আজ- ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ শনিবার  রাত ১২:৩৬

এলেঙ্গায় সাড়ে আট ঘন্টা শ্বাসরুদ্ধকর অভিযানে দুই জঙ্গি আটক ॥ ড্রোন ও দেশীয় অস্ত্র উদ্ধার

 

দৃষ্টি নিউজ:


টাঙ্গাইলের কালিহাতী উপজেলার এলেঙ্গা পৌরসভার মসিন্দা গ্রামে মরহুম সৈয়দ আবুল হাসান চিশতিয়ার বাড়িতে দীর্ঘ সাড়ে আট ঘণ্টা শ্বাসরুদ্ধকর অভিযানের পর নব্য জেএমবি’র সন্দেহভাজন দুই সহোদরকে আটক করেছে র‌্যাব। এসময় ওই বাড়ি থেকে একটি ড্রোন, জেহাদী বই, বোমা তৈরির সরঞ্জামাদী ও বেশ কিছু দেশীয় অস্ত্র উদ্ধার করা হয়েছে বলে র‌্যাব-১২ এর অধিনায়ক সেলিম মোহাম্মদ জাহাঙ্গীর জানান।
এদিকে, এলেঙ্গা থেকে আকটকৃত দুই সহোদরের স্বীকারোক্তি অনুযায়ী ঢাকার মিরপুর মাজার রোডের একটি বাড়ি মঙ্গলবার(৫ সেপ্টেম্বর) রাত থেকে ঘিরে রেখেছেন র‌্যাব সদস্যরা। ওই বাড়ি থেকে র‌্যাবের দিকে বোমাও ছোঁড়া হয়েছে।

র‌্যাব-১২ এর কোম্পানী কমান্ডার বীনা রাণী দাস জানান, গোপন সংবাদের ভিত্তিতে এলেঙ্গা পৌরসভার মসিন্দা এলাকার মরহুম সৈয়দ আবুল হাসান চিশতিয়ার বাড়িতে জঙ্গিদের অবস্থানের খবর পেয়ে র‌্যাবের একটি দল সোমবার(৪ সেপ্টেম্বর) সন্ধ্যা ৭টার দিকে বাড়িটি ঘিরে ফেলে। রাত ১১ টার দিকে ওই বাড়িতে অভিযান শুরু করে ব্যাব। পরে গভীর রাতে বাড়ির মালিক চিশতির দুই ছেলে নুরুল হুদা মাছুম (৩০) ও মাজহারুল ইসলাম খোকনকে (২৫) আটক করা হয়। এসময় টিনশেড ওই বাড়ির ভেতরে তল্লাশি চালিয়ে একটি অত্যাধুনিক ড্রোন, বেশ কিছু জেহাদী বই, চায়নিজ কুড়াল, ছুরি, চাপাতিসহ বিভিন্ন দেশীয় অস্ত্র পাওয়া যায়। মঙ্গলবার(৫ সেপ্টেম্বর) সকাল সাড়ে ৭টার দিকে ঘটনাস্থলে প্রেস ব্রিফিং করে অভিযান সমাপ্ত ঘোষণা করেন র‌্যাব-১২ অধিনায়ক সেলিম মোহাম্মদ জাহাঙ্গীর।
তিনি বলেন, ওই বাড়িতে বিস্ফোরক থাকতে পারে বলে খবর পেয়েছিলেন তারা। তবে ভেতরে তেমন কিছু পাওয়া যায়নি। আটকদের মধ্যে মাসুম একটি মাদ্রাসায় নবম শ্রেণি পর্যন্ত লেখাপড়া করেছেন। তিনি অনেকদিন ধরেই জেএমবির নানা কর্মকান্ডের সঙ্গে জড়িত এবং জেএমবি’র সক্রিয় সদস্য। আর তার ছোট ভাই খোকন ক্রিপোলীতে ইসলামী বিশ্ববিদ্যালয়ে পড়ত। তবে তা শেষ না করেই তিনি ২০১২ সালে দেশে চলে আসেন। তিনি ভাইকে প্রযুক্তিগত সহায়তা দিতেন। র‌্যাব কর্মকর্তা আরও বলেন, জঙ্গি দুই ভাই মিলেই ওই ড্রোন প্রায় তৈরি করে ফেলেছিল। জিজ্ঞাসাবাদে তারা বলেছে, এই ড্রোন দিয়ে নাশকতা করার পরিকল্পনা ছিল তাদের। গুরুত্বপূর্ণ ব্যক্তি ও প্রতিষ্ঠান ছিল তাদের টার্গেট। তিনি আরও বলেন, আটক দুই ভাইয়ের মধ্যে মাছুম উচু পর্যায়ের সক্রিয় জঙ্গি সদস্য। তার সাংগঠনিক নাম কুফরা জামানা। তবে ওই পরিবারের আর কারও জঙ্গিবাদে জড়িত থাকার তথ্য আপাতত র‌্যাবের কাছে নেই।
এদিকে স্থানীয়রা জানায়, মসিন্দা গ্রামের মরহুম সৈয়দ আবুল হোসেন চিশতির ছেলে মাসুম বাড়ির কাছে মসিন্দা বাজারে চিশতিয়া ফার্মেসি অ্যান্ড ষ্টেশনারী দোকান চালাত। আর খোকন টাঙ্গাইল শহরের ভিক্টোরিয়া রোডে ক্যাপসুল মার্কেটে একটি কম্পিউটারের ব্যবসা পরিচালনা করত। খোকন রাজশাহী, খুলনা ও ঢাকার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে লেখাপড়া করেছে। মাসুম প্রায় নয় বছর মালয়েশিয়ায় ছিল। গত প্রায় তিন বছর আগে দেশে ফিরে আসে। তাদের আদি বাড়ি চাপাইনবাবগঞ্জের শিবগঞ্জ এলাকায়। প্রায় ২২ বছর আগে তারা এলেঙ্গার মসিন্দায় বসবাস শুরু করেন। গত প্রায় আড়াই বছর আগে সৈয়দ আবুল হোসেন চিশতি মারা যান। প্রতিবছর ২৪ অক্টোবর তার বাড়িতে ওরস অনুষ্ঠিত হয়। সৈয়দ আবুল হোসেন চিশতি মারা যাবার পর তার আরেক ছেলে তাপস তার বাবার সবকিছু পরিচালনা করত।

 

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno