আজ- ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ শনিবার  সকাল ৭:২৯

একাদশ সংসদ নির্বাচন :: টাঙ্গাইল-২ আসনে আ’লীগের ৭ বিএনপির ৩ জাপার এক প্রার্থী মাঠে

 

দৃষ্টি নিউজ:


একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে টাঙ্গাইল-২(গোপালপুর-ভূঞাপুর) আসনে নির্বাচনী হাওয়া বইছে। ঈদুল আযহার শুভেচ্ছার পাশাপাশি এ আসনের সম্ভাব্য বিভিন্ন দলের প্রার্থীরা ব্যানার, ফেস্টুন, সাংবাদিক ও নেতাকর্মীদের সাথে মতবিনিময়সহ বিভিন্নভাবে প্রচার-প্রচারণা চালাচ্ছেন। এবারের ভয়াবহ বন্যায় ক্ষতিগ্রস্তদের মাঝে ত্রাণ বিতরণেও নির্বাচনী প্রচারণার আমেজ লক্ষ করা গেছে।
দলীয় মনোনয়ন পেতে সম্ভাব্য প্রার্থীরা নির্বাচনী প্রচার-প্রচারণায় নেমে পড়েছেন। নির্বাচনকে কে করে তারা উন্নয়নমূলক কাজ, জনসভা, পথসভা, র‌্যালি সহ বিভিন্ন কর্মকান্ডে অংশ গ্রহণ করছেন। শুধু নির্বাচনী প্রচারণা নয় জনসাধারণরের সুখ-দুঃখের অংশীদারিত্বের প্রমাণ দিতে তারা মানুষের দ্বারে দ্বারে যাচ্ছেন। স্থানীয় ভোটারদের সাথে যোগাযোগ রক্ষা ও তরুণ কর্মীদের কাছে টানছেন। জাতীয় সংসদ নির্বাচনে দলীয় মনোনয়ন পেতে সম্ভাব্য প্রার্থীদের ব্যাপক দৌড়ঝাঁপ এলাকায় নির্বাচনী আমেজ তৈরি করছে।
আওয়ামীলীগ সরকারের মুক্তিযুদ্ধ বিষয়ক উপদেষ্টা ও সাবেক সচিব খন্দকার আসাদুজ্জামান এবং বিএনপির সহ-সভাপতি ও সাবেক উপমন্ত্রী অ্যাডভোকেট আব্দুস ছালাম পিন্টুর নির্বাচনী এলাকা হওয়ায় টাঙ্গাইল-২ (গোপালপুর-ভূঞাপুর) আসনটি রাজনৈতিক অঙ্গনে একটি গুরুত্বপূর্ণ আসন হিসেবে চিহ্নিত। টাঙ্গাইল-২ আসনটি গোপালপুর ও ভূঞাপুর এ দুইটি উপজেলা নিয়ে একটি সংসদীয় আসন। স্থানীয়রা মনে করেন, এ আসনে প্রার্থীদের ছড়াছড়ি থাকলেও যুদ্ধ হবে আওয়ামীলীগ ও বিএনপি প্রার্থীর মধ্যেই। এ আসনে দলীয় মনোনয়ন পেতে আওয়ামীলীগ, বিএনপি ও জাতীয় পার্টির একাধিক প্রার্থী প্রচারণায় মাঠে নেমেছেন। তারা নানা কৌশলে নিজেদের অবস্থান জনসাধারণের সামনে তুলে ধরতে চেষ্টা করছেন।
সরেজমিনে জানাগেছে, টাঙ্গাইল-২(গোপালপুর-ভূঞাপুর) আসনে দলীয় মনোনয়ন পেতে আওয়ামীলীগের ৭ জন প্রার্থী, বিএনপি ৩, জাতীয় পার্টির একজন প্রার্থী প্রচার-প্রচারণা চালাচ্ছেন। দলীয় মনোনয়ন পেতে ইতোমধ্যে অনেকেই জোর লবিং শুরু করেছেন। মনোনয়ন প্রত্যাশীরা রাস্তা-ঘাট, হাট-বাজার, চা-স্টলগুলোতে রঙিন পোস্টার, ব্যানার, ফেস্টুনে নিজের প্রার্থীতা জানান দিচ্ছেন। এবারের বন্যায় গোপালপুর ও ভূঞাপুর উপজেলায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। বন্যা কবলিতদের মাঝে ত্রাণ দিতে গিয়েও অনেকে প্রচারণা চালিয়েছেন। কে কত বেশি বন্যার্তদের ত্রাণ সামগ্রী দিয়েছে? এ আলোচনাও চা-স্টলগুলোতে যথেষ্ট গুরুত্বের সাথে আলোচিত হচ্ছে। এছাড়া একাধিক মনোনয়ন প্রত্যাশী স্থানীয় সংবাদকর্মীদের সাথে সৌজন্য সাক্ষাত করে নিজেদের নানা প্রতিশ্রুতি তুলে ধরছেন। পবিত্র ঈদুল আযহায় হোটেল রেস্তোরা, হাট-বাজার, পাড়া-মহল্লায় সংসদ নির্বাচনের আগাম প্রচারণা এখন সর্বত্র। গোপালপুর-ভূঞাপুর উপজেলা সদর সহ প্রত্যন্ত অঞ্চলেও জেলা আওয়ামীলীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক তানভীর হাসান ছোট মনি ও গোপালপুর উপজেলা চেয়ারম্যান ইউনুস ইসলাম তালুকদার ঠান্ডুর ব্যানার-ফেস্টুন শোভা পাচ্ছে।
নির্বাচন কমিশন কার্যালয় সূত্রে জানা যায়, টাঙ্গাইল-২(গোপালপুর-ভূঞাপুর) আসনে মোট ভোটার সংখ্যা ৩ লাখ ৪২ হাজার ৪২৮ জন। এরমধ্যে পুরুষ ভোটার এক লাখ ৭৩ হাজার ৩৯জন এবং মহিলা ভোটার এক লাখ ৬৯ হাজার ৩৮৯ জন।
টাঙ্গাইল-২(গোপালপুর-ভূঞাপুর) আসনে ১৯৭০ ও ১৯৭৩ সালে হাতেম আলী তালুকদার আওয়ামীলীগের মনোনয়নে সংসদ সদস্য নির্বাচিত হন। ১৯৮০ সালের জাতীয় নির্বাচনে আফাজ উদ্দিন ফকির বিএনপি থেকে নির্বাচিত হন। এরপর ১৯৮৬ সালে জাতীয় পার্টি থেকে শামছুল হক তালুকদার ছানু এবং ১৯৮৮ সালে জাসদের আব্দুল মতিন হিরু সাংসদ নির্বাচিত হন। ১৯৯১ সালের নির্বাচনে সাবেক শিক্ষা ও শিল্প উপমন্ত্রী বর্তমানে একুশে আগস্ট গ্রেনেড হামলা মামলার আসামী অ্যাডভোকেট আব্দুস ছালাম পিন্টু আওয়ামীলীগের বর্ষিয়ান রাজনীতিক হাতেম আলী তালুকদারকে পরাজিত করে প্রথম বারের মত সংসদ সদস্য নির্বাচিত হন। ১৯৯৬ সালে বাংলাদেশের প্রথম অর্থ সচিব খন্দকার আসাদুজ্জামান আওয়ামীলীগের টিকেটে সাংসদ নির্বাচিত হন। এরপর ২০০১ সালের নির্বাচনে অ্যাডভোকেট আব্দুস ছালাম পিন্টু দুই হাজার ২৭৪ ভোটের ব্যবধানে খন্দকার আসাদুজ্জামানকে পরাজিত করে দ্বিতীয় বারের মত নির্বাচিত হয়ে প্রথমে শিক্ষা উপমন্ত্রী এবং পরে শিল্প উপমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। ২০০৮ সালের নির্বাচনে অ্যাডভোকেট আব্দুস ছালাম পিন্টুর ছোট ভাই কেন্দ্রীয় জাতীয়তাবাদী যুবদলের সাধারণ সম্পাদক সুলতান সালাউদ্দিন টুকুকে পরাজিত করে দ্বিতীয় মেয়াদে খন্দকার আসাদুজ্জামান সংসদ সদস্য নির্বাচিত হন।
এছাড়াও ২০১৪ সালে বিএনপি নির্বাচনে অংশগ্রহণ না করায় ওই নির্বাচনে জাতীয় পার্টির (আনোয়ার হোসেন মঞ্জু) প্রার্থী আজিজ বাঙ্গালকে (সাইকেল প্রতীক) বিপুল ভোটের ব্যবধানে পরাজিত করে খন্দকার আসাদুজ্জামান তৃতীয় বারের মত সংসদ সদস্য নির্বাচিত হন।
খোঁজ নিয়ে জানাগেছে, বর্তমান সংসদ সদস্য খন্দকার আসাদুজ্জামান বয়সের ভারে ন্যূব্জ। দীর্ঘদিন ধরে অসুুুস্থ থাকায় তিনি নির্বাচনী এলাকায় সময় দিতে পারছেন না। তাঁর অনুপস্থিতির সুযোগে দলীয় নানা কাজে নিয়মিত অংশ নিচ্ছেন জেলা আওয়ামীলীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক তানভীর হাসান ছোট মনি। আওয়ামী ঘরাণার তরুণ নেতৃত্বের বিশাল অংশ এখন তানভীর হাসান ছোট মনি অনুসারী। দলের সাংগঠনিক কর্মকান্ড ও সরকারের নানাবিধ উন্নয়নে শরিক হয়ে তিনি দলের স্থানীয় শীর্ষ নেতাদের কাছেও তানভীর হাসান ছোট মনি একজন প্রিয় ব্যক্তিত্ব- কাছের মানুষ হিসেবে প্রতিষ্ঠিত। বর্তমান সাংসদ খন্দকার আসাদুজ্জামানের অবর্তমানে ব্যাংকার ছেলে খন্দকার মশিউজ্জামান রোমেল সম্ভাব্য প্রার্থী হিসেবে নির্বাচনী এলাকায় প্রচার-প্রচারণা চালাচ্ছেন। খন্দকার আসাদুজ্জামান বয়সের ভারে ন্যূব্জ ও অসুস্থ থাকায় নির্বাচনে অংশগ্রহণ করতে পারবেন না। তাঁর স্থলে ছেলে খন্দকার মশিউজ্জামান রোমেলকে প্রার্থী করছেন বলে দলীয় ও পারিবারিক সূত্র নিশ্চিত করেছে। অন্যদিকে, কারান্তরীণ সাবেক উপমন্ত্রী অ্যাডভোকেট আব্দুস ছালাম পিন্টু এ আসনে সম্ভাব্য প্রার্থী। ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায় আব্দুস ছালাম পিন্টু জেল-হাজতে থাকায় আইনি জটিলতায় তিনি নির্বাচনে অংশগ্রহন করতে না পারলে তার ছোট ভাই কেন্দ্রীয় জাতীয়তাবাদী যুবদলের সাধারণ সম্পাদক সুলতান সালাউদ্দিন টুকু এ আসনে প্রার্থী হবেন বলে দলীয় ও তার অনুসারী সূত্রে জানাগেছে।
এছাড়া, এ আসনে গোপালপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. ইউনুস ইসলাম তালুকদার ঠান্ডু, টাঙ্গাইল জেলা আওয়ামীলীগের যুগ্ম-সম্পাদক খন্দকার আশরাফুজ্জামান স্মৃতি, কর্ণেল মির্জা হারুন অর রশিদ (অব.), ভূঞাপুর উপজেলা আওয়ামীলীগের সাবেক সভাপতি উপজেলা পরিষদের বর্তমান চেয়ারম্যান আব্দুল হালিম অ্যাডভোকেট, ভূঞাপুর উপজেলা আওয়ামীলীগের আহ্বায়ক ও পৌর মেয়র মাসুদুল হক মাসুদ আওয়ামীলীগের মনোনয়ন পেতে প্রচার-প্রচারণা চালাচ্ছেন। এ আসনে কেন্দ্রীয় বিএনপির সহ-সভাপতি অ্যাডভোকেট আব্দুস ছালাম পিন্টু, তার ছোট ভাই কেন্দ্রীয় জাতীয়তাবাদী যুবদলের সাধারণ সম্পাদক সুলতান সালাউদ্দিন টুকু এবং ভূঞাপুর উপজেলা বিএনপির সাবেক সভাপতি ও সাবেক পৌর মেয়র অ্যাডভোকেট আব্দুল খালেক মন্ডল বিএনপি দলীয় মনোনয়ন পেতে প্রচার-প্রচারণা চালাচ্ছেন। এছাড়া জাতীয় পার্টির(এরশাদ) আলহাজ্ব শামছুল হক তালুকদার ছানু এ আসনে দলীয় মনোনয়ন পাবেন বলে দলীয় সূত্র নিশ্চিত করেছে।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno