আজ- ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ শুক্রবার  সকাল ৭:৩৮

কালিহাতীতে রাস্তা কেটে বালুর ট্রাক যাতায়াতে কলেজ শিক্ষার্থীরা দুর্ভোগ পোহাচ্ছে

 

দৃষ্টি নিউজ:


টাঙ্গাইলের কালিহাতী উপজেলার যমুনা কলেজ সংলগ্ন এলাকায় বালুভর্তি ট্রাক যাতায়াতের জন্য রাস্তা কেটে নিচু করায় দুর্ভোগ পোহাচ্ছে কলেজ শিক্ষার্থী সহ স্থানীয় জনসাধারণ। স্থানীয় কয়েকজন প্রভাবশালী ব্যক্তি নিউ ধলেশ্বরী নদীর হাতিয়া অংশে ড্রেজার বসিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করে সরবরাহ করতে ওই রাস্তাটি কেটে নিচু করায় এ অবস্থার সৃষ্টি হয়েছে।
জানাগেছে, ধলেশ্বরী নদীর হাতিয়া ঘাট থেকে আনালিয়াবাড়ি হাইওয়ে রোড পর্যন্ত কাঁচা রাস্তাটি সর্বশেষ ২০১৩ সালে সংস্কার করা হয়। ওই রাস্তা দিয়ে প্রতিদিন দশকিয়া, মগড়া বাজার, ধলাটেঙ্গর, আনালিয়াবাড়ি এলাকার কয়েক হাজার মানুষ চলাচল করে থাকে। এছাড়া যমুনা কলেজের শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকদেরও যাতায়াতের একমাত্র রাস্তা এটি। স্থানীয় প্রভাবশালী দশকিয়া ইউপি সদস্য মো. আ. রাজ্জাক(৪০), বসির উদ্দিন(৪৩), আব্দুল করিম(৩৫), আবুল হোসেন(৪৮), খলিলুর রহমান(৩৭), ফজলুল হক(৪৫) সহ আরো কয়েক ব্যক্তি নিউ ধলেশ্বরী নদীর হাতিয়া অংশে অবৈধ ড্রেজার বসিয়ে দীর্ঘ ৯ মাস যাবত বালু উত্তোলন ও সরবরাহ করছেন। অবৈধভাবে উত্তোলন করা বালু সরবরাহ করতে তারা যমুনা কলেজ সংলগ্ন রাস্তার উপর বৈদ্যুতিক তার থাকায় কেটে নিচু করে বালুভর্তি ট্রাক আনা-নেয়া করছেন। রাস্তাটি কেটে নিচু করায় সামান্য বৃষ্টিতে কর্দমাক্ত হয়ে চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। এছাড়া ট্রাক যাতায়াতের ফলে শুস্কাবস্থায় ধূলা-বালি উড়েও চলাচলের উপযোগী থাকে না। স্থানীয় বালু ব্যবসায়ীরা প্রভাবশালী হওয়ায় কেউ প্রতিবাদ করার সাহস পায়না। 
হাতিয়া গ্রামের মো. কালু মিয়া, আ. হামিদ, রকিবুল ইসলাম সহ অনেকেই জানান, বালুভর্তি ট্রাক যাতায়াতের কারণে স্কুল-কলেজগামী ছেলে-মেয়ে সহ আমরা মারাতœক দুর্ভোগ পোহাচ্ছি। বালু ব্যবসায়ীরা প্রভাবশালী হওয়ায় তারা সরকারি রাস্তাটি কেটে নিচু করতে পেরেছে। তারা আরো জানান, যাঁদের কাছে বিচার দেব- তারাই বালু ব্যবসার সাথে জড়িত। তাই এ অত্যাচার তাদের সহ্য করতে হচ্ছে।
যমুনা কলেজের প্রভাষক মো. নিজাম উদ্দিন, শিক্ষার্থী সুমন, আওয়াল, হাবিব সহ অনেকেই জানান, কলেজ সংলগ্ন রাস্তাটি কেটে বালুভর্তি ট্রাক যাতায়াতের কারণে কলেজে আসা-যাওয়ায় তাদের মারাতœক ভোগান্তির শিকার হতে হয়। তাছাড়া ট্রাকের হাইড্রোলিক হর্ণের শব্দে ক্লাসে তাদের পড়াশোনায়ও ব্যাপক সমস্যা হয়। স্থানীয় মাতব্বরদের বিষয়টি একাধিকবার জানানো হলেও তারা কোন প্রতিকার পাননি বলে দাবি করেন।
বালু ব্যবসায়ী রহিজ উদ্দিন জানান, তারা এলাকার ৫৪জন একত্র হয়ে নদী থেকে ড্রেজার দিয়ে বালু উত্তোলন করে বিক্রি করছেন। দশকিয়া ইউপি চেয়ারম্যান আ. মালেক ভূঁইয়ার উপস্থিতিতে রাস্তা কেটে ট্রাক চলাচলের উপযুক্ত করা হয়েছে।
বালু ব্যবসায়ী ও দশকিয়া ইউপি সদস্য মো. আ. রাজ্জাক জানান, স্থানীয় প্রশাসনের মৌখিক অনুমতি নিয়েই নদী থেকে ড্রেজার দিয়ে বালু উত্তোলন করা হচ্ছে। উপরে বৈদ্যুতিক তার থাকায় ট্রাক যাতায়াতের জন্য রাস্তাটি কেটে নিচু করা হয়েছে। বালু নেওয়া শেষ হলে রাস্তাটি আবার ভরাট করে পূর্বাবস্থায় এনে দেওয়া হবে।
দশকিয়া ইউপি চেয়ারম্যান আ. মালেক ভূঁইয়া জানান, ড্রেজার চালানোর অনুমতি দেওয়ার প্রশ্নই উঠেনা। রাস্তা কেটে নিচু করার কোন অধিকার কারো নেই। বালু ব্যবসায়ীরা নিজেদের অপরাধ আড়াল করতে বরাবরই জনপ্রতিনিধিদের নাম ব্যবহার করে থাকে বলে তিনি জানান।
কালিহাতী উপজেলা নির্বাহী অফিসার মুছাম্মৎ শাহীনা আক্তার জানান, বিষয়টি সম্পর্কে তিনি অবগত নন। খোঁজ নিয়ে তিনি প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno