আজ- ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ বুধবার  ভোর ৫:৫৩

টাঙ্গাইলে ৪১টি মানব পাচারের ঘটনা ঘটেছে!

 

দৃষ্টি নিউজ:


টাঙ্গাইল জেলায় ২০১২-১৮ মার্চ পর্যন্ত ছয় বছরে ৪১টি মানব পাচারের মামলা হয়েছে। এর মধ্যে ২৩টির অভিযোগপত্র, ১২ চুড়ান্ত রিপোর্ট দেয়া হয়েছে এবং ৬টি তদন্তাধীন রয়েছে। বিশ্ব মানব পাচার প্রতিরোধ দিবসের আলোচনা সভায় এসব তথ্য তুলে ধরেন বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থা পরিচালিত মানব পাচার প্রতিরোধ প্রকল্পের টাঙ্গাইল জেলা ইউনিট।
‘আসুন পাচারের শিকার শিশু ও তরুণসহ সকলের পাশে দাঁড়াই’- এ শ্লোগানে টাঙ্গাইলে বিশ্ব মানব পাচার প্রতিরোধ দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সোমবার(৩০ জুলাই) টাঙ্গাইল সাধারণ গ্রন্থাগার মিলনায়তনে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
মানব পাচার সংক্রান্ত তথ্যে জানা যায়, টাঙ্গাইল সদর থানায় ১৯টি মামলার মধ্যে পুলিশ আদালতে ১২টির অভিযোগপত্র দিয়েছে, চুড়ান্ত রিপোর্ট দিয়েছে ৪টির এবং ৩টি মামলা তদন্তাধীন রয়েছে। দেলদুয়ার থানায় একটি মামলা হয়েছে পুলিশ তদন্ত শেষে তার চুড়ান্ত রিপোর্ট দিয়েছে। ফলে এ মামলার বিচার আমলে আসেনি। গোপালপুরে একটি মামলার হয়েছে, তদন্ত শেষে পুলিশ তার অভিযোগপত্র দিয়েছে- ওই মামলা বিচারাধীন রয়েছে। ঘাটাইলে ২টি মামলার মধ্যে ২টিই তদন্তাধীন রয়েছে। মির্জাপুরে ৪টি মামলার মধ্যে ২টির অভিযোগপত্র দেয়া হয়েছে, বাকি দুইটির চুড়ান্ত রিপোর্ট দেয়া হয়েছে। নাগরপুরে ২টি মামলা হয়েছে এবং পুলিশ তদন্ত শেষে ২টিরই চুড়ান্ত রিপোর্ট দিয়েছে। সখীপুরে তিনটি মামলার মধ্যে ২টি মামলার অভিযোগপত্র দেয়া হয়েছে এবং ১টি মামলার চুড়ান্ত রিপোর্ট দিয়েছে পুলিশ। কালিহাতীতে ৫টি মামলার মধ্যে তদন্ত শেষে ৩টি মামলার অভিযোগপত্র দিয়েছে পুলিশ, একটির চুড়ান্ত রিপোর্ট দিয়েছে এবং বাকি একটির তদন্ত চলছে। ধনবাড়ীতে ২টি মামলার মধ্যে ১টির অভিযোগপত্র এবং ১টির চুড়ান্ত রিপোর্ট দিয়েছে পুলিশ। পুলিশের চুড়ান্ত রিপোর্ট দেয়া মামলাটি এখনও বিচারাধীন রয়েছে। এছাড়া মধুপুর, বাসাইল ও ভুঞাপুরে এ সময় পর্যন্ত মানবপাচার সংক্রান্ত কোন মামলা পাওয়া যায়নি। মামলা হলেও সেখান থেকে এসব মামলা অনেক সময় সালিশি বৈঠকে মিমাংসা হয়ে যায়।
অনুষ্ঠানে টাঙ্গাইল বাস্থবায়ন সংস্থার সভাপতি অধ্যাপক ড. কামরুজ্জামানের সভাপতিত্বে বক্তব্য রাখেন, টাঙ্গাইল সাধারণ গ্রন্থাগারের সহ-সভাপতি খন্দকার নাজিম উদ্দিন, মানব পাচার প্রতিরোধ ইউনিটির প্রোগ্রাম অফিসার অ্যাডভোকেট আল রুহি।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno