আজ- ২৩শে সেপ্টেম্বর, ২০১৯ ইং, ৯ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ মঙ্গলবার  রাত ১২:৪৩

ঘাটাইলে শামসুল হক চিশ্তির ওফাত দিবস মঙ্গলবার

 

দৃষ্টি নিউজ:

টাঙ্গাইলে ঘাটাইল উপজেলার লোকেরপাড়ায় মঙ্গলবার(২০ আগস্ট) আধ্যাত্মিক সাধক পীরে কামেল শাহ্ সুফি শামসুল হক চিশ্তির ওফাত দিবস ও ৯ম বার্ষিক ওরস মাহফিল অনুষ্ঠিত হবে। এ উপলক্ষে তাঁর মাজার প্রাঙ্গণে দিনব্যাপী নানা কর্মসূচি গ্রহণ করেছে ওরস উদযাপন কমিটি।

কর্মসূচির মধ্যে রয়েছে, ধর্মীয় আলোচনা, হালকায়ে জিকির, কোরআন খানি, নফল ইবাদত, বাউল সঙ্গীত ও শিরনি বিতরণ। শামসুল হক চিশ্তির একমাত্র ছেলে বিল্লাল হোসেন সকলকে ওরসে শরিক হওয়ার আহ্বান জানিয়ে বলেন, টাঙ্গাইলের বিভিন্ন উপজেলা ছাড়াও দেশের বিভিন্ন অঞ্চল থেকে ভক্ত, আশেকান ও তরিকত প্রেমীরা ওরসে অংশ নেবে।

এলমে তাছাউফ ও সুফিজম গবেষক শামসুল হক চিশ্তি ১৯৫৩ খ্রিস্টাব্দের ৩১ সেপ্টেম্বর জন্মগ্রহণ করেন। তাঁর পিতা জুব্বার আলী, মাতা আম্বিয়া খাতুন। তিনি ২০১০ খ্রিস্টাব্দের ২০ আগস্ট ঘাটাইল উপজেলার লোকেরপাড়ায় নিজ বাসভবনে ওফাত লাভ করেন।

শামসুল হক চিশ্তির ধ্যান জ্ঞান ছিল, সমাজে সঠিক সুফিবাদ প্রতিষ্ঠা করা। এ কারণে তরিকতের নামে ভন্ডামির তিনি দৃঢ়ভাবে প্রতিবাদ করেছেন। তিনি বলতেন, এমন ব্যক্তির সান্নিধ্য গ্রহণ করতে হবে যার অন্তরে হরদম আল্লাহ ও রাসুল প্রেমের জিকির বহমান আছে।

তাঁর সান্নিধ্য লাভে ছুঁটে আসত তরিকত প্রেমীরা। জ্ঞানলব্ধ আলোচনায় মুগ্ধ হত সবাই। তিনি তরিকত বা সুফিবাদের মাধ্যমে মানুষকে ভালোবাসার বন্ধনে বাঁধার চেষ্টা করতেন। সুফিবাদের জাগরণ সৃষ্টিতে তফসারত এ সাধক ‘ধর্মই মানবতা, মানবতাই ধর্ম’ নামে গ্রন্থ ও তিন শতাধিক ভক্তিমূলক গান রচনা করেছেন।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 

0 Comments

You can be the first one to leave a comment.

 
 

Leave a Comment

 




 
 

 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno