আজ- ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ বৃহস্পতিবার  সকাল ৬:৪১

টাঙ্গাইল জেলা ইজতেমা শুরু বৃহস্পতিবার

 

দৃষ্টি নিউজ:


টাঙ্গাইলে তাবলীগি জামাতের তিনদিন ব্যাপী ‘জেলা ইজতেমা’ বৃহস্পতিবার(২১ ডিসেম্বর) শুরু হচ্ছে। ইজতেমা সফলভাবে সম্পন্ন করতে টাঙ্গাইল শহরের বৈল্যা ধুলেচর মাদ্রাসা সংলগ্ন বনানী মাঠে প্যান্ডেল সাজানো, অস্থায়ী টয়লেট নির্মাণ, ওজু ও নামাজের স্থান নির্ধারণের কাজ প্রায় সম্পন্ন করা হয়েছে।
আগামি বৃহস্পতিবার(২১ ডিসেম্বর) ফজরের নামাজের পর বয়ানের মাধ্যমে ইজতেমার আনুষ্ঠানিকতা শুরু হবে। প্রতিদিন গুরুত্বপূর্ণ বয়ান হবে। দেশি-বিদেশি ওলামায়ে কেরামরা বয়ানে অংশ গ্রহন করবেন। শনিবার(২৩ ডিসেম্বর) সকাল দশটায় আখেরী মোনাজাতের মধ্য দিয়ে তিনদিন ব্যাপী ‘টাঙ্গাইল জেলা ইজতেমা’ শেষ হবে বলে তাবলীগি সাথী সূত্রে জানাগেছে।
স্থানীয় তাবলীগি মুরুব্বীরা জানান, টাঙ্গাইল জেলার ১২টি উপজেলার বিভিন্ন বয়সী তবলীগি সাথীদের সাথে অন্যান্য জেলার তাবলীগি সাথীরাও ইজতেমায় সমবেত হবেন। এছাড়া বিদেশি তাবলীগি সাথীরাও টাঙ্গাইল জেলা ইজতেমায় অংশ গ্রহন করবেন। মুরুব্বীরা জানান, টঙ্গির তুরাগ তীরে বিশ্ব ইজতেমায লাখ লাখ মুসল্লির সমাগম হয়। ফলে মুসল্লিদের নানা প্রতিকূলতার সম্মুখিন হতে হয়। এজন্য দেশের ৬৪টি জেলার তবলীগি সাথীদের দুই ভাগে ভাগ করে ৩২ জেলা করে দুই পর্বে ইজতেমায়ী কাজ চালানো হতো। দুই পর্ব করার পরও মুসল্লিদের জায়গার স্বল্পতার কারণে ২০১৫ সাল থেকে ৩২ জেলা দুই পর্বে করার সিদ্ধান্ত নেন বাংলাদেশের তাবলীগি মুরুব্বীরা। 
মুরুব্বীরা জানান, টাঙ্গাইল জেলা ২০১৫ সালে বিশ্ব ইজতেমার ৩২ জেলার তালিকায় না থাকায় ওই বছরের ২৯, ৩০ ও ৩১ অক্টোবর প্রথম ইজতেমা শুরু হয়। ২০১৬ সালে তুরাগ তীরে বিশ্ব ইজতেমায় অংশ নেন টাঙ্গাইলের মুসল্লিরা। ২০১৭ সালে তুরাগ নদীর তীরে টাঙ্গাইলের মুসল্লিদের অংশ গ্রহণের সুযোগ না থাকায় এবারও জেলায় ইজতেমার আয়োজন করা হয়েছে।
টাঙ্গাইল জেলা তাবলীগি মুরুব্বীরা ধারণা করছেন, টাঙ্গাইল জেলা ইজতেমায় এ বছর তিন থেকে ৪ লাখ মুসল্লির সমাগম হতে পারে। বিদেশি মেহমানসহ বাংলাদেশের বিভিন্ন জেলা থেকেও আসছেন তাবলীগি সাথীরা। এবছর এখান থেকেই সারা বিশ্বে দিনের দাওয়াত নিয়ে বেড়িয়ে যাবেন মুসল্লিরা।
টাঙ্গাইল জেলা তাবলীগি মুরব্বী মওলানা আব্দুল হাই জানান, তুরাগ তীরে বিশ্ব ইজতেমা দুই পর্বে অনুষ্ঠিত হওয়ার পরও মুসল্লিদের জায়গা সংকুলান হয় না। ফলে মুরব্বীরা সিদ্ধান্ত নিয়েছেন, ৩২ জেলাকে দুই পর্বে ভাগ করে বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হবে। ৩২ জেলার মধ্যেও টাঙ্গাইল জেলার নাম না থাকায় ২০১৫ সালে টাঙ্গাইলের মুসল্লিরা প্রথম জেলা ভিত্তিক ইজতেমার আয়োজন করেন। একইভাবে টাঙ্গাইলে এবছরও জেলা ভিত্তিক ইজতেমার আয়োজন করা হয়েছে।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno