আজ- ৬ই জুলাই, ২০২০ ইং, ২২শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ সোমবার  বিকাল ৩:১৪

যমুনার গর্ভে শিক্ষা প্রতিষ্ঠানসহ দুই শতাধিক ঘরবাড়ি বিলীন

 

দৃষ্টি নিউজ:

টাঙ্গাইলের নাগরপুর উপজেলার শিক্ষা প্রতিষ্ঠান সহ দুই শতাধিক ঘরবাড়ি প্রমত্ত্বা যমুনার করাল গ্রাসে বিলীন হয়ে গেছে। নাগরপুর উপজেলার সলিমাবাদ ইউনিয়নের পাইকশা-মাইঝাইল বাজারের ব্যবসা প্রতিষ্ঠান ও মানুষের ঘরবাড়ি, ফসলি জমি যমুনা গিলে ফেলেছে।
পাইকশা-মাইঝাইল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নবনির্মিত দোতলা ভবনটিও শনিবার(১৩ জুন) রাতে ভাঙনের কবলে পড়ে যমুনায় বিলীন হয়েছে।

যমুনার ভাঙনরোধে এখন পর্যন্ত ওই এলাকায় পানি উন্নয়ন বোর্ড বা স্থানীয় প্রশাসন কোন পদক্ষেপ গ্রহন করেনি। স্থানীয়দের আশঙ্কা, ভাঙন রোধে দ্রুত পদক্ষেপ না নিলে নাগরপুর উপজেলার মানচিত্রও হারিয়ে যেতে পারে।

এদিকে, যমুনার ভাঙনে ওই এলাকার গৃহহীন লোকজন গভীর উদ্বেগ ও উৎকন্ঠার মধ্যে জীবনযাপন করছে। শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় তিন শতাধিক শিক্ষার্থীর পাঠদান অনিশ্চিত হয়ে পড়েছে।

ভাঙন রোধে স্থায়ী উদ্যোগ না নেয়ায় যমুনার নিয়মিত থাবায় হতাশায় ভোগছে ভুক্তভোগীরা। এরই মধ্যে এলাকার লোকজন ভাঙন আতঙ্কে তাদের সহায়-সম্বল নিয়ে অন্যত্র চলে যেতে বাধ্য হচ্ছে।

জানা যায়, গত বছর ভয়াবহ বন্যায় উপজেলার শাহজানী, আটাপাড়া, মারমা, সলিমাবাদ, পাইকশা, দপ্তিয়রসহ কয়েকটি গ্রামে যমুনার প্রবল ভাঙন দেখা দেয়। ফলে ওইসব এলাকার ফসলি জমি, শিক্ষা প্রতিষ্ঠান, মসজিদসহ ঘরবাড়ি নদীগর্ভে বিলীন হয়ে যায়।

এ বিষয়ে পাইকশা মাইঝাইল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মো. আতিকুর রহমান বলেন, গত বছর বন্যায় এ এলাকায় তীব্র ভাঙন দেখা দেয়। সে সময় ভাঙন রোধে কার্যকরী পদক্ষেপ গ্রহন করা হলে বিদ্যালয়টি রক্ষা করা সম্ভব হত।

নাগরপুর সরকারি কলেজের সাবেক জিএস ও খাসঘুণীপাড়া গ্রামের শফিকুল ইসলাম বলেন, গত কয়েকে দিনের প্রবল ভাঙনে এলাকার মসজিদ, মাদ্রাসা, কমিউনিটি ক্লিনিক ও সরকারি প্রাথমিক বিদ্যালয় সহ দুই শতাধিক ঘরবাড়ি নদীগর্ভে বিলীন হয়ে গেছে।

নাগরপুর উপজেলা নির্বাহী অফিসার সৈয়দ ফয়েজুল ইসলাম ভাঙন কবলিত এলাকা পরিদর্শনে গিয়ে জানান, ভাঙন রোধে কার্যকরী পদক্ষেপ নিতে জেলা প্রশাসক মহোদয় ও পানি উন্নয়ন বোর্ডকে অবহিত করা হয়েছে। খুব দ্রুতই তারা কার্যকর পদক্ষেপ গ্রহন করবেন বলে তিনি আশা প্রকাশ করেন।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 

0 Comments

You can be the first one to leave a comment.

 
 

Leave a Comment

 




 
 

 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno