আজ- ২০শে জুন, ২০১৮ ইং, ৭ই আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ বৃহস্পতিবার  রাত ১২:৪৩

বাসাইল পৌরসভায় এক ওয়ার্ডের ভোটার দিয়ে দুইটি ওয়ার্ড গঠন!

 

দৃষ্টি নিউজ:


টাঙ্গাইলের বাসাইল পৌরসভা গঠনে সরকারি গেজেট প্রজ্ঞাপনে একই দাগ ব্যবহার করে ৬ ও ৮ নম্বর ওয়ার্ড গঠন করা হয়েছে। এছাড়া প্রজ্ঞাপনে উল্লেখিত দাগের মধ্যে তিন হাজার ৪৮টি দাগ পৌরসভার কোন ওয়ার্ডে অন্তর্ভুক্ত হয়নি। এ রকম হ-য-ব-র-ল অবস্থায় দ্বিতীয় মেয়াদে নির্বাচন অনুষ্ঠানের চেষ্টা করা হচ্ছে বলে অভিযোগ ওঠেছে।
জানাগেছে, ২০১২ সালে বাসাইল উপজেলার বাসাইল সদর ইউনিয়নের ১ থেকে ৬ নম্বর ওয়ার্ড নিয়ে বাসাইল পৌরসভা গঠন করা হয়। বাকি তিনটি (৭ থেকে ৯ নম্বর ওয়ার্ড) ওয়ার্ড নিয়ে বাসাইল ইউনিয়ন এখনো রয়েছে। ২০১৩ সালের ১৮ মে এই পৌরসভার প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে মো. মজিবর রহমান নির্বাচিত হয়ে ওই বছরের ১৭ জুন মেয়র হিসেবে দায়িত্বভার গ্রহন করেন।
সরকারি গেজেট প্রজ্ঞাপনে বাসাইল মৌজার ১-৫৫২৪ নং দাগ নিয়ে বাসাইল পৌরসভা পঠিত। কিন্তু পৌরসভার ওয়ার্ডের সীমানা নির্ধারন গেজেট প্রজ্ঞাপনে বাসাইল মৌজায় ১-৫৫৪৩ দাগ পর্যন্ত উল্লেখ করা হয়। এসব দাগের মধ্যে তিন হাজার ৪৮টি দাগ কোন ওয়ার্ডে অন্তর্ভুক্ত হয়নি এবং গেজেটের বাইরে ১৯টি দাগ বেশি অন্তর্ভুক্ত করা হয়। শুধু তাই নয়, একই দাগের ভোটারদের নিয়ে ৬ ও ৮ নম্বর ওয়ার্ড গঠন করা হয়। এ রকম একটি মারাত্মক ভুল নিয়ে বাসাইল পৌরসভার প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয়। পৌরসভার প্রথম মেয়র হিসেবে মো. মজিবর রহমান দায়িত্বভার গ্রহন করার পর উদ্ভুত বিষয় নিয়ে একাধিক সভা করেন। পরে ২০১৭ সালে প্যানেল মেয়র ও কাউন্সিলরদের সমন্বয়ে গঠিত তদন্ত কমিটি ঘটনার সতত্যা পান। একই সত্যতায় গত ১ এপ্রিল বাসাইল উপজেলা সহকারী কমিশনার(ভূমি) আশরাফুন নাহার এক পর্যালোচনায় উল্লেখ করেন, ‘বাসাইল মৌজাস্থ নকশা পর্যালোচনা করে দেখা যায় ৫৩৩১-৬০০০ পর্যন্ত কোন দাগ নেই’। পরবর্তীতে পৌর মেয়র টাঙ্গাইল স্থানীয় সরকার শাখা সহ সংশ্লিষ্ট দপ্তরে ওয়ার্ডের সীমানা সঠিকভাবে নির্ধারণের জন্য একাধিক আবেদন করেন। কিন্তু কর্তৃপক্ষের অবহেলায় অদ্যাবদি বাসাইল পৌরসভার ওয়ার্ড সীমানা সংক্রান্ত জটিলতার অবসান করা হয়নি।
বাসাইল পৌরসভার মেয়র মো. মজিবর রহমান জানান, এক ওয়ার্ডের ভোটার দিয়ে যেখানে দুইটি ওয়ার্ড গঠন করা হয়েছে, সেখানে সীমানা সংক্রান্ত জটিলতার মিমাংসা না করে দ্বিতীয় মেয়াদে নির্বাচন অনুষ্ঠানের চেষ্টা করা শুধু বোকামিই নয় হীনমন্যতারও পরিচায়ক।
জেলা নির্বাচন অফিসার মোহাম্মদ তাজুল ইসলাম জানান, বাসাইল পৌরসভার নির্বাচন আগামি জুন মাসের মধ্যে সম্পন্ন করার জন্য উচ্চ আদালত নির্দেশনা দিয়েছেন। তবে ওই পৌরসভায় ভোটার তালিকা নিয়ে কোন কথা বা সীমনা সংক্রান্ত কোন বিষয় তিনি জানেন না। কেউ এ ধরণের কোন বিষয় উল্লেখ করে অভিযোগও দেয়নি।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 

0 Comments

You can be the first one to leave a comment.

 
 

Leave a Comment

 




 
 

 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno