আজ- ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ শনিবার  দুপুর ২:২২

ইমপ্রুভ শিক্ষা পরিবার দশ হাজার তালবীজ বপন

 

দৃষ্টি নিউজ:


টাঙ্গাইলের দেলদুয়ারে ইমপ্রুভ শিক্ষা পরিবার দু’দিনে দশ হাজার তালবীজ বপন করেছে। পরিবেশের ভারসাম্য ও বজ্রপাতের ক্ষতি থেকে রক্ষা পেতে স্থানীয়দের উৎসাহিত করতে তালবীজগুলো বিতরণ করে প্রতিষ্ঠান কর্তৃপক্ষ।
শনিবার(২৩ সেপ্টেম্বর) ও রোববার(২৪ সেপ্টেম্বর) সকালে উপজেলার পাথরাইলে প্রতিষ্ঠানটির ক্যাম্পাসে বীজগুলো বিতরণ করা হয়। ইমপ্রুভ শিক্ষা পরিবার কর্তৃক পরিচালিত ইমপ্রুভ চাইল্ড কেয়ার স্কুল, কোচিং ও কলেজ অ্যাকাডেমিতে অধ্যয়নরত শিক্ষার্থী, অভিভাবক ও স্থানীয়দের মাঝে তাল গাছসহ উদ্ভিদের গুরুত্বপূর্ণ আলোচনা শেষে ‘গাছ রোপন শপথ’ করিয়ে এদের মাঝে বীজ দেওয়া হয়। এসময় প্রত্যেকে বাড়িতে কমপক্ষে আরো পাঁচটি করে অন্যান্য গাছ লাগানোরও আহ্বান করা হয়।
প্রত্যেকের গাছ লাগানো নিশ্চিত করতে প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষক-শিক্ষিকাসহ শ্রেণির দলনেতাদের গাছ লাগানো পর্যবেক্ষণ করার দায়িত্ব দেওয়া হয়েছে।
প্রতিষ্ঠানে কোমলমতি শিশুদের হাতে প্রতিষ্ঠান ক্যাম্পাসে তালবীজ রোপনের মধ্যদিয়ে কার্যক্রমের উদ্বোধন হয়। উদ্বোধনের আগে শিক্ষার্থী, অভিভাবক ও স্থানীয়দের নিয়ে ‘গাছ লাগান পরিবেশ বাঁচান, তালগাছ লাগান বজ্রপাত থেকে সুরক্ষিত থাকুন’ প্রত্যয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
ইমপ্রুভ শিক্ষা পরিবারের প্রতিষ্ঠাতা পরিচালক রেজাউল করিম বলেন, আমাদের প্রতিষ্ঠান বাস্তব শিক্ষায় বিশ্বাসী। পড়ালেখায় সবসময় নতুনত্ব সংযোগ করে থাকে। শৃজনশীল শিক্ষায় গাইড বইকে বর্জন করে পাঠ্য বইকে প্রাধান্য দিয়ে থাকে। সামাজিক কাজেও ভূমিকা রাখতে ও শিক্ষার্থীদের এসব কর্মকান্ড সম্পর্কে ধারণা দিতেই এসব আয়োজন। প্রত্যন্ত এলাকা থেকে যারা প্রতিষ্ঠানকে তালবীজ সংগ্রহ করে সহযোগিতা করেছেন তাদের প্রতি কৃতজ্ঞতা জানান তিনি।।
উল্লেখ্য, প্রতিষ্ঠানটি বাস্তব ও আধুনিক শিক্ষায় সুশিক্ষিত করতে ব্যতিক্রমী সব উদ্যোগ নিয়ে থাকে। আকস্মিক ডে-নাইট ভিজিট। আকস্মিক মোবাইল কমোনিকেশন, প্রতিযোগিতার জন্য গ্রুপ ভিত্তিক পাঠদান, শিক্ষার্থীদের গুড টোকেন দিয়ে মাস শেষে সর্বোচ্চ গুড পাওয়া শিক্ষার্থীকে সেরা শিক্ষার্থী নির্বাচন, প্রতিযোগিতা বাড়াতে সেরা দলনেতা নির্বাচনসহ সেরা শিক্ষক শিক্ষিকা নির্বাচন করে আসছে প্রতিষ্ঠানটি।
পড়ালেখার পাশাপাশি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা কোচের মাধ্যমে ফুটবল ও ক্রিকেট চর্চাসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক কর্মকান্ডেও অংশগ্রহণ করে আসছে প্রতিষ্ঠানটি। এর আগে জঙ্গি প্রতিরোধে সচেতনতামুলক র‌্যালি, বাল্য বিবাহ প্রতিরোধে সেমিনার, স্থানীয় সফল বাবা-মাকে স্যালুট, প্রতিটি জাতীয় দিবসসহ উপজেলার ডাকে সাড়া দিয়ে বঙ্গবন্ধুর জন্মদিন পালন, বৈশাখী বরণ, বষন্ত বরণ অনুষ্ঠানে উপজেল প্রশাসনকে সহযোগিতা ও শোভা বর্ধন করে আসছে।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno