আজ- ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ মঙ্গলবার  বিকাল ৪:৪৮

টাঙ্গাইলে শীতের প্রভাবে শিশুরোগ বাড়ছে

 

দৃষ্টি নিউজ:


টাঙ্গাইলে শীতের প্রভাবে শিশুরোগ বাড়ছে। প্রতিদিন ডায়রিয়া, আমাশয়, নিউমোনিয়া সহ ঠান্ডাজনিত নানা রোগাক্রান্ত শিশুরা ভর্তি হচ্ছে টাঙ্গাইল জেনারেল হাসপাতালে। ফলে আসন না পেয়ে হাসপাতালের মেঝেতে বিছানা পেতে চিকিৎসা নিতে বাধ্য হচ্ছেন অভিভাবকরা। এতে কর্তব্যরত চিকিৎসক, সেবিকারা প্রয়োজনীয় চিকিৎসা দিতে হিমশিম খাচ্ছেন। জানাগেছে, টাঙ্গাইল ২৫০ শষ্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের ২নং শিশু ওয়ার্ডের বেড সংখ্যা ১৩, নবজাতক বেড সংখ্যা ১০ ও স্ক্যানো বেড সংখ্যা ২০। এছাড়াও ডায়েরিয়া শিশু ওয়ার্ডের বেড সংখ্যা ১২। হাসপাতালে চিকিৎসকের পদ রয়েছে ৫৭টি। এরমধ্যে নয়জন চিকিৎসকের পদ শূন্য। এছাড়া ১২ জন চিকিৎসক ডেপুটেশনে রয়েছেন। এ নিয়ে হাসপাতালে কর্তব্যরত চিকিৎসকের সংখ্যা ৬০ জন। সেবিকা রয়েছেন ১৯০ জন। এর মধ্যে ডায়েরিয়া ওয়ার্ডের সেবিকার সংখ্যা আট জন।
সরেজমিন হাসপাতালের শিশু ওয়ার্ডে দেখা যায়, চলতি সপ্তায় ২নং ওয়ার্ডের ১৩ বেডে ভর্তি রয়েছে নিউমোনিয়ায় আক্রান্ত ১৩ শিশু, নবজাতক ১০ বেডে ভর্তি রয়েছে ১৭ শিশু রোগী, স্ক্যানো ওয়ার্ডে ২০ বেডে ভর্তি রয়েছে ২২ শিশু। আর ২/এ ওয়ার্ডে ২০ বেডের সবকটিতে ১-৫ বছরের শিশু ভর্তি রয়েছে। এছাড়া ডায়রিয়া ওয়ার্ডের ১২ বেডে ভর্তি রয়েছে ৫৬জন শিশু।
ডায়রিয়া ওয়ার্ডে ভর্তি শিশুদের কয়েক অভিভাবক জানান, গত কয়েক দিনের তীব্র শীতে শিশুরা হঠাৎই ডায়রিয়ায় আক্রান্ত হলে তারা টাঙ্গাইল জেনারেল হাসপাতালে শিশুদের নিয়ে আসেন। তারা জানান, হাসপাতালে ভর্তি করা হলেও বেড না থাকায় শীতের মধ্যেও তাদেরকে ওয়ার্ডের মেঝেতে ব্যক্তিগত বিছানায় থাকতে হচ্ছে।
অভিভাবকরা আরো জানায়, হাসপাতালের ডায়রিয়া ওয়ার্ডে সব সময় রোগী সংখ্যা বেশি থাকলেও প্রয়োজনীয় সংখ্যক বেড ও সেবিকা না থাকায় চরম সমস্যা পড়ছেন রোগী ও অভিভাবকরা।
টাঙ্গাইল জেনারেল হাসপাতালের সহকারী পরিচালক ডা. সদর উদ্দিন জানান, টাঙ্গাইল জেনারেল হাসপাতালটি ২৫০ শষ্যা বিশিষ্ট হলেও প্রতিদিন গড়ে পাঁচশ’ রোগী চিকিৎসা নিতে আসেন। টাঙ্গাইল একটি বড় জেলা ও এর জনসংখ্যাও বেশি। জেনারেল হাসপাতালে রোগীদের কিছুটা সমস্যা হচ্ছে স্বীকার করে তিনি জানান, এতদ স্বত্তেও হাসপাতালের কর্তব্যরত চিকিৎসকসহ সেবিকারা নির্ধারিত সময়ের চেয়ে বেশি সময় ধরে রোগীদের সর্বোচ্চ সেবা প্রদানে সচেষ্ট রয়েছেন।

 

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno