আজ- ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ শনিবার  রাত ৯:২৪

আন্তর্জাতিক চাপের মাধ্যমে রোহিঙ্গাদের ফেরত পাঠানো হবে :: ড. গওহর রেজভী

 

দৃষ্টি নিউজ:


প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রেজভী বলেছেন, ওরা কারা, ওদের পৈত্রিক বসত কোথায়, ওরা কোন দেশ থেকে এসেছে- এটা ভুলে গেলে চলবেনা। ওরা কীভাবে নাগরিক হবে বা না হবে এটা মায়ানমারের ব্যাপার। আমাদের মনে রাখতে হবে, যে দশ লক্ষ রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে, ওদের দায়িত্ব মায়ানমারের- বাংলাদেশের নয়। সারা পৃথিবীর ওপেনিয়ন ক্রিয়েট করে মায়ানমারের উপর চাপ সৃষ্টি করে ওদের ফিরিয়ে দেব। এ ব্যাপারে কোন চিন্তা নেই। সোমবার(২৬ মার্চ) টাঙ্গাইলের মির্জাপুরে গোড়াই শিল্পাঞ্চল এলাকার মমিন নগরে অবস্থিত ১০শয্যা বিশিষ্ট ফিরদাউস নাসির ট্রাস্ট চেরিটেবল হেলথ্ কমপ্লেক্স পরিদর্শনে এসে স্থানীয় সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।
তিনি বলেন, কফি আনানের একটি রিপোর্টে পরিষ্কার বলা আছে রোহিঙ্গাদের নিরাপত্তা দিতে হবে। যে পর্যন্ত রোহিঙ্গাদের নিরাপত্তা ব্যবস্থা জোরদার না হবে সে পর্যন্ত তারা ফিরে যেতে রাজি হবে না। রোহিঙ্গাদের নিরাপত্তা দেয়ার জন্য আন্তর্জাতিক কমিউনিটি থাকতে হবে। জাতিসংঘ, রেডক্রস ও আইওএম সহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার তদারকির পর সব ঠিকঠাক থাকলে রোহিঙ্গাদের ফিরে যাওয়া শুরু হবে। ফিরে গিয়ে তারা কীভাবে নাগরিকত্ব পাবে সেটা তাদের ব্যাপার।
সোমবার সকাল দশটার দিকে গওহর রেজভী হেলথ্ কমপ্লেক্সে পৌঁছলে তাকে স্বাগত জানান, ফিরদাউস নাসির ট্রাস্ট চেরিটেবল হেলথ্ কমপ্লেক্সের চেয়ারম্যান আলী গওহর রেজভী। এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, মির্জাপুর উপজেলা সহকারী কমিশনার(ভূমি) মো. আজগর হোসেন, মির্জাপুর সার্কেলের সহকারী পুলিশ সুপার আফসার উদ্দিন খান, মির্জাপুর থানার অফিসার ইনচার্জ(ওসি) একেএম মিজানুল হক, ট্রাস্টের ব্যবস্থাপক এজাজ সিদ্দিকী প্রমুখ।
রোহিঙ্গাদের থাকা-খাওয়ার বিষয়ে ড. গওহর রেজভী বলেন, এরা তো শুধু দশ লক্ষ আমরা তো এক সময় এক কোটিরও বেশি স্মরণার্থী হয়ে ভারতে আশ্রয় নিয়েছিলাম। প্রধানমন্ত্রী বলেছেন, আমরা যদি ষোল কোটি মানুষকে খাওয়াতে পারি তাহলে আর দশ লাখ মানুষকে খাওয়াতে পারব না কেন? এটা তো মানবিক ব্যাপার। এদের আশ্রয় দেয়ায় বর্হিবিশ্বে বাংলাদেশের মর্যাদা অনেক বৃদ্ধি পেয়েছে।
বাংলাদেশ বিশ্বের পঞ্চম স্বৈরতান্ত্রিক দেশের তালিকায় যুক্ত হওয়ার রিপোর্টের বিষয়ে তিনি বলেন, যেখানে সংসদ রয়েছে- নির্বাচন হচ্ছে, স্বাধীন বিচার বিভাগ কাজ করছে, স্বাধীন সাংবাদিকতা রয়েছে এটা যদি গণতন্ত্র না হয়! তাহলে গণতন্ত্র কাকে বলে? আর ওরা কিসের ভিত্তিতে বলেছে এটা গণতন্ত্র নয়, ওরা কি আমাদের সঙ্গে আলাপ করেছে, ওরা কি তথ্য যোগার করেছে? ওরা কিভাবে এই রিপোর্ট দিয়েছে? দুপুর সাড়ে বারোটার দিকে উপদেষ্টা ড. গওহর রেজভী ঢাকার উদ্দেশে গোড়াই ত্যাগ করেন।

 

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno