আজ- ২৬শে সেপ্টেম্বর, ২০১৮ ইং, ১১ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ বুধবার  সন্ধ্যা ৭:৪৪

টাঙ্গাইল জেলা পুলিশের ‘লিফলেট’ :: প্রশংসনীয় সাহসী উদ্যোগ

 

দৃষ্টি নিউজ:


বঙ্গবন্ধুসেতু-ঢাকা মহাসড়কে যানবাহনের অতিরিক্ত চাপ থাকলেও যানজট নেই। যানজটমুক্ত সড়ক ও দুর্ঘটনা রোধে চালক ও যাত্রীদের সরাসরি ‘ঈদের শুভেচ্ছা’ জানিয়ে বিভিন্ন দিকনির্দেশনা মূলক লিফলেট বিলি করে ব্যাপক আলোচনায় এসেছে জেলা পুলিশের ট্রাফিক বিভাগ। আসন্ন ঈদুল আযহা উপলক্ষে মহাসড়ক যানজটমুক্ত রাখার পূর্বপ্রস্তুতি ছিল টাঙ্গাইল জেলা পুলিশের। সেজন্য বিভিন্ন গুরুত্বপূর্ণ বাইপাসগুলোতে অতিরিক্ত ট্রাফিক পুলিশ মোতায়েন করা হয়েছে। মহাসড়কে সকল উন্নয়ন কাজ বন্ধ করে যানবাহন চলাচল স্বাভাবিক করা হয়েছে। একই সাথে ঈদ মোবারক জানিয়ে দিকনির্দেশনামূলক লিফলেট ছড়ানো হয়েছে। লিফলেটে গুরুত্বপূর্ণ ও প্রয়োজনীয় তথ্য পেয়ে গাড়ির চালক, মালিক, যাত্রী, পথচারী ও মোটরসাইকেল চালক ও আরোহীরাও আইনের প্রতি শ্রদ্ধাশীল হতে উৎসাহী হচ্ছে।
লিফলেটে গাড়ির চালকদের ‘বেপরোয়া ও বিপজ্জনক ভাবে গাড়ি না চালানো, লেইন মেনে গাড়ি চালানো, বেপরোয়া ও বিপজ্জনক ওভারটেকিং না করা, গতিসীমা লঙ্ঘন না করা, যত্রতত্র যাত্রী উঠা-নামা না করা, একটানা পাঁচ ঘণ্টার বেশি গাড়ি না চালানো, রোড সাইন ও ট্রাফিক পুলিশের নির্দেশনা মেনে চলা, গাড়িতে অতিরিক্ত যাত্রী বা মালামাল না উঠানো, বৈধ ড্রাইভিং লাইসেন্স ছাড়া গাড়ি না চালানো এবং সিট বেল্ট বেঁধে গাড়ি চালানো’র নির্দেশনা রয়েছে। লিফলেটে মালিকদের ‘যান্ত্রিক ত্রুটিযুক্ত ও ফিটনেসবিহীন গাড়ি রাস্তায় না নামানো, বৈধ কাগজপত্র ছাড়া গাড়ি রাস্তায় না নামানো, হেলপার-অদক্ষ ড্রাইভার-মাদকাসক্ত ড্রাইভার দিয়ে গাড়ি না চালানো’র আহবান জানানো হয়য়েছে।
যাত্রীদের জন্য লিফলেটে ‘সময় বাঁচাতে গিয়ে ধারণ ক্ষমতার অতিরিক্ত যাত্রী হয়ে গাড়িতে না উঠা, চলন্ত গাড়িতে উঠা-নামা না করা, বেপরোয়া গতিতে বা প্রতিযোগিতামূলক ভাবে চালানোর জন্য চালককে উৎসাহিত না করা, মালবাহী গাড়িতে যাত্রী হয়ে না উঠা, রাস্তাঘাটে অপরিচিত লোকের দেয়া খাবার না খাওয়া, অজ্ঞান পার্টির খপ্পর থেকে সতর্ক থাকা, নছিমন-করিমন-ভটভটিতে যাত্রী হয়ে না উঠা’র আহবান জানানো হয়েছে। পথচারীদের জ্ঞাতার্থে লিফলেটে ‘ফুটপাত দিয়ে চলাচল, যেখানে ফুটপাত নাই সেখানে রাস্তার ডানদিক দেয়ে চলাচল, জেব্রাক্রসিং-ওভারব্রিজ ও আন্ডারপাস দিয়ে রাস্তা পারাপার হওয়া, দৌড়ে রাস্তা পাড় না হওয়া, মোবাইলে কথা বলতে বলতে রাস্তা বা ফুটপাত দিয়ে না হাটা ও লেভেল ক্রসিং পাড় হওয়ার সময় ডানে-বামে দেখে’ চলাচলের আহ্বান জানানো হয়েছে।
সবশেষে লিফলেটে মোটর সাইকেল চালক ও আরোহীদের জন্য ‘বৈধ ড্রাইভিং লাইসেন্স ও মোটর সাইকেলের কাগজপত্র সঙ্গে রাখা, মোটর সাইকেলে দুইজনের বেশি আরোহণ না করা, মোটর সাইকেলের চালক ও আরোহী উভয়েই হেলমেট পরিধান করা, কোন অবস্থাতেই বেপরোয়া গতিতে ও প্রতিযোগিতা মূলক মোটর সাইকেল না চালানো এবং মোটর সাইকেল চালানো অবস্থায় মোবাইল ফোনে কথা না বলতে আহ্বান জানায় জেলা পুলিশের ট্রাফিক বিভাগ।
টাঙ্গাইল জেলা পুলিশের ট্রাফিক ইন্সপেক্টর মো. এশরাজুল হক জানান, পুলিশ সুপার সঞ্জিত কুমার রায় মহোদয়ের একক ও সাহসী সিদ্ধান্তে ওনার নিজস্ব চিন্তা ও উদ্যোগে এই ‘লিফলেট বিতরণ’ কার্যক্রম হাতে নেয়া হয়েছে। এটি খুবই ভাল একটি উদ্যোগ। এ উদ্যোগটি পুলিশ বিভাগ সহ সকলের প্রশংসা পেয়েছে।
এ প্রসঙ্গে পুলিশ সুপার সঞ্জিত কুমার রায় জানান, লিফলেটের মাধ্যমে টাঙ্গাইল জেলা পুলিশের পক্ষ থেকে সকলকে ঈদুল আযহার শুভেচ্ছা জানানো হয়েছে। পাশাপাশি গাড়ির চালক, মালিক, যাত্রী, পথচারী ও মোটরসাইকেল চালক ও আরোহীদের জন্য আলাদা আলাদাভাবে কিছু দিক নির্দেশনা দেয়া হয়েছে, যাতে সবাই নিরাপদে ঘরে ফিরে পরিবারের সকলকে নিয়ে ঈদের আনন্দ উপভোগ করতে পারে।
প্রকাশ, জেলা পুলিশের উদ্যোগে ১০ হাজার লিফলেট ছাপানো হয়েছে। প্রথম দিনে জেলার অন্তর্ভুক্ত মহাসড়কসহ ৩০টি পয়েন্টে প্রায় আড়াই হাজার লিফলেট বিতরণ করা হয়েছে। বিতরণ কার্যক্রম অব্যাহত রয়েছে। এছাড়া, এ লিফলেট বাস মালিক সমিতি, শ্রমিক সমিতিকে তাদের পক্ষ থেকে বিতরণের জন্য দেয়া হয়েছে।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 

0 Comments

You can be the first one to leave a comment.

 
 

Leave a Comment

 




 
 

 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno