আজ- ১৬ই ডিসেম্বর, ২০১৮ ইং, ২রা পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ রবিবার  রাত ১০:২২

বিশ্ব বন্ধু দিবস রোববার

 

দৃষ্টি নিউজ:


বন্ধু, খুব ছোট একটি শব্দ অথচ এর গভীরতা অ-নে-ক। বন্ধু এমন একজন মানুষ, যে মুখ দেখেই মনের কথা বুঝতে পারে। আত্মার কাছাকাছি যে বাস করে, সেই আত্মার বন্ধু বা স্বজন।
বন্ধু মানে দুষ্টামি, খোঁচা দিয়ে কথা বলা; তারপর মিষ্টি একটা মেসেজ দিয়ে অভিমান ভাঙানো। বন্ধুত্বের জন্য চাই সুন্দর একটি মন, যে মন দিয়ে একজন আরেকজনকে বুঝতে পারবে। সুখে-দুঃখে ছায়ার মতো পাশে থাকবে।
বন্ধু শব্দের মাঝে মিশে আছে যেন নির্ভরতা আর বিশ্বাস। যে কথা বাবা-মা, ভাইবোন কিংবা স্বামী-স্ত্রীকে বলা যায় না, সে কথা অনায়াসে বন্ধুকে বলা যায়। অনেক সময় অনেক কষ্টের কথা বন্ধুর কাছে বলে হালকা হওয়া যায়। নেয়া যায় বন্ধুর কাছ থেকে ভালো পরামর্শ। একজন ভালো বন্ধু কেবল বন্ধুই নয়, ভালো অভিভাবকও বটে। বন্ধু আর বন্ধন একই মুদ্রার এপিঠ-ওপিঠ। একজন বন্ধুর জন্য আরেকজন জীবন পর্যন্ত বাজি রাখতে পারে।
বন্ধুত্ব কখন কিভাবে হয়ে যায় তা বলা মুশকিল। ছেলেবেলা থেকে শুরু করে সব বয়সেই কোনো না কোনোভাবে আমরা কারো সাথে বন্ধুত্ব করছি। হতে পারে সে ছেলে কিংবা মেয়ে অথবা বয়সে আপনার চেয়ে ছোট কিংবা বড়। ব্যস্ততার কারণে কিংবা অন্য কারণে হয়তো অনেকেই হারিয়ে যায় কিংবা যোগাযোগ করা হয় না। তার মাঝেও কিছু বন্ধু থাকে, যারা কখনো হারিয়ে যায় না। তারা সব সময় আপনার ভালোই চায়। বিপদে পাশে এসে দাঁড়ায়।
শতকষ্টের মধ্যেও আপনার মুখে হাসি ফোঁটায়। পাকাপোক্ত বন্ধনের ভিত্তিই বন্ধুত্ব। বন্ধুত্ব মানেই যেন হৃদয়ের সবটুকু আবেগ নিংড়ে, ভালোবাসা দিয়ে মন খুলে জমানো কথা বলা।
রোববার বিশ্ব বন্ধু দিবস। প্রতি বছর আগস্টের প্রথম রোববার দুনিয়াজুড়ে পালিত হয় দিবসটি। নানা আয়োজনের মধ্য দিয়ে আগামিকাল রোববার(৬ আগস্ট) বাংলাদেশেও পালিত হবে বিশ্ব বন্ধু দিবস। বন্ধুত্বের জন্য যদিও আলাদা কোনো দিনের প্রয়োজন হয় না, তবুও এই একটি দিন কাছের কিংবা দূরের সব বন্ধুর সাথে আড্ডা দিতে পারেন। তাদের ফেসবুকে কিংবা মোবাইলে অথবা কার্ডে শুভেচ্ছা পাঠাতে পারেন। যদিও বর্তমানে শুভেচ্ছা আদান-প্রদানের ক্ষেত্রে নিত্যতুন প্রযুক্তি উদ্ভাবিত হওয়ায় কার্ডের প্রচলন হারিয়ে যেতে বসেছে। তার পরও বন্ধু দিবসের কার্ড তুলে দেবেন বন্ধুর হাতে বন্ধু। পাশাপাশি ফুল, চকোলেট, অন্যান্য উপহারসামগ্রী দেবেন কেউ কেউ।
যেভাবে বন্ধু দিবস চালু হলো-
১৯৩৫ সালে যুক্তরাষ্ট্রে দিবসটি পালনের প্রথা চালু হয়। ইতিহাস মতে, ১৯৩৫ সালে যুক্তরাষ্ট্র সরকার এক ব্যক্তিকে হত্যা করে। দিনটি ছিল আগস্টের প্রথম শনিবার। হত্যার প্রতিবাদে পরদিন ওই ব্যক্তির এক বন্ধু আত্মহত্যা করেন। সে সময় বিষয়টি ব্যাপক আলোড়ন সৃষ্টি করে।
এর পর থেকে জীবনের নানা ক্ষেত্রে বন্ধুত্বের অবদান আর তাদের প্রতি সম্মান জানানোর লক্ষে আমেরিকান কংগ্রেস ১৯৩৫ সালে আগস্ট মাসের প্রথম রোববারকে আন্তর্জাতিক বন্ধু দিবস ঘোষণা করে। সেই থেকে আগস্ট মাসের প্রথম রোববার বন্ধু দিবস হিসেবে পালিত হয়ে আসছে। দিন দিন আরো জনপ্রিয় হয়ে উঠছে এই বন্ধু দিবস। পৃথিবীর অনেক দেশেই পালন করা হচ্ছে এ দিনটি। বন্ধু দিবসে তাই সব বন্ধুকে জানাই প্রাণঢালা শুভেচ্ছা।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno