আজ- ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ মঙ্গলবার  বিকাল ৪:৫১

পবিত্র ঈদুল আজহা ২ সেপ্টেম্বর হজ ৩১ আগস্ট

 

দৃষ্টি নিউজ:

জিলহজ মাসের চাঁদ দেখা যাওয়ায় বাংলাদেশে ঈদুল আজহা বা কোরবানির ঈদ উদযাপন হবে আগামী ২ সেপ্টেম্বর। বুধবার(২৩ আগস্ট) সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশনে জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠকের পর ধর্মমন্ত্রী মতিউর রহমান এই ঘোষণা দেন।
তিনি বলেন, আজ বাংলাদেশের আকাশে জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। হবিগঞ্জ, লক্ষ্মীপুর, শেরপুর, গোপালগঞ্জ, মুন্সিগঞ্জসহ প্রায় সব জেলা থেকে চাঁদ দেখার খবর এসেছে। চাঁদ দেখা যাওয়ায় বৃহস্পতিবার(২৪ আগস্ট) থেকে জিলহজ মাস গণনা শুরু হবে। ১০ জিলহজ, অর্থাৎ ২ সেপ্টেম্বর ঈদুল আজহা উদযাপিত হবে।
হিজরি পঞ্জিকা অনুসারে জিলহজ মাসের ১০ তারিখে ঈদুল আজহা উদযাপন করেন মুসলমানরা। সৃষ্টিকর্তার সন্তুষ্টি লাভের আশায় সেদিন তারা পশু কোরবানি দেন। এ বছর সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে বাংলাদেশের আগের দিন, অর্থাৎ ১ সেপ্টেম্বর ঈদুল আজহা উদযাপিত হবে। এদিকে চাঁদ দেখা সাপেক্ষে বুধবার থেকে সৌদি আরবে শুরু হয়েছে হিজরি পঞ্জিকার জিলহজ মাস, সেই হিসেবে আগামী ৩১ আগস্ট অনুষ্ঠিত হবে হজ। সৌদি আরবের সুপ্রিম কোর্টের এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।
এতে বলা হয়, আগামী ৩০ আগস্ট ফজর থেকে শুরু হয়ে ২ সেপ্টেম্বর পর্যন্ত হজের যাবতীয় কার্যক্রম চলবে। সে অনুযায়ী সৌদি আরবে ১ সেপ্টেম্বর ঈদুল আজহা অনুষ্ঠিত হবে।
চলতি বছর ২৫ লাখ মুসলি্ল হজ পালন করবে বলে জানিয়েছে সৌদি হজ মন্ত্রণালয়। হজে আসা মুসলি্লরা ৮ জিলহজ বা ৩০ আগস্ট মক্কা থেকে মিনার উদ্দেশ্যে রওনা হবেন। সেখানে ৫ ওয়াক্ত নামাজ আদায়ের পর ৩১ আগস্ট অনুষ্ঠিত হবে হজ। ওইদিন ফজরের নামাজের পর থেকে বিশ্বের নানা প্রান্ত থেকে আসা ২৫ লাখ ধর্মপ্রাণ মুসলমান আরাফাত ময়দানে সমবেত হতে থাকবেন। স্থানীয় সময় বেলা ১১টা থেকে দুপুর ১২টার মধ্যে আরাফাত ময়দানের মসজিদে নামিরা থেকে হজের খুতবা দেয়া হবে। খুতবা শেষে এক ইকামতে জোহর এবং আসরের নামাজ একসঙ্গে আদায় করবেন হাজিরা।
সূর্য পশ্চিম দিকে হেলে যাওয়ার পর হাজিরা আরাফা থেকে মুজদালিফার উদ্দেশে রওনা হবেন। মুজদালিফায় গিয়ে মাগরিব এবং ঈশার নামাজ একসঙ্গে আদায়ের পর সেখানে খোলা আকাশের নিচে রাতযাপন করবেন তারা। মুজদালিফায় থাকা অবস্থায় শয়তানকে প্রতীকী পাথর নিক্ষেপের জন্য ছোট ছোট ৭২টি পাথর সংগ্রহ করবেন।
১০ জিলহজ বা ১ সেপ্টেম্বর মুজদালিফায় ফজরের নামাজ আদায় করে সূর্যোদয়ের পর মিনায় পেঁৗছে বড় জামারা (বড় শয়তানকে সাতটি পাথর নিক্ষেপ করবেন। সেখান থেকে ফিরে পশু কোরবানি দিয়ে মাথার চুল মু-ন করে ইহরাম (পরনের সাদা কাপড়) খুলে স্বাভাবিক পোশাক পরে মক্কায় গিয়ে কাবা শরীফ তাওয়াফ করবেন।
কাবার সামনের সাফা ও মারওয়া পাহাড়ে সাতবার দৌড়াবেন। সেখান থেকে তারা আবার মিনায় যাবেন। সেখানে আরও এক বা দুদিন অবস্থান করে হজের অন্য আনুষঙ্গিক কাজ শেষ করবেন। মিনার কাজ শেষে মক্কায় বিদায়ী তাওয়াফ করার পর যারা মদিনায় যাননি, তারা মদিনায় হযরত মোহাম্মদ (সা.)-এর কবর জিয়ারত করতে যাবেন।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno