আজ- ২০শে নভেম্বর, ২০১৮ ইং, ৬ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ মঙ্গলবার  রাত ১০:৪৬

নির্বাচনী ইশতেহারে আদিবাসীদের ১১দফা অর্ন্তভুক্তির দাবি

 

বুলবুল মল্লিক:


একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দেশের সকল রাজনৈতিক দলগুলোর নির্বাচনী ইশতেহারে আদিবাসীদের ১১দফা অর্ন্তভুক্তির দাবি করেছে বৃহত্তর ময়মনসিংহ আদিবাসী সংগঠন ঐক্য পরিষদ। রোববার(১৪ অক্টোবর) টাঙ্গাইলে প্রেসক্লাবের বঙ্গবন্ধু মিলনায়তনে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে তারা এই দাবি তুলে ধরেন।
দাবিগুলো হচ্ছে, আদিবাসীদের ‘আদিবাসী’ হিসেবে সাংবিধানিক স্বীকৃতি প্রদান, আদিবাসীদের জন্য মহান জাতীয় সংসদে ৫% সংরক্ষিত আসন বরাদ্দ, সমতলের অদিবাসীদের জন্য পৃথক মন্ত্রণালয় গঠন সহ একজন আদিবাসীকে পূর্ণমন্ত্রীর দায়িত্ব প্রদান, সমতলের আদিবাসীদের ভূমির অধিকার রক্ষায় আদিবাসীদের প্রতিনিধিত্ব নিশ্চিত করে পৃথক ভূমি কমিশন গঠন, জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা অঅসনে সমতল আদিবাসী নারীদের মনোনয়ন প্রদান, আইএলও কনভেনশন নং-১০৭ এর আলোকে আইন ও বিধিমালা প্রণয়ন পূর্বক বাস্তবায়ন, শিক্ষা ও সরকারি চাকুরির ক্ষেত্রে আদিবাসীদের জন্য ৫% কোটা বহাল রাখা, আদিবাসী অধ্যুষিত এলাকায় স্থানীয় সরকার(জেলা পরিষদ, উপজেলা পরিষদ, পৌরসভা ও ইউনিয়ন পরিষদ) ও প্রশাসনের বিভিন্ন কমিটিতে আদিবাসীদের প্রতিনিধিত্ব নিশ্চিত করা, আদিবাসীদের নামে বন আইনে মিথ্যা মামলাসহ অন্য হয়রানিমূলক মামলা দ্রুত নিস্পত্তি এবং নতুন করে বন আইনে মিথ্যা মামলা না করা, সরকারিভাবে আদিবাসীদের পৃথক আদমশুমারী করে আদিবাসী জনসংখ্যার প্রকৃত তথ্য সংরক্ষণ ও সরবরাহ করা এবং আদিবাসী এলাকায় সরকারি উন্নয়ন প্রকল্প তৈরির পূর্বে আদিবাসীদের সাথে সুস্পষ্ট আলোচনা করে প্রকল্প বাস্তবায়ন।
সংবাদ সম্মেলনে বক্তারা জানান, দেশে ৪৫টি সম্প্রদায়ের প্রায় ৫০ লাখ আদিবাসী বসবাস করে। তাদের নিজস্ব ভাষা, পোষাক-পরিচ্ছদ, কৃষ্টি-সংস্কৃতি, বাদ্যযন্ত্র, খাবার-দাবার এবং নিজস্ব ঐতিহ্য আছে- যার উপর তারা নির্ভরশীল। অন্য জাতিগোষ্ঠি থেকেও তারা আলাদা বৈশিষ্ট্য বহন করে। সমতল এলাকার আদিবাসীদের অস্তিত্ব রক্ষা হুমকির মুখে পড়েছে- বর্তমানে এর মাত্রা বহুগুণ বৃদ্ধি পেয়েছে।
বিভিন্ন প্রেক্ষাপটে এবং নানা উপায়ে আদিবাসীদের উপর নির্যাতন চলছে- যা আদিবাসীদের নিঃস্ব করেছে বা দেশান্তরী হতে বাধ্য করছে। সরকার আদিবাসীদের জন্য ক্ষুদ্র নৃগোষ্ঠি প্রণয়ন করলেও সেখানে প্রত্যেক গোত্রীয় আদিবাসীকে স্বীকৃতি দেয়া হয়নি। এতে আদিবাসী জনগোষ্ঠিকে অবহেলা করা হয়েছে এবং তাদের সাংবিধানিক স্বীকৃতি দেয়া হয়নি- যার মাধ্যমে তাদের অধিকার ও অস্তিত্বকে অস্বীকার করা হয়েছে। তাই আদিবাসী জনগোষ্ঠির অধিকার ও অস্তিত্ব রক্ষার জন্য আগামি একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সকল দলের নির্বাচনী ইশতেহারে আদিবাসীদের অধিকার উল্লেখিত ১১ দফা অর্ন্তভুক্তির দাবি জানান নেতারা।
সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন, বিভিন্ন ২৮টি সংগঠনের সমন্বয়ে গঠিত ‘বৃহত্তর ময়মনসিংহ আদিবাসী সংগঠন ঐক্য পরিষদ’ এর আহ্বায়ক মুক্তিযোদ্ধা ভদ্র ম্রং, যুগ্ম-আহ্বায়ক অজয় মৃ, মহাসচিব অরণ্য ই চিরাণ, জয়েনশাহী আদিবাসী পরিষদের সভাপতি ইউজিন নকরেক, বাংলাদেশ গারো ছাত্র সংগঠনের সভাপতি লিংকন ডিব্রা, গারো স্টুডেন্ট ইউনিয়নের সভাপতি বানাড হাজং, হাজং ছাত্র সংগঠনের সভাপতি জিতেন্দ্র হাজং প্রমুখ।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 

0 Comments

You can be the first one to leave a comment.

 
 

Leave a Comment

 




 
 

 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno