আজ- ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ শুক্রবার  সকাল ১০:৪১

আ’লীগের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক শামছুল হকের ১০১তম জন্ম বার্ষিকী পালিত

 

দৃষ্টি নিউজ:


টাঙ্গাইলে আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ও ভাষা আন্দোলনের নেতা শামছুল হকের ১০১তম জন্মবার্ষিকী শুক্রবার(১ ফেব্রুয়ারি) পালন করা হয়েছে।
এ উপলক্ষে শুক্রবার সকালে কালিহাতী উপজেলার কদিম হামজানী গ্রামে শামছুল হকের সমাধিস্থলে পুষ্পস্তবক অর্পণ ও মাজার জিয়ারত করেন বিভিন্ন রাজনৈতিক ও সাংস্কৃতিক সংগঠনগুলো। পুস্পস্তবক শেষে মাজার প্রাঙ্গণে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন কবি আল মুজাহিদী, শামছুল হক ফাউন্ডেশনের সভাপতি ও শামছুল হকের ভাতিজা ডা. সাইফুল ইসলাম স্বপনসহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ।
উল্লেখ্য, শামছুল হক ১৯১৮ সালের ১ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন। তাঁর গ্রামের বাড়ি টাঙ্গাইলের দেলদুয়ার উপজেলায় দেওলী ইউনিয়নের মাইঠান। শামছুল হক একজন বাঙালি রাজনীতিবিদ যার রাজনৈতিক জীবন শুরু হয়েছিল ভারতবর্ষে এবং তিনি পরবর্তীতে আওয়ামী লীগের প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন। তিনি ছিলেন আওয়ামী লীগের পূর্বসূরী আওয়ামী মুসলিম লীগের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক। তিনি আওয়ামী লীগের প্রথম এবং তৃতীয় মেয়াদে সাধারণ সম্পাদক ছিলেন। পূর্ব পাকিস্তানের সরকার বিরোধী আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। ১৯৬৪ সালে শামছুল হক হঠাৎ নিখোঁজ হন এবং ১৯৬৫ সালের ১১ সেপ্টেম্বর(শনিবার) ইন্তেকাল করেন।
শামসুল হক গবেষণা পরিষদের উদ্যোগে অনেক খোঁজাখুজি করে মৃত্যুর ৪২ বছর পর ২০০৭ সালে কালিহাতী উপজেলার কদিম হামজানিতে শামছুল হকের কবর আবিষ্কার করা হয়।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno