত্য ছেড়ে কৈলাসে স্বামীগৃহে ফিরে যাবেন দুর্গতিনাশিনী দুর্গা। পেছনে ফেলে যাবেন ভক্তদের পাঁচ দিনের আনন্দ-উল্লাস আর বিজয়ার অশ্রু।
গতকাল বৃহস্পতিবার ছিল মহানবমী তিথি, শারদীয় দুগোর্ৎসবের চতুর্থ দিন। সকাল ৯টা ৫৭ মিনিটে ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে মহানবমী কল্পরম্ভ ও মহানবমী বিহিত পূজা অনুষ্ঠিত হয়। পূজা শেষে বেলা ১১টা থেকে দেবীর চরণে অঞ্জলি প্রদান করেন ভক্তরা। রাজধানীর অন্য মÐপগুলোতেও ১০৮টি নীলপদ্ম, অপরাজিতা ফুল ও যজ্ঞের মাধ্যমে সম্পন্ন হয়েছে নবমী বিহিত পূজা।
পুরাণ মতে, লঙ্কাধিপতি রাবণকে বধের পর নবমী তিথিতে ১০৮টি নীলপদ্ম দিয়ে দেবী দুগার্র পূজা করেছিলেন রামচন্দ্র। তাই মহানবমীতে ষোড়শ উপাচারের সঙ্গে ১০৮টি নীলপদ্মে পূজিত হন দেবী দুর্গা।
দুগোর্ৎসব উপলক্ষে ইতোমধ্যে রাজধানীসহ সারাদেশের পূজামন্ডপগুলোকে সাজানো হয়েছে রঙিন সাজে। এই ক’দিন পূজামন্ডপগুলোতে চলবে পূজাচ্চর্না, পুষ্পাঞ্জলি, আরতি, মহাপ্রসাদ বিতরণ, ভক্তিমূলক গানসহ নানা বৈচিত্র্যময় অনুষ্ঠানমালা।
শারদীয় দুগোর্ৎসবকে ঘিরে সোমবার থেকেই রাজধানীসহ সারাদেশের পূজামন্ডপগুলোতে বিভিন্ন বয়সী নারী-পুরুষ ভিড় করছেন। মহাষ্টমীর রাতেও রাজধানীর মন্ডপগুলোতে ছিল দশর্নাথীের্দর উপচেপড়া ভিড়। আজ এই ভিড় আরও বাড়বে বলে আশা করছেন আয়োজকরা।
বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের দেয়া তথ্যমতে এবার সারাদেশে ৩১ হাজার ২৭২টি স্থায়ী-অস্থায়ী মন্ডপে দুগার্পূজা অনুষ্ঠিত হচ্ছে।
দুগার্পূজাকে ঘিরে সারাদেশের পূজামন্ডপগুলোতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। দুগোর্ৎসবে নিরাপত্তায় পুলিশ, র‌্যাব, বিজিবি, আনসার সদস্য ও বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্যদের পাশাপাশি পূজা আয়োজকদের স্বেচ্ছাসেবকরাও দায়িত্ব পালন করছেন।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 

0 Comments

You can be the first one to leave a comment.

 
 

Leave a Comment

 




 
 

 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno