আজ- ১৯শে আগস্ট, ২০১৮ ইং, ৪ঠা ভাদ্র, ১৪২৫ বঙ্গাব্দ রবিবার  বিকাল ৩:১৭

মধুপুরে বারতীর্থ স্নান ও মেলা অনুষ্ঠিত

 

দৃষ্টি নিউজ:


টাঙ্গাইলের মধুপুর উপজেলার শোলাকুড়ীতে সোমবার(১৬ এপ্রিল) সনাতন ধর্মাবলম্বীদের বারতীর্থ স্নান ও মেলা অনুষ্ঠিত হয়েছে। শত বছরের অধিক সময় ধরে প্রতি বছর বৈশাখ মাসের অমাবস্যা তিথিতে এ পূণ্যস্নান অনুষ্ঠিত হয়।
টাঙ্গাইল, ময়মনসিংহ,জামালপুর, গাজীপুর ও সিরাজগঞ্জ জেলার বিভিন্ন অঞ্চলের পুণ্যার্থীরা এ নির্দিষ্ট সময়ে মনোবাসনা পূর্ণ করার মানসে পূণ্য স্নানে অংশ নেয়। তারা চিনি-কলা সহ বিভিন্ন দ্রবাদি জলে দান পূর্বক স্বীয় দেবতাকে তুষ্ট করার জন্য একাগ্রচিত্তে স্নান করে গ্লানি মুছে ফেলার প্রতিজ্ঞা করে।
কথিত আছে, নাটোরের জমিদার রাজা জগদীন্দ্র নাথ রায় বাহাদুরের মাতা অসুস্থবস্থায় বারটি তীর্থ স্থানের গঙ্গা জলে স্নান করার ইচ্ছা পোষণ করেন। তার বিশ্বাস ওই গঙ্গা জলে স্নান করলে তিনি সুস্থ হয়ে উঠবেন। মাতার ইচ্ছা পূরণ করতে জমিদার ১২ টি তীর্থ স্থান থেকে গঙ্গা জল সংগ্রহ করে শোলাকুড়ীতে বিশালকার পুকুর খনন পূর্বক সেই পুকুরে মাকে স্নান করায়। এতে তার মা আরোগ্য লাভ করেন । 
স্নান উৎসবে আসা জামালপুরের দিগপাইত এলাকার বিপ্লব সরকার, রাজন দাস ও মধুপুরের ঝর্না ভৌমিক জানায়, তারা প্রতি বছর এ পূণ্যস্নানে অংশ নেয়। এবং তাদের মনোবাসনা পূর্ণ হয়।
এ পূণ্যস্নানোৎসবে হাজার হাজার পুন্যার্থীর সাথে মধুপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা রমেন্দ্র নাথ বিশ্বাস স্বস্ত্রীক অংশ গ্রহন করেন।
পূণ্যস্নান আয়োজক কমিটির পক্ষে শোলাকুড়ী ইউপি চেয়ারম্যার মো. আখতার হোসেন জানান, প্রতিবছর এ স্নানোৎসবে প্রতিবছর লক্ষাধিক পূণ্যার্থীর সমাগম ঘটে। অনুষ্ঠানের নিরাপত্তায় উপজেলা প্রশাসনের পাশাপাশি স্থানীয়রাও ভূমিকা রাখছে।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 

0 Comments

You can be the first one to leave a comment.

 
 

Leave a Comment

 




 
 

 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno