আজ- ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ বুধবার  রাত ১২:০৯

খারজানা গোরস্থানে লাশ দাফনে ফি ২০ হাজার টাকা!

 

দৃষ্টি নিউজ:


টাঙ্গাইল সদর উপজেলার পোড়াবাড়ী ইউনিয়নের খারজানা আলীয়া মাদ্রাসা সংলগ্ন গোরস্থানে প্রতিটি লাশ দাফনে ২০ হাজার টাকা ফি নির্ধারণ ও আদায় করা হচ্ছে। অলিখিত এ প্রথা চালু হওয়ার ফলে মরদেহ দাফন করতে না পারাসহ নানা সমস্যার সম্মুখীন হচ্ছে স্থানীয়রা। তবে লাশ দাফনে ফি আদায়ের সঙ্গে জড়িত স্থানীয় কয়েকজন প্রভাবশালী ব্যক্তির কারণে এর বিরুদ্ধে প্রতিবাদ বা এ প্রথা বন্ধে কার্যকর ভূমিকাও রাখতে পারছেন না হতদরিদ্র ওই গ্রামবাসী।
জানা যায়, স্থানীয়দের দানকৃত ৩৮ শতাংশ জমির উপর ১৯৮২ সালে প্রতিষ্ঠিত হয় খারজানা গোরস্থান। খারজানা গ্রামের তিন শতাধিক পরিবারের মরদেহ দাফনের প্রয়োজনে এ গোরস্থানটি প্রতিষ্ঠা করা হয়। গোরস্থানের রক্ষণাবেক্ষণ ও পরিচালনার স্বার্থে দুই বছর মেয়াদী একটি পরিচালনা কমিটি গঠণের সিদ্ধান্তও গ্রহণ করেন স্থানীয় নেতৃবৃন্দ। প্রতিষ্ঠার পর থেকে ধারাবাহিক ভাবে পরিচালনা কমিটির তত্ত্বাবধানে গোরস্থানের উন্নয়ন ও রক্ষণাবেক্ষণ কার্যক্রম পরিচালিত হয়ে আসছে। তবে প্রতিষ্ঠাকালে গোরস্থানে লাশ দাফনে কোন ফি নির্ধারণ ছিল না।
স্থানীয়দের অভিযোগ, গোরস্থান পরিচালনার বর্তমান কমিটির মেয়াদকাল শেষ হলেও গোয়ার্তুমি করে দায়িত্ব পালন করছে কমিটি। এ কমিটিই দায়িত্ব গ্রহণের পর থেকে অলিখিতভাবে প্রতিটি লাশ দাফন বাবদ ২০ হাজার টাকা জমা নেয়ার প্রথাটি চালু করেন। এ প্রথা চালুর ক্ষেত্রে স্থানীয়দের কোন মতামত বা সিদ্ধান্ত গ্রহণ করা হয়নি। কমিটি নেতৃবৃন্দ একক ভাবে সিদ্ধান্ত নিয়ে এ কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। এই লাশ দাফন বাবদ টাকা আদায়ে স্থানীয়দের কোন সম্মতি না থাকলেও কমিটির সভাপতি তফিজ উদ্দিন, সাধারণ সম্পাদক প্রকৌশলী আব্দুল কাদের, সদস্য লাল মিয়া, সোলায়মান, নুরুল ইসলাম সহ কতিপয় ব্যক্তি জোড়পূর্বক এই টাকা উত্তোলন করছেন বলেও জানান গ্রামবাসী। এছাড়া উত্তোলনকৃত ওই টাকার কোন রশিদও দেয়া হচ্ছেনা। যারা টাকা দিতে পারছেন না বা টাকা দিতে আপত্তি করছেন তাদের লাশ ওই গোরস্থানে দাফনও করতে দিচ্ছেন না কমিটির লোকজন। এভাবে টাকা উত্তোলন করা হলেও গোরস্থানের মান উন্নয়নে কার্যকর কোন ভূমিকা রাখছেনা গোরস্থান পরিচালনা কমিটি।
সরেজমিনে তথ্য সংগ্রহকালে গোরস্থানের কোষাধ্যক্ষ রমজান আলীর খাতায় লাশ দাফন বাবদ টাকা উত্তোলনের কিছু হিসেব থেকে জানা যায়, ২০১৬ সালের ৩ মার্চ মৃত্যুবরণকারী খারজানা উত্তরপাড়ার মিয়া উল্লাহর ছেলে সেনা সদস্য রাজ্জাকের দাফন বাবদ ফি আদায় করা হয় ১২ হাজার টাকা। একই বছরের ২৩ জুন একই গ্রামের গোলজারের মেয়ের লাশ দাফন বাবদ ১৫০০, ৮ সেপ্টেম্বর উত্তরপাড়ার আব্দুস ছবুর মুন্সীর স্ত্রী দাফন বাবদ ৫ হাজার, ২০১৭ সালের ৭ এপ্রিল পূর্বপাড়ার বীর মুক্তিযোদ্ধা রহিমুদ্দিনের স্ত্রী দাফন বাবদ ৫ হাজার, ২২ এপ্রিল কাতুলী আলমের দাফন বাবদ ১৫০০, ২৮ এপ্রিল ঝিনাইপাড়াস্থ নুরুল ইসলামের দাফন বাবদ ৭ হাজার, ৪ মে উত্তরপাড়ার আব্দুল মালেকের মেয়ের দাফন বাবদ ১৫০০ টাকা।
এ নিয়ে মৃত মা ফিরোজা বেগমের লাশ দাফন করতে না পারা ভুক্তভোগী খারজানা উত্তরপাড়ার মনির হোসেন জানান, গত ১৭ আগস্ট সকালে মৃত্যুবরণ করেন তার মা ফিরোজা বেগম। তবে গোরস্থান পরিচালনা কমিটির দাবিকৃত ওই ২০ হাজার টাকা দিতে না পারায় তার মাকে ওই গোরস্থানে দাফন করতে দেয়া হয়নি। এ কারণে বাধ্য হয়ে তিনি বাড়ির পাশে তার মায়ের লাশ দাফন করেন বলেও জানান তিনি।
খারজানা ঘোনাপাড়া বায়তুন নূর জামে মসজিদের ঈমাম মো. কালাচাঁন মুন্সী জানান, ধর্মীয় নিয়ম-নীতির তোয়াক্কা না করে সম্পূর্ণ নিয়ম বহির্ভুত ভাবে লাশ দাফন বাবদ এ ফি আদায়ে স্থানীয় হতদরিদ্র পরিবারগুলো চরম সমস্যার সম্মুখীন হচ্ছেন।
খারজানা কবরস্থান পরিচালনা কমিটি সদস্য লাল মিয়া লাশ দাফন বাবদ টাকা উত্তোলনের কথা স্বীকার করে জানান, নির্দিষ্ট পরিমাণ কোন টাকা নেয়া হচ্ছেনা। অতীতে লাশ দাফনে টাকা নেয়ার নিয়ম না থাকলেও এখন গোরস্থানে মাটি ভরাটসহ নানা প্রয়োজনে এবং মৃত ব্যক্তির পরিবারের সামর্থ অনুসারে ফি নেয়া হচ্ছে।
এ প্রসঙ্গে গোরস্থান কমিটির সাধারণ সম্পাদক প্রকৌশলী আব্দুল কাদের কোন প্রকার বক্তব্য দিতে অস্বীকৃতি জানান। কমিটির সভাপতি তফিজ উদ্দিন বয়সের ভারে ন্যূব্জ ও শয্যাশায়ী থাকায় মানবিক কারণে তার বক্তব্য গ্রহণ করা হয়নি।
এ প্রসঙ্গে পোড়াবাড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আজমত আলী জানান, খারজানা গোরস্থানে লাশ দাফন বাবদ ২০ হাজার টাকা ফি নির্ধারণ ও আদায় করার কোন অভিযোগ তিনি পাননি। এ ধরণের অপরাধ সংগঠিত হয়ে থাকলে তিনি পরিষদের পক্ষ থেকে এ অপকর্ম বন্ধ ও জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণে সর্বোচ্চ পদক্ষেপ গ্রহণ করবেন।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno