আজ- ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ বৃহস্পতিবার  সকাল ৭:০১

টাঙ্গাইলে ১২ উপজেলার ৮ নারী ইউএনও মাঠ প্রশাসন সামলাচ্ছেন

 

দৃষ্টি নিউজ:


টাঙ্গাইল জেলার ১২টি উপজেলার মধ্যে বর্তমানে ৮টিতে নির্বাহী কর্মকর্তা (ইউএনও) হিসেবে দায়িত্ব পালন করছেন নারীরা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে ভিশন ২০২১ এর ধারাবাহিকতা রক্ষায় টাঙ্গাইলের বিভিন্ন উপজেলায় নির্বাহী কর্মকর্তা হিসেবে দক্ষতা ও যোগ্যতা দিয়ে কাজ করে যাচ্ছেন তারা।
শুধু পুরুষ কর্মকর্তারাই দক্ষতা, যোগ্যতার মাপকাঠিতে সঠিকভাবে দায়িত্ব পালন করতে পারেন- এ ধারণা ভুল প্রমাণিত করে বিশাল এই কর্মযজ্ঞে নারীরা আর পিছিয়ে নেই। প্রশাসনের বিভিন্ন পদ-পদবীতে তারা দক্ষতার সাক্ষর রাখছেন। দেশ পরিচালনার প্রশাসনের মাঠ পর্যায়ে নানা উদাহরণ সৃষ্টি করছেন নারীরা। উপজেলা প্রশাসনের শীর্ষপদে থাকা নারী ইউএনওরা সফলতা আর নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করে নিরলসভাবে দেশের উন্নয়নে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কাজ করে যাচ্ছেন।
টাঙ্গাইল জেলার ১২টি উপজেলার মধ্যে রয়েছেন ৮জন নারী ইউএনও। তারা হচ্ছেন, টাঙ্গাইল সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা জিনাত জাহান। তিনি প্রশাসনের ২৭তম বিসিএস ক্যাডারে উত্তীর্ণ। ধনবাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা আরিফা সিদ্দিকা। তিনি প্রশাসনের ৩০তম বিসিএসে উত্তীর্ণ। গোপালপুর উপজেলা উপজেলা নির্বাহী কর্মকর্তা দিলরুবা শারমিন। তিনি প্রশাসনের ২৮তম বিসিএসে উত্তীর্ণ। সখীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মৌসুমী সরকার রাখী। তিনি প্রশাসনের ২৮তম বিসিএসে উত্তীর্ণ। নাগরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা আসমা শাহীন। তিনি প্রশাসনের ২৭তম বিসিএসে উত্তীর্ণ। মির্জাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা ইসরাত সাদমীন। তিনি প্রশাসনের ২৮তম বিসিএসে উত্তীর্ণ। বাসাইল উপজেলা নির্বাহী কর্মকর্তা শামছুন নাহান স্বপ্না। তিনি প্রশাসনের ৩০তম বিসিএসে উত্তীর্ণ। কালিহাতী উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহীনা আক্তার। তিনি প্রশাসনের ২৭তম বিসিএস ক্যাডারে উত্তীর্ণ।
উপজেলা নির্বাহী অফিসারের প্রধান দায়িত্ব হচ্ছে, উপজেলায় অবস্থিত সকল বিভাগের কাজকর্মের সমন্বয় সাধন করা। মাদকমুক্ত, যৌতুক-বাল্যবিয়ে রোধ ও জঙ্গিমুক্ত সামাজিক ব্যবস্থার গুরুত্বপূর্ণ কাজের ভার তাদের ওপর ন্যস্ত। এছাড়া একজন উপজেলা নির্বাহী কর্মকর্তা একটি উপজেলার সকল দায়িত্ব তদারকি করে থাকেন। পাশাপাশি জেলার সঙ্গে সমন্বয় করে তিনি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করেন। নির্বাহী ম্যাজিস্ট্রেট হিসেবে মাঝে-মধ্যে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করছেন নারী ইউএনওরা। উপজেলা নির্বাহী অফিসারদের রয়েছে সাধারণ, রাজস্ব, ফৌজদারি ও উন্নয়ন প্রশাসন বিষয়ে দায়িত্ব পালনের ভার।
টাঙ্গাইলের বিভিন্ন উপজেলার আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণ ও উন্নয়নমূলক কর্মকান্ড তদারকি করা, সরকারের বিভিন্ন উন্নয়নমূলক কাজ তদারকি ও বাস্তবায়ন, বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় পূর্ব প্রস্তুতি ও পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ, যোগাযোগ ব্যবস্থা উন্নয়নে তাদের ভূমিকা রাখতে হয়। ইউনিয়ন পরিষদের মাধ্যমে বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্প বাস্তবায়ন, সরকারের স্থায়ী আশ্রয়ণ প্রকল্প, আদর্শ গ্রাম, আবাসন প্রকল্প গ্রহণ ও বাস্তবায়ন, অসহায় মানুষদের বিভিন্ন আশ্রয়নে সংস্থানকরণ, সামাজিক সমস্যা দূরীকরণে জনগণকে উদ্বুদ্ধ করা এবং যৌতুক-বাল্যবিয়ে রোধে পুরুষ উপজেলা নির্বাহী কর্মকর্তাদের মতোই দক্ষভাবে বিশেষ ভূমিকা পালন করছেন এই ৮ নারী উপজেলা নির্বাহী কর্মকর্তা।
টাঙ্গাইল সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা জিনাত জাহান বলেন, টাঙ্গাইলে এখন মাঠ পর্যায়ে ৮জন নির্বাহী অফিসার দায়িত্ব পালন করছেন। আমি টাঙ্গাইলে দায়িত্ব গ্রহণ করার পর থেকে বিভিন্ন ধরণের কাজ করেছি। মাঠ পর্যায়ে আমাদের সমস্যা হলেও আমরা সেই সমস্যাগুলোকে চ্যালেঞ্জ হিসেবে বিবেচনা করি। এতে আমাদের সফলতা আসে।
সখীপুর উপজেলা নির্বাহী অফিসার মৌসুমী সরকার রাখী বলেন, ইউএনও হিসেবে কাজের ক্ষেত্রে কোনো সমস্যা হয় না। কাজ তো কাজই। যে কাজটা পুরুষরা করতে তা নারীরাও করতে পারে। প্রশাসনে তৃণমূল পর্যায়ে এখন নারীদের কর্মক্ষেত্র ব্যাপক বিস্তার লাভ করেছে। একজন ইউএনও হিসেবে প্রায় প্রতিদিনই বিভিন্ন অনুষ্ঠানাদিতে অংশ নিতে হয় জানিয়ে তিনি বলেন, সেক্ষেত্রে আমরা অনেক লজিস্টিক সাপোর্ট পেয়ে থাকি। এতে আমাদের ওপর অর্পিত দায়িত্ব সঠিকভাবে সম্পন্ন করা যায়।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno