আজ- ১৪ই অক্টোবর, ২০১৯ ইং, ৩০শে আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ মঙ্গলবার  রাত ৪:০২

ভাসানী বিশ্ববিদ্যালয়ের ২০তম প্রতিষ্ঠাবার্ষিকী শনিবার

 

দৃষ্টি নিউজ:

টাঙ্গাইলের সন্তোষস্থ মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০তম প্রতিষ্ঠাবার্ষিকী শনিবার(১২ অক্টোবর)। ১৯৯৯ সালের ১২অক্টোবর তৎকালীন ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা মজলুম জননেতা মাওলানা আবদুল হামিদ খান ভাসানীর নামে টাঙ্গাইলের সন্তোষে এ বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠা করেন। বিশ^বিদ্যালয় আইন পাস হয় ২০০১ সালের ১২জুলাই এবং অ্যাকাডেমিক কার্যক্রম শুরু করে ২০০৩ সালের ২৫ অক্টোবর।

জানাগেছে, ৫৭.৯৫ একর আয়তন ভূমির উপর প্রতিষ্ঠিত এ বিশ্ববিদ্যালয়ে ৫টি অনুষদের অধীনে ১৫টি বিভাগ চালু রয়েছে। বর্তমানে বিশ্ববিদ্যালয়ে পাঁচ হাজার ৯৩৭জন শিক্ষার্থী, ২২১জন শিক্ষক, ২২২জন কর্মকর্তা ও ৩১৩জন কর্মচারী রয়েছে। শিক্ষার্থীদের জন্য মুক্তিযোদ্ধা আব্দুল মান্নান হল, আলেমা খাতুন ভাসানী হল, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল, শহীদ জিয়াউর রহমান হল, শহীদ জননী জাহানারা ইমাম হল নামে পৃথক পাঁচটি আবাসিক হল রয়েছে।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ড. ইঞ্জি. মোহা. তৌহিদুল ইসলাম বলেন, দুর্গা ও লক্ষীপূজার ছুটি থাকায় প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপনে শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী উপস্থিতি নিশ্চিতকরণের জন্য ১২অক্টোবরের পরিবর্তে আগামি ২০অক্টোবর বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাবার্ষিকী আনুষ্ঠানিকভাবে উদযাপন করা হবে। প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপনের জন্য কেন্দ্রীয় কমিটি ও বিভিন্ন উপ-কমিটি গঠন করা হয়েছে।
২০তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন কমিটির আহ্বায়ক ও বিশ্ববিদ্যালয়ের প্রক্টর প্রফেসর ড. মো. সিরাজুল ইসলাম বলেন, প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপনের জন্য বিভিন্ন কর্মসূচি গ্রহন করা হয়েছে। কমূসূচির মধ্যে রয়েছে, জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয় পতাকা উত্তোলন, পায়রা, ফেস্টুন ও বেলুন উড়ানো, আলোচনা সভা, কেক কাটা ও আনন্দ র‌্যালি ইত্যাদি। এছাড়া প্রতিষ্ঠাবার্ষিকীতে বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে উন্নতমানের খাবার পরিবেশন করা হবে।

বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো. আলাউদ্দিন বলেন, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভাইস চ্যান্সেলর হিসেবে যোগদানের পর থেকেই অ্যাকাডেমিক, প্রশাসনিক ও অবকাঠামোগত উন্নয়নে তিনি নিরলসভাবে কাজ করছেন। বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ২০বছরে ২০০৮সালের পূর্ব পর্যন্ত অবকাঠামোগত অবস্থান ছিল হতাশাজনক। বর্তমান সরকারের সময়ে অবকাঠামোগত উন্নয়ন অনেকটাই দৃশ্যমান।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা পড়াশুনা শেষে উচ্চ শিক্ষার জন্য বিদেশ যাচ্ছে, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকতা সরেছে, সরকারি গুরুত্বপূর্ণ পদে চাকুরি ও নিজ উদ্যোগে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান পরিচালনা করে আসছে। সরকারের ‘রূপকল্প-২০২১’ এবং ‘সমৃদ্ধ বাংলাদেশ-২০৪১’ বাস্তবায়নে এ বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষায় গ্রাজুয়েটরা মুখ্য ভূমিকা পালন করবে বলে আমার দৃঢ় বিশ্বাস। ২০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী, শুভাকাঙ্খীদের শুভেচ্ছা, ধন্যবাদ ও আন্তরিক কৃতজ্ঞতা জানাই। বিশ্ববিদ্যালয়ের জন্য কল্যাণকর কর্মকান্ডে সকলকে সহযোগিতা করার জন্য আহ্বান জানাচ্ছি।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 

0 Comments

You can be the first one to leave a comment.

 
 

Leave a Comment

 




 
 

 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno