আজ- ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ বৃহস্পতিবার  বিকাল ৩:০৭

কালিহাতীতে ক্ষেতে আগুন দেয়া কৃষকের ধান কেটে দিল শিক্ষার্থীরা

 

দৃষ্টি নিউজ:

টাঙ্গাইলের কালিহাতীতে ধান ক্ষেতে আগুন দেয়া সেই আব্দুল মালেক সিকদারের জমির ধান কেটে দিল বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। বুধবার(১৫ মে) দুপুরে উপজেলার পাইকড়া ইউনিয়নের বানকিনা গ্রামে গিয়ে মালেকের জমির ধান কাটার কাজে অংশ নেন ১৭জন শিক্ষার্থী।
সম্প্রতি শ্রমিক সংকট ও বেশি মজুরি আর ধানের মূল্য কম থাকায় ক্ষুব্ধ হয়ে উপজেলার বানকিনা গ্রামের কৃষক আব্দুল মালেক ধান ক্ষেতে আগুন ধরিয়ে এক অভিনব প্রতিবাদ জানান। ক্ষেতে এ আগুন দেয়ার সংবাদটি বিভিন্ন অনলাইন, ইলেক্ট্রনিক ও প্রিণ্ট মিডিয়াসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার হয়। এরই পরিপ্রেক্ষিতে সেই ক্ষুব্ধ কৃষক মালেকের জমির ধান কেটে দেয়ার উদ্যোগ নেন বিভিন্ন প্রতিষ্ঠানের এই শিক্ষার্থীরা।
ধান কাটতে আসা শিক্ষার্থী কৃষ্ণ জানায়, টাঙ্গাইলে শ্রমিকের সংকটের পাশাপাশি বেশি মজুরি হওয়ায় কৃষকরা তাদের ক্ষেতের ধান কাটতে পারছে না। কৃষকের এই নির্মম দিনে তাকে সহযোগিতা করতে আমরা সবাই তার ক্ষেতের ধান কাটায় সহযোগিতা করছি। বাজারে শ্রমিকের মজুরি অনেক বেশি তাই আমরা স্বেচ্ছায় তার ক্ষেতের ধান কাটতে এসেছি।

শিক্ষার্থীদের উদ্যোগে অভিভুত কৃষক আব্দুল মালেক সিকদার বলেন, ক্ষোভে-দুঃখে ধান ক্ষেতে আগুন দিয়েছিলাম অধিক শ্রমিক মজুরি, শ্রমিক সংকট ও ধানের দাম কম থাকার প্রতিবাদে। তবে এ সংবাদে বুধবার দুপুরে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা আমার ক্ষেতের ধান কেটে দেয়ার উদ্যোগ নেয়ায় আমি অভিভুত হয়েছি। এই ধান কাটায় তার শ্রমিক মজুরি বাবদ চার হাজার ২০০টাকা, তিন বেলা খাওয়াসহ থাকার ব্যবস্থা করা থেকে মুক্ত হলেন তিনি। এ সময় ওই শিক্ষার্থীরা তার ২৮শতাংশ জমির ধান কেটেছে বলেও জানান তিনি। তিনি আরো জানান, পত্র-পত্রিকায় সংবাদটি দেখে ‘স্বপ্ন’ নামে একটি বাণিজ্যিক প্রতিষ্ঠান আমার জমির সকল কিনতে আগ্রহ প্রকাশ করে এবং যোগাযোগ করলেও তাদের ধার্যকৃত সাড়ে ৬’শ টাকা দরে ধান বিক্রি সম্ভব হচ্ছেনা।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno