আজ- ১৮ই এপ্রিল, ২০১৯ ইং, ৬ই বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ শুক্রবার  ভোর ৫:২৮

ভোটার তালিকা হালনাগাদ করণ শুরু ২৩ এপ্রিল

 

দৃষ্টি নিউজ:

নির্বাচন কমিশন (ইসি) আগামি ২৩ এপ্রিল (মঙ্গলবার) থেকে বাড়িবাড়ি গিয়ে ভোটার তালিকা হালনাগাদ শুরু করবে। কমিশন বৈঠকে সোমবার (৮ এপ্রিল) এ সিদ্ধান্ত হয়েছে।
২০০১ সালের ১ জানুয়ারির আগে যারা জন্মগ্রহণ করেছেন তাদের তথ্য নেয়া হবে এবার।
সূত্রগুলো জানিয়েছে, এবারের কার্যক্রম জেলাভিত্তিক সম্পন্ন করার কথা ভাবছে নির্বাচন কমিশন। ১ জানুয়ারি ২০০১ সালের আগে যারা জন্মগ্রহণ করেছেন তাদেরকেই তালিকায় অন্তর্ভুক্ত করা হবে। এছাড়া তালিকা থেকে কাটা হবে মৃত ভোটারের নামও। হালনাগাদের সময় যারা আবাসস্থল পরিবর্তন করেছেন বা যাদের ঠিকানা পরিবর্তন হয়েছে, তারাও সুযোগ পাবেন সংশোধনের।
কমিশন বৈঠকে কার্যপত্র থেকে জানা গেছে, বাড়ি বাড়ি গিয়ে ইসির নিয়োগ করা তথ্য সংগ্রহকারীরা তথ্য নেওয়ার তিন সপ্তাহ পর নির্দিষ্ট নিবন্ধন কেন্দ্রে গিয়ে সংশ্লিষ্টদের চোখের আইরিশের প্রতিচ্ছবি ও দশ আঙুলের ছাপ দিতে হবে। আর নিবন্ধন কেন্দ্র স্থাপন করা হবে প্রতিটি ওয়ার্ডে।
প্রতি দুই হাজার নাগরিকের বিপরীতে একজন করে তথ্য সংগ্রহকারী নিয়োগ দেওয়া হবে। পাঁচজন তথ্য সংগ্রহকারীর জন্য থাকবেন একজন সুপারভাইজার। প্রতি ৭০ জন নাগরিকের জন্য একজন করে ডাটা এন্ট্রি অপারেটর নিয়োগ করা হবে। যারা ভোটারদের তথ্য সিস্টেমে অন্তর্ভুক্ত করবেন।
বিশাল এ কর্মযজ্ঞের জন্য ব্যয় ধরা হয়েছে ৮২ দশমিক ৫ কোটি টাকা। জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলামের তৈরি করা কর্মপরিকল্পনাটি অনুমোদনের পরই শুরু হচ্ছে হালানাগাদের কাজ। হালানগাদের পর দ্রুততার সঙ্গে সংশ্লিষ্টদের জাতীয় পরিচয়পত্র সরবরাহের কথাও রয়েছে।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 

0 Comments

You can be the first one to leave a comment.

 
 

Leave a Comment

 




 
 

 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno