আজ- ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ শুক্রবার  রাত ১২:০৫

টাঙ্গাইলে ত্রিবেণী’র মাসব্যাপী উন্মুক্ত ইফতার মাহফিল

 

দৃষ্টি নিউজ:


টাঙ্গাইল শহরের কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে স্থানীয় স্বেচ্ছাসেবী সংগঠন ত্রিবেণী’র উদ্যোগে বিনামূল্যে ‘মাসব্যাপী সবার জন্য ইফতার’- এর আয়োজন করা হয়েছে। প্রথম রমজান থেকে অসহায় গরিব কিংবা পথচারী- সবাইকে সেখানে প্রতিদিন বিনামূল্যে ইফতারি করানো হচ্ছে। প্রতিদিনের ইফতারির মেনুতে রয়েছে মুড়ি, খেজুর, পিয়াঁজু, বেগুনি, চপ, মুড়ি, জিলাপি, শসা, শরবতসহ বেশ কয়েকটি আইটেম। সপ্তাহে দুইদিন খিচুরি-মাংসও দেয়া হয়।
এ ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে ত্রিবেণী- টাঙ্গাইল এবং বিন্দুবাসিনী বালক উচ্চ বিদ্যালয়ের ব্যাচ-১৯৯২। তারা গত তিন বছর যাবত শহীদ মিনার প্রাঙ্গণে মাসব্যাপী উন্মুক্ত ইফতার মাহফিলের আয়োজন করে আসছেন। প্রতিদিন ২০০ থেকে ২৫০ জনের মতো রোজাদার এখানে ইফতার করেন। এতে প্রতিদিন ১০ থেকে ১২ হাজার টাকা খরচ হয়। সংগঠনের নিজস্ব তহবিল থেকে এ খরচ বহন করা হয়।
সরেজমিনে আছরের নামাজের পর দেখা যায়, ইফতার করার জন্য সারিবদ্ধভাবে লোকজন বসে আছেন। কেউ স্কুলছাত্র, কেউ ব্যবসায়ী, আবার অনেকেই ভ্যানচালক, রিকশাচালক, পথচারী, ভিক্ষুক- বেশিরভাগই অসহায় এবং দরিদ্র শ্রেণির মানুষ।
৬০ বছরের বৃদ্ধা আনোয়ারা বেগম। তার স্বামী চলতি বছর মারা যান। এরপর থেকে তিনিই সংসারের ব্যয়ভার বহন করছেন। তিনি বলেন, ‘আমি এখানে বিনামূল্যে প্রায়ই ইফতার করে থাকি। আমার স্বামী নাই, তাই আমি টোকাইয়ের কাজ করে থাকি। আমাগো নিদিষ্ট কোন জায়গা নেই। আমরা যেখানে- সেখানে কাজ করে জীবিকা নির্বাহ করে থাকি। আমি দোয়া করি তারা যেন ভবিষ্যতে আরো বড় কল্যাণকর কাজ করতে পারে।
ভিক্ষুক অহনা বেগম বলেন, ‘আমি খুব গরীব মানুষ। দু’বেলা দুমুঠো খেতে পারি না। এক বেলা খাবার জুটলে আরেক বেলা জুটে না। এই উন্মুক্ত ইফতার মাহফিলে রোজার প্রথম দিন থেকেই ইফতার করছি। আমাদের মতো অনেক অসহায় এবং গরীব লোক এখানে ইফতার করেন। আমাদের মতো অসহায় এবং গরীব লোকদের জন্য এমন আয়োজন সত্যিই প্রশংসার।’
ভ্যান চালক মো. করিম জানান, তিনি শহরে ভ্যান চালান। ভ্যান চালিয়ে কোন মতে তার সংসার চলে। এ অবস্থায় উন্নতমানের ইফতার কিনে খাওয়ার সামর্থ তার নেই। তিনি ইফতার করতে বাসার দিকে যাচ্ছিলেন। শহীদ মিনারে উন্মুক্ত ইফতার মাহফিল দেখে সেখানে ইফতার করলেন।
জনৈক পথচারী নাম প্রকাশ না করে জানান, তিনি সোমবারই(৪ জুন) প্রথম এখানে ইফতার করেছেন। ত্রিবেণীর এ উদ্যোগকে তিনি স্বাগত জানান। তার মতো অনেক পথচারীও এখানে ইফতার করেছেন। তবে এখানে গরীব এবং দুস্থ লোকজনের সংখ্যা বেশি।
ইফতার বিলিকারী কর্মচারী জাহাঙ্গীর আলম জানান, তারা ৭-৮ জন কর্মচারী কাজ করছেন। বিনামূল্যে ইফতার খাওয়ানোর কাজ করতে পেরে তারা নিজেদেরকে ভাগ্যবান এবং ধন্য মনে করেন। এখানে ধনী-গরিব সব শ্রেণির লোকই ইফতার করেন। রোজাদারদের জন্য রয়েছে বহু আইটেমের ইফতার সামগ্রী।
ত্রিবেণীর কার্যকরী পরিষদের নির্বাহী সদস্য বিভুতি ভট্টাচার্য বলেন, অনেকেই আছেন ইফতার করতে পারবেন না এই ভয়ে রোজা রাখেন না। আবার কেউ কেউ রোজা রেখে ভালো ইফতার করতে পারেন না। অন্যদিকে কাজের জন্য রাস্তায় আটকে যাওয়া পথচারীরা সময় মতো ইফতার করতে পারেন না। এসব পরিস্থিতি চিন্তা করে আমরা বিনামূল্যে গরিব ও অসহায় থেকে শুরু করে সকল শ্রেণি-পেশার মানুষের জন্য বিনামূল্যে উন্মুক্ত ইফতারের উদ্যোগ নিয়েছেন। এতে প্রতিদিন ১০-১২ হাজার টাকা খরচ হয়। এই টাকা তারা নিজেরাই বহন করেন। তাদের সংগঠনের প্রতিটি সদস্যই স্বত:স্ফুর্তভাবে অর্থের যোগান দেন।
ত্রিবেণী- টাঙ্গাইলের সভাপতি মমেনুর ইসলাম বাপ্পি বলেন, প্রথমে ২০১৬ সালে আমরা ত্রিবেনীর উদ্যোগে এই ধরণের আয়োজন করেছিলাম। পরের বছর ২০১৭ সালে বিন্দুবাসিনী বালক উচ্চ বিদ্যালয়ের ব্যাচ-১৯৯২ আমাদের সাথে যুক্ত হয়। এরপর থেকে আমরা এই দুই সংগঠন মিলে প্রতিবছর বিনামূল্যে ইফতার মাহফিলের আয়োজন করে আসছি। ইফতার আয়োজনে আমাদের ‘সামাজিক দায়ই’ উদ্বুদ্ধ করেছে, এখানে ভিন্ন কোন উদ্দেশ নেই।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno