আজ- ২০শে নভেম্বর, ২০১৮ ইং, ৭ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ বুধবার  রাত ৪:৪৪

টাঙ্গাইলে সওজ’র ভূমি জবর দখলের মহোৎসব!

 

বুলবুল মল্লিক:

বঙ্গবন্ধুসেতু-ঢাকা মহাসড়কে এলেঙ্গা পৌরসভার পৌলী ব্রিজের উত্তর পাশে টাঙ্গাইল সড়ক ও জনপথ অধিদপ্তরের নিয়ন্ত্রণাধীন প্রায় তিন একর ভূমি জবর দখল করার মহোৎসব চলছে! ইতোমধ্যে দেড় একর জায়গা জবরদখল করে অবৈধ বাজার নির্মাণ করা হয়েছে। এলাকাবাসী বিভিন্ন সময়ে বার বার সড়ক ও জনপথ অধিদপ্তরকে বিষয়টি অবহিত করলেও কোন ব্যবস্থা নেয়া হয়নি।
জানাগেছে, বঙ্গবন্ধুসেতু-ঢাকা মহাসড়কে টাঙ্গাইলের এলেঙ্গা পৌরসভার পৌলী ব্রিজের উত্তরে পূর্ব পাশে ১৩জন ও মহাসড়কের পশ্চিম পাশে ৫জন স্থানীয় হযরত আলী(৬০), বুলবুল ইসলাম(৩৬), আমীর আলী(৬৩), দুলাল হোসেন(৩৬), আলমগীর হোসেন(৩০) ইতোমধ্যে প্রায় দেড় একর জায়গা জবর দখল করে ব্যবসা চালাচ্ছেন। পূর্বপাশে জবর দখলকৃত সরকারি জায়গায় স্থাপনা নির্মাণ করে কতিপয় ব্যক্তি ভাড়া দিয়ে একটি অবৈধ মার্কেট নির্মাণ করেছেন। মহাসড়কের পূর্বপাশে ফটিকজানী মৌজায় অবৈধভাবে গড়ে ওঠা ‘পৌলী বাজারে’ স্থানীয় প্রভাবশালী হাজী আলাউদ্দিন(৫৫) সড়ক ও জনপথ অধিদপ্তরের জায়গায় ২০টি দোকানঘর, আব্দুল মান্নান(৪৫) চারটি, হিন্নাইপাড়া গ্রামের আমজাদ(৪০) তিনটি, ফটিকজানীর হবিবর রহমান হবি(৭০) তিনটি, তারা ডাক্তার(৬০) দুইটি, লালন(৪০) দুইটি এবং ফটিকজানী গ্রামের ফজলু মুন্সী(৪৫) একটি, মহেলা গ্রামের ইস্রাফিল(৩৫), তোফাজ্জল হোসেন(৪০), মান্নান মুন্সী(৬২), জুয়েল মোল্লা(৩৫), মুন্নাফ আলী(৫০) ও পৌলী গ্রামের আয়নাল হোসেন(৪৮) একটি করে দোকানঘর নির্মাণ করেছেন। তারা কেউই দোকানঘর নির্মাণ করে নিজেরা ব্যবহার করছেন না, সবাই স্থানীয় ব্যক্তিদের কাছে রীতিমতো জামানত নিয়ে মাসিক চুক্তিতে ভাড়া দিয়েছেন।

পৌলী বাজারের ভাড়াটিয়া ব্যবসায়ীরা নাম প্রকাশ না করার শর্তে জানায়, তারা ১-২বছরের জন্য জামানত দিয়ে মাসিক ভাড়ায় দোকান পরিচালনা করছেন। যাঁদের কাছ থেকে ভাড়া নিয়েছেন তারা এসব দোকানের মালিক না হলেও তারাই দখলদার- সওজ কর্তৃপক্ষও তাদের কিছু বলেনা। তারা প্রভাবশালী হওয়ায় ভাড়া নিয়েই ব্যবসা চালাতে হয়।
এ বিষয়ে স্থানীয় প্রভাবশালী হাজী আলাউদ্দিন জানান, পূর্বপাশে রেল লাইন ও পশ্চিমপাশে মহাসড়ক মাঝখানে সওজের ফাঁকা জায়গা অত্যন্ত নিচুঁ ছিল। তিনি মাটি ভরাট করে ঘর উত্তোলন করে জনগনের স্বার্থে নামমাত্র মূল্যে ভাড়া দিয়েছেন। এলাকার স্বার্থে একটি বাজার প্রতিষ্ঠা করা অবশ্যই উন্নয়ন করা। তিনি কোন কিছু গোপণে করেন নি। তাছাড়া সওজ এই জায়গা ব্যবহার করেনা, তাদের কোন তদারকিও নেই।
নতুন গড়ে ওঠা পৌলী বাজার কমিটির সভাপতি জমির উদ্দিন আমিরী জানান, এলাকার মানুষের আগ্রহে সওজের জায়গার উপর ছোট একটি বাজার আপনা-আপনি গড়ে ওঠেছিল। প্রভাবশালী বিএনপি নেতা হাজী আলাউদ্দিন সওজের ৭০ শতাংশ জায়গা জবরদখল করে স্থাপনা নির্মাণ করেছেন। তিনি জামানত নিয়ে প্রায় ২০টি দোকান মাসিক চুক্তিতে ভাড়া দিয়েছেন। তিনি বাজারটি ঠিক রেখে জবরদখলকারীদের উচ্ছেদ করার দাবি জানান।
এলেঙ্গা পৌরসভার প্যানেল মেয়র সুকুমার ঘোষ জানান, জবরদখল করার শুরুতে এলাকাবাসীর মৌখিক অভিযোগের পরিপ্রেক্ষিতে বিষয়টি সওজ’কে বার বার জানানো হয়েছে। তারা কোন ব্যবস্থা নেয়নি। তিনি দ্রুত ব্যবস্থা নেয়ার জন্য সওজের দৃষ্টি আকর্ষন করেন।
টাঙ্গাইল সড়ক ও জনপথ অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী আমিমুল এহসান জানান, তিনি বিষয়টি জানেন না। সরেজমিনে দেখে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহন করবেন।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 

0 Comments

You can be the first one to leave a comment.

 
 

Leave a Comment

 




 
 

 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno