আজ- ২২শে জানুয়ারি, ২০১৯ ইং, ৯ই মাঘ, ১৪২৫ বঙ্গাব্দ মঙ্গলবার  সকাল ১১:২৭

ভাসানী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকের অসামান্য কৃতিত্ব

 

মাভাবিপ্রবি সংবাদদাতা:


টাঙ্গাইলের মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি বিভাগের সহকারী অধ্যাপক কাউছার আহমেদ ২০১৮ সালে সনামধন্য গবেষণাপত্রে ক্সোপাস ইনডেক্সে প্রকাশিত ব্যক্তিগত গবেষণা সংখ্যার ভিত্তিতে ৩৬টি গবেষণাপত্র প্রকাশ করে বাংলাদেশে দ্বিতীয় স্থান অধিকার করার কৃতিত্ব অর্জন করেছেন। এছাড়া ২২টি গবেষণাপত্র প্রকাশ করে ১৩তম অবস্থান করেছেন একই বিভাগের ২০১১-১২ শিক্ষাবর্ষের শিক্ষার্থী বর্তমানে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির প্রভাষক বিকাশ কুমার পাল।
২০১৭ সালেও ক্সোপাস ইনডেক্সে প্রকাশিত ব্যক্তিগত গবেষণাপত্র প্রকাশ করে বাংলাদেশে প্রথম ১৫ জনের ৩ জন স্থান করেছিলেন মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা। এর মধ্যে সহকারী অধ্যাপক কাউছার আহমেদ ৪র্থ, সহকারী অধ্যাপক আলী নেওয়াজ বাহার ৮ম এবং সৈয়দ আসাদুজ্জামান আসাদ ১৩তম স্থান করেছিলেন।
সহকারী অধ্যাপক কাউছার আহমেদের ক্সোপাস ছাড়াও আইএসআইতে অসংখ্য গবেষণাপত্র রয়েছে। তিনি আলোতত্ত্ব নিয়ে গবেষণা করছেন। তার গবেষণার অন্যতম বিষয় আলো ফেলে ক্ষতিকারক রাসায়নিক পদার্থ ও ক্যান্সার কোষ সনাক্তকরণ। তিনি গ্রুপ অব বায়োফটোমেটিক্স নামে একটি ফেসবুক গ্রুপ পরিচালনা করেন। যার সাথে বিভিন্ন দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সনামধন্য শিক্ষকরা সংযুক্ত রয়েছেন। এই গ্রুপের মাধ্যমে তারা গবেষণার গুরুত্বপূর্ণ বিষয় আলোচনা করেন। ২০১৪ সালে বিশ্ববিদ্যালয়ে যোগদানের পর পাঁচ বছরের শিক্ষকতা জীবনে প্রকাশিত গবেষণাপত্র ১২৮টি যার আরজি- ২৭.৭৪ এবং যার সাইটেশন ৭৯২টি (২০১৮ সালে ৩২৩ টি)।
এ বিষয়ে কাউছার আহমেদ বলেন, আমার যা কিছু অর্জন আমি এবং আমার বিএসসি ও মাস্টার্সের গবেষণারত ছাত্রদের দ্বারা। পর্যাপ্ত সুযোগ-সুবিধা পেলে আমি এ গবেষণাকে আরও এগিয়ে নিয়ে যেতে পারব।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 

0 Comments

You can be the first one to leave a comment.

 
 

Leave a Comment

 




 
 

 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno