আজ- ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ শুক্রবার  সন্ধ্যা ৭:১৪

টাঙ্গাইলের ১৩টি সহ ১৩১ ইউপিতে ভোট মার্চে

 

দৃষ্টি নিউজ:


সাধারণ ও শূন্য পদে এবং বিভিন্ন কারণে স্থগিত হওয়া টাঙ্গাইল সদর, কালিহাতী, ঘাটাইল, গোপালপুর, ধনবাড়ী ও দেলদুয়ার উপজেলার ১৩টি ইউনিয়ন সহ দেশের ৫২ জেলার ১৩১টি ইউনিয়ন পরিষদে (ইউপি) মার্চের শেষ সপ্তাহে ভোট করার পরিকল্পনা করছে নির্বাচন কমিশন। এ মাসেই তফসিল ঘোষণা করা হবে। এ জন্য ভোটের সিডিসহ সব প্রস্তুতি সম্পন্ন করেছে সাংবিধানিক সংস্থা ইসি।
এরমধ্যে টাঙ্গাইল সদর উপজেলার মাহমুদনগর; কালিহাতী উপজেলার বাংড়া, বীরবাসিন্দা ও পারখী; ঘাটাইল উপজেলার ধলাপাড়া, সাগরদিঘী, রসুলপুর, লক্ষ্মীন্দর, সন্ধানপুর ও সংগ্রামপুর; গোপালপুর উপজেলার হেমনগর; ধনবাড়ীর পাইস্কা ও দেলদুয়ার উপজেলার এলাসিন ইউনিয়ন রয়েছে।
ইসি সূত্র জানায়, মামলাসহ বিভিন্ন কারণে মেয়াদ শেষ হওয়ার পরও বছরের পর বছর ভোট হয় না এমন ৩৫টি এবং নব গঠিত ১১টিসহ অর্থাৎ মোট ৪৬টি ইউপিতে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। এছাড়া ৮৫টি ইউনিয়নের ৯৩টি শূন্য পদে নির্বাচন করবে ইসি। এসব ইউপিতে সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়ে চলবে বিকাল ৪টা পর্যন্ত।
ইসির সিনিয়র সহকারী সচিব ফরহাদ হোসেন বলেন, নির্বাচন কমিশন ইউনিয়ন পরিষদের তালিকা এবং ভোটার তালিকার সিডি প্রস্তুত করেছে। চলতি মাসের শেষের দিকে তফসিল দিয়ে মার্চের শেষে ভোট করার পরিকল্পনা রয়েছে। কমিশনের বৈঠকে ভোট ও তফসিলের তারিখ চূড়ান্ত করা হবে। তিনি বলেন, ৬ ফেব্র“য়ারি নির্বাচন উপযোগী ৪৬টি ইউনিয়নের সাধারণ ও স্থগিত এবং ৮৫টি ইউনিয়নে ৯৩টি পদে উপ-নির্বাচনের জন্য সর্বশেষ হালনাগাদ ছবি ছাড়া ও ছবিসহ ভোটার তালিকার সিডি পাঠানো হয়। পরে মাঠপর্যায়ের কর্মকর্তারা সিডি যাচাই করে ৮ ফেব্র“য়ারি কমিশনে পাঠায়। এখন সব প্রস্তুত করা হচ্ছে। নির্বাচনের তারিখ ঠিক হলে ভোট হবে।
ইসি কর্মকর্তারা জানান, দেশের অনেক ইউনিয়ন পরিষদ আছে সীমানা জটিলতাসহ বিভিন্ন মামলার কারণে ১০ থেকে ১৫ বছর ভোট হয় না। এসব ইউপির সদস্যরা দীর্ঘদিন ক্ষমতায় রয়েছেন। কমিশন ইউপিগুলোতে ভোট দিয়ে দ্রুত দায়মুক্ত হতে চায়।
যেসব ইউনিয়ন পরিষদের সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে সেগুলো হচ্ছে- টাঙ্গাইল জেলার কালিহাতী উপজেলার বাংড়া, বীরবাসিন্দা ও পারখী, ঘাটাইল উপজেলার ধলাপাড়া, সাগরদিঘী, রসুলপুর, লক্ষ্মীন্দর, সন্ধানপুর ও সংগ্রামপুর ইউনিয়ন; গোপালপুর উপজেলার হেমনগর; ধনবাড়ীর পাইস্কা ও দেলদুয়ার উপজেলার এলাসিন ইউনিয়ন।
এছাড়া অন্য জেলার ইউনিয়নগুলো হচ্ছে- চুয়াডাঙ্গা জেলার নাগদহ, আইলহাঁস, বাঁকা, হাসাদাহ, রায়পুর, গড়ায়টুপি; পটুয়াখালীর ডালবুগঞ্জ, মিঠাগঞ্জ, বালিয়াতলী, ধানখালী, চম্পাপুর, শ্রীরামপুর, লেবুখালী; ফরিদপুরের ঈশান গোপালপুর, চরমাধবদিয়া, নর্থচ্যানেল, আলিয়াবাদ, ডিক্রীচর, মাচ্চর, অম্বিকাপুর, কৃষ্ণনগর, কানাইপুর, কৈজুরী, গেরদা; গাজীপুরের মির্জাপুর, পিরুজালী, ভাওয়ালগড়; কুমিল্লার শিলমুড়ি দক্ষিণ, শিলমুড়ি উত্তর, খোশবা দক্ষিণ; খাগড়াছড়ির দীঘিনালা, বাবুছড়া; চট্টগ্রামের কালাপানিয়া; যশোরের হরিহরনগর; বরগুনার শারিকখালী। এছাড়া রাজশাহীর শিলামাড়ী ইউপিতে ভোট করতে হাইকোর্টের আদেশ রয়েছে। যেসব ইউনিয়ন পরিষদের শূন্য পদে উপনির্বাচন হবে সেগুলো হচ্ছে- রংপুর জেলার ইটাকুমারী, বালাপাড়া, শহীদবাগ; লালমনিরহাট সাপ্টীবাড়ী; গাইবন্ধার কামারপাড়া, হোসেনপুর, কাঞ্চিবাড়ী; কুড়িগ্রামের নাওডাঙ্গা, বামনডাঙ্গা, ভিতরবন্দ; ঠাকুরগাঁওয়ে লেহেম্বা; নীলফামারীর সোনারায়; পাবনার গৌরিগ্রাম, আতাইকুলা; সিরাজগঞ্জের পঞ্চকোশী, হাটিকুমরুল; নওগাঁর তেঁতুলিয়া; বগুড়ার মালঞ্চা, চামরুল, গোসইবাড়ী; খুলনার আমাদী; কুষ্টিয়ার আলামপুর, মরিচা; যশোরের লক্ষ্মণপুর; মাগুরার মুহম্মদপুর, জগদল, হাজীপুর; বাগেরহাটের রাড়ীপাড়া, লক্ষ্মপুর; ঝিনাইদহের মির্জাপুর; মেহেরপুরের ষোলটাকা; বরিশালের পাদ্রীশিবপুর; ভোলার টবগী; ময়মনসিংহর চরইশ্বরদিয়া, খাগডহর, ঘাগড়া, সিধলা, নান্দাইল; শেরপুর বানেশ্বরদী, গৌরদ্বার বাঘবেড়; জামালপুরের বকশীগঞ্জ; নেত্রকোনার তেঁতুলিয়া; ঢাকার যন্ত্রাইল, শিকারীপাড়া, রোহিতপুর; মানিকগঞ্জের রামকৃষ্ণপুর, আজিমনগর; নরসিংদীর দুলালপুর; নারায়ণগঞ্জের এনায়েতনগর; মুন্সীগঞ্জের দিঘীরপাড়া, যশলং, রাজবাড়ীর কালীমহল; শরীয়তপুরের নাগেরপাড়া; ফরিদপুরের বাগাট, মাদারীপুরের বাঁশগাড়ী; সিলেটের বুদবারি বাজার, তিলপাড়া, কাজলসার; মৌলভীবাজারের ব্রাহ্মণবাজার, বরমচাল, কানপুর; হবিগঞ্জের রিচি; সুনামগঞ্জের কাঠইল; কুমিল্লার ভারেল্লা উত্তর, বাকশীমুল, মাধবপুর, সাহেবাবাদ, জিয়ারকান্দি, বক্সগঞ্জ; ব্রাহ্মণবাড়িয়ার বুধল, চম্পকনগর, লালপুর, দুর্গাপুর; ফেনীর নির্জানগর, বাগদানা, কালীদহ, চট্টগ্রামের চরপাথরঘাটা, জুলধা, সাহেরখালী; রাঙ্গামাটির ভূষণছড়া ও লংদু। এছাড়া নোয়াখালী জেলার সোনাপুরে স্থগিত ইউনিয়নে উপনির্বাচন হবে।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno