আজ- ১৯শে অক্টোবর, ২০১৮ ইং, ৪ঠা কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ শুক্রবার  দুপুর ১২:০৮

বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ সম্প্রচারের নির্দেশ

 

দৃষ্টি নিউজ:


বাংলাদেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ অনুষ্ঠান যুক্তরাষ্ট্র থেকে দেশব্যাপী মাঠ পর্যায়ে সরাসরি সম্প্রচারের নির্দেশনা দিয়েছে সরকার। ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় জানিয়েছে, বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ আগামী ১০ মে বিকাল ৪টায় (যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা ইস্টার্ন টাইম জোন) বাংলাদেশ সময় দিবাগত রাত অর্থাৎ ১১ মে ভোর ২টা ১২ মিনিট থেকে ৪টা ২২ মিনিটব্যাপী উৎক্ষেপণ হবে।
মন্ত্রিপরিষদ বিভাগের মাঠ প্রশাসন সংযোগ অধিশাখার উপসচিব মো. শাফায়াত মাহবুব চৌধুরী স্বাক্ষরিত চিঠিতে বিষয়টি উল্লেখ করে বলা হয়, পূর্বনির্ধারিত কর্মসূচি অনুযায়ী উৎক্ষেপণ অনুষ্ঠান সরাসরি সম্প্রচারের যথাযথ ব্যবস্থা নিতে নির্দেশ দেওয়া হয়েছে। মঙ্গলবার (৮ মে) এ নির্দেশনা সব জেলা প্রশাসক এবং উপজেলা নির্বাহী অফিসারদের কাছে পাঠিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ।
টেলিযোগাযোগ বিভাগ জানায়, বাংলাদেশ টেলিভিশনে (বিটিভি) উৎক্ষেপণ অনুষ্ঠান সরাসরি সম্প্রচার করা হবে। সরাসরি সম্প্রচারের জন্য উদ্যোগ নিতে শুরু করেছে মাঠ প্রশাসন। চিঠি পেয়ে উপজেলা প্রশাসন সবাইকে এ অনুষ্ঠান উপভোগ করার অনুরোধ জানিয়েছে।
যুক্তরাষ্ট্রের বেসরকারি মহাকাশ অনুসন্ধান ও প্রযুক্তি কোম্পানি ‘স্পেসএক্স’ দেশটির ফ্লোরিডার কেপ কেনাভেরালের লঞ্চ প্যাড থেকে বঙ্গবন্ধু স্যাটেলাইটের উৎক্ষেপণ করবে। স্যাটেলাইট উৎক্ষেপণে ব্যবহার হবে একটি ফ্যালকন-৯ ব্লক ফাইভ রকেট। গত ৪ মে ফ্লোরিডার কেপ কেনেডি স্পেস সেন্টারে নতুন এই রকেটের পরীক্ষামূলক উৎক্ষেপণ সম্পন্ন হয়েছে।
গত বছরের ১৬ ডিসেম্বর বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের কথা থাকলেও ফ্লোরিডায় ‘ইরমা’ ঝড় এবং প্রতিকূল আবহাওয়া জনিত কারণে পিছিয়ে নতুন তারিখ নির্ধারণ করা হয়েছে ১০ মে।
প্রকাশ, ২০১৫ সালের ২১ অক্টোবর সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় স্যাটেলাইট সিস্টেম কেনার প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। এরপর প্রায় দুই হাজার কোটি টাকায় স্যাটেলাইট সিস্টেম কিনতে ফ্রান্সের থালেস এলিনিয়া স্পেসের সঙ্গে চুক্তি করে বিটিআরসি। স্যাটেলাইট উৎক্ষেপণে অর্থায়নের জন্য এইচএসবিসি ব্যাংকের সঙ্গে গতবছর প্রায় এক হাজার ৪০০ কোটি টাকার ঋণচুক্তি করে বাংলাদেশ সরকার। ফ্রান্সের থ্যালেস এলিনিয়া স্পেস ফ্যাসিলিটিতে বঙ্গবন্ধু স্যাটেলাইট নির্মিত হয়েছে। নির্মাণ, পরীক্ষা, পর্যালোচনা ও হস্তান্তর শেষে বিশেষ কার্গো বিমানে করে সেটি কেপ কেনাভেরালের লঞ্চে নেয়া হয়েছে।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 

0 Comments

You can be the first one to leave a comment.

 
 

Leave a Comment

 




 
 

 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno