আজ- ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ বুধবার  সকাল ৬:২৭

একুশে পদক পাচ্ছেন গোপালপুরের ড. নুরুন নবী

 

গোপালপুর সংবাদদাতা:

ভাষা ও সাহিত্যে বিশেষ অবদানের জন্য এ বছর বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক পুরস্কার একুশে পদক পাচ্ছেন, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও বিশিষ্ট বিজ্ঞানী টাঙ্গাইলের গোপালপুর উপজেলার কৃতিসন্তান ড. নুরুন নবী।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে ২০২০ সালের একুশে পদকপ্রাপ্তদের নামের তালিকা প্রকাশ করে। ড. নুরুন নবী ছাড়াও আরো ১৯ জন বিশিষ্ট ব্যক্তি ও একটি প্রতিষ্ঠান এবার একুশে পদক পাচ্ছেন। আগামি ২০ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওসমানী স্মৃতি মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে একুশে পদক প্রদান করবেন।

যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদের সভাপতি বীর মুক্তিযোদ্ধা ড. নুরুন নবী ১৯৪৯ সালে টাঙ্গাইলের গোপালপুর উপজেলার খামারপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি হেমনগর শশীমুখী ইংলিশ মিডিয়াম হাইস্কুল থেকে কৃতিত্বের সঙ্গে ম্যাট্রিকুলেশন, ময়মনসিংহের আনন্দ মোহন কলেজ থেকে এইচএসসি এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে প্রাণরসায়নে স্নাতক শেষ করে জাপানের কিয়ুশ বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

তিনি নিউইয়র্ক বিশ্ববিদ্যালয় থেকে মলিকিউলার বায়োলজিতে পোস্ট ডক্টরাল গবেষণা করেন। কোলগেট টোটালের অন্যতম আবিষ্কারক ড. নুরুন নবী দীর্ঘদিন কোলগেট কোম্পানিতে কর্মরত ছিলেন। তাঁর ৫০টিরও বেশি পেটেন্ট রয়েছে।

১৯৭১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত থাকাকালীন তিনি মহান মুক্তিযুদ্ধে যোগ দেন। সম্মুখযুদ্ধে অংশ নেয়া ছাড়াও তিনি ছিলেন যুদ্ধ পরিকল্পনাকারী ও বার্তাবাহক। মুক্তিযোদ্ধা ও ভারতীয় কমান্ডারদের মধ্যে যোগাযোগ স্থাপনের গুরুত্বপূর্ণ কাজ করা ছাড়াও ভারতীয় সীমান্ত পাড়ি দিয়ে মুক্তিযোদ্ধাদের জন্য অস্ত্রের জোগান দিতেন তিনি।

১৯৭২ সালের ৬ মে মুক্তিযুদ্ধে দুঃসাহসী ভূমিকা রাখার জন্য ড. নুরুন নবীকে টাঙ্গাইলে মুক্তিবাহিনীর ‘মাথা/ দ্য ব্রেইন’ আখ্যা দেয় ‘ফার ইস্টার্ন ইকোনমিক রিভিউ’ সাময়িকী। একাত্তুরের দুঃসাহসী এই যোদ্ধা মুক্তিযুদ্ধের পটভুমিতে ইতিহাস সমৃদ্ধ দুঃসাহসিক অভিযান নিয়ে লিখেছেন ‘বুলেটস অফ ৭১’ ও ‘অ্য ফ্রিডম ফাইটার’স স্টোরি’ নামে দুটি মহামূল্যবান গ্রন্থ।

এছাড়া তিনি মুক্তিযুদ্ধের অনেক অজানা ইতিহাসকে তুলে ধরে রচনা করেছেন ‘আমার একাত্তুর আমার যুদ্ধ’, ‘জন্মেছি এই বাংলায়’, ‘জন্ম ঝড়ের বাংলাদেশ’, ‘আমেরিকায় জাহানারা ইমামের শেষ দিনগুলি’, ‘হুমায়ুন আহমেদ কাছের মানুষ’, ‘শামসুর রাহমান স্বাধীনতার কবি’, ‘কবীর চৌধুরী মৌলবাদের নির্ভীক প্রতিবাদী’ নামের গ্রন্থ। দেশ-বিদেশে গ্রন্থগুলো খুবই পাঠকনন্দিত এবং ব্যাপক আলোচিত।

মুক্তিযুদ্ধ বিষয়ক সাহিত্যে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ বাংলা একাডেমি কর্তৃক সম্মানসূচক ‘ফেলোশিপ’ প্রদান করে বীর মুক্তিযোদ্ধা ড. নুরুন নবীকে। আমেরিকার নিউজার্সীর প্লেন্সবরো টাউনশিপ কমিটির নির্বাচনে ড. নুরুন নবী চারবার কাউন্সিলম্যান হিসাবে নির্বাচিত হন। নিষ্ঠার সাথে দ্বায়িত্ব পালন এবং জনসেবায় বিশেষ ভূমিকা রাখায়, বেশ কয়েকবার প্লেন্সবরো ডেমোক্রেটিক অর্গানাইজেশনের পুরস্কার লাভ করেন এই বাংলাদেশী।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno