আজ- ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ শুক্রবার  সকাল ১১:০৪

কৃষিখাতে বাংলাদেশ ও কানাডার মধ্যে সমঝোত স্মারক স্বাক্ষরিত

 

দৃষ্টি নিউজ:

গ্লোবাল ইনস্টিটিউট অফ ফুড সিকিউরিটি (জিআইএফএস),কানাডার সাসকাচোয়ান বিশ্ববিদ্যালয় এবং কৃষি মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি) এর মধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়। সমঝোতা চুক্তিতে (এমওইউ) স্বাক্ষর করেন বিএআরসি নির্বাহী চেয়ারম্যান ড.শেখ মোহাম্মদ বখতিয়ার এবং কানাডা’র জিআইএফএস চিফ অপারেটিং অফিসার স্টিভ ভিসার (Mr.Steve Visscher)।

সোমবার(১০ ফেব্রুয়ারি) সন্ধ্যায় রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টাল এর ক্রিস্টাল বলরুমে দুই দেশের মধ্যে এ চুক্তি স্বাক্ষরিত হয়। কৃষিমন্ত্রী ড.মো: আব্দুর রাজ্জাক ও সফররত কানাডা’র সাসকাচোয়ান সরকার এর কৃষিমন্ত্রী ডেভিড মারিট (Mr.David Marit) চুক্তি স্বাক্ষরের সময় উপস্থিত ছিলেন।

কানাডার সাসকাচাওয়ান (ইউএসএএসসি) বিশ্ববিদ্যালয়ের গ্লোবাল ইনস্টিটিউট ফর ফুড সিকিউরিটি (জিআইএফএস) এবং কৃষি মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কৃষি গবেষণা কেন্দ্র (বিএআরসি) নিরাপদ খাদ্য, টেকসই কৃষি উন্নয়নে সহায়তার জন্য গবেষণা, প্রশিক্ষণ ও বিকাশের অংশীদারিত্বের কাজ করতে সম্মত হয়েছে দেশ দুটি।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে কৃষিমন্ত্রী বলেন, কৃষিতে বাংলাদেশের সাফল্য ঈর্ষণীয়। ক্রমবর্ধমান জনসংখ্যা, সীমিত সম্পদ, জলবায়ু পরিবর্তনের ফলে বন্যা, খরা, লবণাক্ততা ও বৈরী প্রকৃতিতেও খাদ্যশস্য উৎপাদনে বাংলাদেশ এখন বিশ্বে উদাহরণ। দেশের চাহিদা মিটিয়ে বিদেশে যাচ্ছে সবজি। খাদ্য ঘাটতির দেশ আজ খাদ্য উদ্বৃত্তর দেশে পরিনত হয়েছে। এছাড়াও ধান, গম ও ভুট্টা বিশ্বের গড় উৎপাদনকে পেছনে ফেলে ক্রমেই এগিয়ে চলছে দেশ। বন্যা, খরা, লবণাক্ততা ও দুর্যোগ সহিষ্ণু শস্যের জাত উদ্ভাবনেও শীর্ষে বাংলাদেশের নাম। টেকসই কৃষির জন্য বাণিজিকীকরণ অপরিহার্য।

মন্ত্রী বলেন, নির্বাচনী ইশতেহারে উল্লেখিত নিরাপদ ও পুষ্টিমান সম্পন্ন খাদ্যের নিশ্চয়তার কথা উল্লেখ করেন। কৃষি উন্নয়নের সঙ্গে দেশের সার্বিক উন্নয়ন অঙ্গাঙ্গিভাবে জড়িত। এ দর্শন সর্বপ্রথম উপলব্ধি করেই স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সবুজ বিপ্লবের ডাক দিয়েছিলেন। বর্তমান সরকারও কৃষির উৎপাদন বৃদ্ধির ওপর বিশেষ গুরুত্বারোপ করেছেন।
কৃষির জন্য বর্তমান সরকার নিবেদিত প্রান।কৃষি উৎপাদন খরচ হ্রাসের লক্ষে একাধিকবার সারের মুল্য হ্রাস করা হয়েছে। কৃষি যান্ত্রিকরণের লক্ষ্যে ক্রয়ের ক্ষেত্রে ৫০ শতাংশ ,হাওর ও উপকুলিয় এলাকায় ৭০ শতাংশ আর্থিক প্রনোদণা দিচ্ছে সরকার।

মন্ত্রী আরো বলেন, কৃষি বিজ্ঞানীদের উদ্ভাবিত নতুন নতুন জাতসমূহ কৃষি সম্প্রসারণ অধিদফতর কর্তৃক মাঠপর্যায়ে সম্প্রসারণ, শস্য বহুমুখীকরণ, আধুনিক প্রযুক্তি হস্তান্তর, শস্য নিবিড়তা বৃদ্ধি এবং সময়োপযোগী বিভিন্ন পদক্ষেপের ফলে বর্তমানে কৃষি উৎপাদনের ধারা উর্ধমুখী রয়েছে। এসময় মন্ত্রী জলবায়ু পরিবর্তন জনিত সমস্যার কথা উল্লেখ করেন এবং ভিশন ২০২১,২০৩০ ও ডেল্টা প্লান ২১০০ ও উল্লেখ করেন। এছাড়া ক্ষুধা,দারিদ্র এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা কথাও বলেন মন্ত্রী।

সাসকাচোয়ান কৃষিমন্ত্রী, ডেভিড মেরিট বলেন; রাষ্ট্রের উন্নয়নের জন্য ব্যক্তির ভূমিকা প্রধান, যার প্রকৃত উদাহরণ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আর বর্তমানে তার কন্যা বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশ কৃষিতে অনেক ভালো করেছে। আমরা বাংলাদেশের সাথে একত্রে কাজ করতে চাই।

আমাদের গবেষণামূলক প্রতিষ্ঠানগুলোর মধ্যে এই সম্পর্কটি একটি মাইলফলক। আমরা ভবিষ্যতে আমাদের সম্পর্ককে আরও জোরদার করে কৃষি উন্নয়নে একসাথে কাজ করবো। যা কোটি কোটি মানুষের নিরাপদ খাদ্য নিশ্চিতে সহায়ক হবে।

কৃষি সচিব মো: নাসিরুজ্জামান এর সভাপতিত্বে চুক্তি স্বাক্ষরে আনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল(বিএআরসি) এর নির্বাহী চেয়ারম্যান ড.শেখ মোহাম্মদ বখতিয়ার। আরও বক্তব্য রাখেন সাসকাচোয়ান এর উপমন্ত্রী রিক বারটন(Rick Burton) বাংলাদেশে নিযুক্ত কানাডার রাষ্ট্রদূত বেনোইট প্রেফোঁটেন (Benoit Prefontaine), কানাডা’র জিআইএফএস চিফ অপারেটিং অফিসার স্টিভ ভিসার(Mr.Steve Visscher)।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno