আজ- ২৬শে জুন, ২০১৯ ইং, ১২ই আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ বুধবার  সকাল ৬:৪৫

খুঁড়িয়ে চলছে টাঙ্গাইলের পরিবার পরিকল্পনা সেবা কার্যক্রম

 

দৃষ্টি নিউজ:


টাঙ্গাইল জেলার গ্রামীণ নারী-পুরুষের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা সেবা কার্যক্রম সাড়ে তিন শতাধিক শূন্য পদ নিয়ে পরিচালিত হচ্ছে। ফলে সেবা পাচ্ছে না প্রান্তিক জনগোষ্ঠী। বিপুল সংখ্যক শূন্য পদ নিয়ে এক প্রকার খুঁড়িয়ে চলছে পরিবার পরিকল্পনা সেবা কার্যক্রম অকপটে এ কথা স্বীকার করেছে কর্তৃপক্ষ।
জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের তথ্যানুযায়ী, জেলায় পরিবার পরিকল্পনা কার্যক্রম পরিচালনায় সেবা ইউনিট রয়েছে। এ সেবা ইউনিটের মধ্যে রয়েছে স্যাটেলাইট ক্লিনিক, ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র, মা-শিশু কল্যাণ কেন্দ্র আর উঠান বৈঠক। জেলা ও উপজেলা কার্যালয়ের পাশাপাশি ৮৮টি ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রসহ ইউনিয়ন পর্যায়ে ৬৩টি ইউনিট পরিচালিত হচ্ছে।
এ কার্যক্রমে ৮৮ জন উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার, ১০২ জন পরিবার কল্যাণ পরিদর্শিকা, ৫২ জন ফার্মাসিস্ট দায়িত্ব পালন করছেন। আর ইউনিট পর্যায়ে ওয়ার্ড ভিত্তিক মাঠকর্মী নিয়োজিত রয়েছেন। প্রতিটি ইউনিয়নে তাদের তত্ত্বাবধানে তিন মাসে ৮টি স্যাটেলাইট ক্লিনিক পরিচালিত হচ্ছে। ওই স্যাটেলাইট ক্লিনিকে এফডব্লিউভি, মাতৃ স্বাস্থ্য, শিশু, কিশোর-কিশোরীদের প্রজনন স্বাস্থ্য সেবাসহ গর্ভকালীন এবং প্রসব পরবর্তী স্বাস্থ্যসহ অন্যান্য সেবা প্রদান করা হয়। এর একটি ইউনিটে এক হাজার ৮০০ সক্ষম দম্পতি সেবা গ্রহণের সুযোগ পান।
টাঙ্গাইল জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ে উপ-পরিচালকের পদসহ মোট ৩২৯টি পদ শূন্য রয়েছে। এর মধ্যে জেলা কার্যালয়ে উপ-পরিচালকসহ ৩টি, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তার অনুমোদিত ১১টি পদের ৩টি, মেডিকেল অফিসারের ১৭টি পদে একটি, সহকারী উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তার ১১টি পদের ৮টি, সহকারী পরিবার কল্যাণ কর্মকর্তার ১১টি পদের ১১টি, উপজেলা পরিবার কল্যাণ সহকারীর ৩৩টি পদে একটি, অফিস সহকারী উপজেলার ১১টি পদে একটি, দাই নার্সের ৯টি পদে একটি, অফিস সহায়ক ২১টি পদে ৩টি, পরিবার কল্যাণ পরিদর্শিকা ১৩২টি পদে ৩০টি, পরিবার পরিকল্পনা পরিদর্শক ১০৩টি পদে ২টি, পরিবার কল্যাণ সহকারী ৬৩১টি পদের মধ্যে ২৩৭টি, আয়া ১০২টি পদের ২৬টি, টাঙ্গাইল পরিবার পরিকল্পনা আঞ্চলিক পণ্যাগারে সরবরাহ কর্মকর্তার একটি পদে একটি ও নৈশপ্রহরী ২টি পদের মধ্যে একটি পদ শূন্য রয়েছে।
সরেজমিনে জেলা স্বাস্থ্য বিভাগের সহায়তায় নির্মিত কমিউনিটি ক্লিনিকে দায়িত্বরতদের বিরুদ্ধে নানা অভিযোগ তুলেছেন সেবা গ্রহীতা নারীরা। দায়িত্বরত এক নারী সেবা গ্রহীতাদের কাছ থেকে জনপ্রতি পাঁচ টাকা আদায় সহ ওষুধ বিতরণে নানা অনিয়মের অভিযোগ রয়েছে।
জেলার গ্রামীণ জনগোষ্ঠী সরকারের সকল সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন বলেও অভিযোগ রয়েছে। এছাড়া অনেকস্থানে কমিউনিটি ক্লিনিক আর স্যাটেলাইট ক্লিনিক এক ভবনে পরিচালিত হওয়ায় জেলার স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কার্যক্রমের সঠিক সেবা দেয়া হচ্ছে না।
টাঙ্গাইল জেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের ভারপ্রাপ্ত উপ-পরিচালক মো. লুৎফুল কিবরিয়া জানান, ৩২৯টি পদ শূন্য থাকায় জেলায় পরিবার পরিকল্পনা কার্যক্রম পরিচালনায় চরম সমস্যা মোকাবেলা করতে হচ্ছে। পরিবার পরিকল্পনা সেবা কার্যক্রম এক প্রকার খুঁড়িয়ে চলতে বাধ্য হচ্ছে। তবে জনবল নিয়োগ হলে এ সমস্যা কেটে যাবে। একই স্থানে কমিউনিটি ক্লিনিক ও স্যাটেলাইট ক্লিনিক চালানো যাবে বলেও মন্তব্য করেন তিনি।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 

0 Comments

You can be the first one to leave a comment.

 
 

Leave a Comment

 




 
 

 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno