আজ- ১৯শে আগস্ট, ২০১৮ ইং, ৪ঠা ভাদ্র, ১৪২৫ বঙ্গাব্দ রবিবার  বিকাল ৩:১৮

কেন ব্লু ফিল্ম হলো পর্নোগ্রাফি?

 

দৃষ্টি বিনোদন ডেস্ক:


পর্নোগ্রাফি সম্পর্কে এই মুহূর্তে প্রায় সকলেই অবগত। জেন এক্স বা ওয়াই এর সঙ্গে সকলেই স্কুল বা কলেজ জীবনেই পরিচিত হয়েছে। ভারত বা ভারতীয় উপমহাদেশে পর্নোগ্রাফি অন্য একটা নামে পরিচিত, তা হলো ব্লু ফিল্ম। এহেন নামের পিছনেও রয়েছে কারণ। পর্নোগ্রাফির ব্লু ফিল্ম বা বিএফ হিসেবে প্রসিদ্ধ হওয়ার পিছনে রয়েছে একাধিক কারণ।
প্রথমদিকে বি-গ্রেড ছবি বা পর্নোগ্রাফি স্থানীয় থিয়েটার বা প্রেক্ষাগৃহতে দেখানো হতো। সে সময় এই ছবিগুলির প্রচারের জন্য ব্যবহৃত পোস্টারগুলিও ছিল অন্যদের থেকে আলাদা। এই পর্ন সিনেমার পোস্টার অন্যদের থেকে আলাদা করতে নীল এবং সাদা রং ব্যবহার করা হতো। সেই থেকেই পর্ন ছবি নীল রংয়ের সঙ্গে মিলিত হয়।
এ ছাড়াও অন্য গল্পও প্রচলিত আছে নীল ছবিকে ঘিরে। ছবির খরচ কমাতে নির্মাতারা পুরনো সাদা-কালো বা ব্যবহৃত ছবির রিল ব্যবহার করতো। সেগুলির বিশেষত্ব বোঝাতে নীল রং দিয়ে চিহ্ন দেওয়া থাকতো। মূলত নিম্নমানের রিল বোঝাতেই এই চিহ্ন ব্যবহার করা হতো। নীল ছবি নামের পিছনে এটিও একটি বড় কারণ। তা ছাড়া ক্যাসেটের দোকানে পর্নোগ্রাফির ক্যাসেট পৃথক করে রাখতে তা নীল প্যাকেটে রাখা হতো। সেই থেকেও পর্নোগ্রাফি নীল ছবির তকমা পেয়েছে বলে দাবি করেন অনেকে।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 

0 Comments

You can be the first one to leave a comment.

 
 

Leave a Comment

 




 
 

 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno