আজ- ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ বৃহস্পতিবার  সকাল ৮:৫৯

বিসিএসে স্বতন্ত্র টেক্সটাইল ক্যাডার দাবিতে খাজা ইউনুস আলী বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন

 

রিয়াজ উদ্দিন রিপন:


বাংলাদেশ সিভিল সার্ভিস (বিসিএস)-এ স্বতন্ত্র টেক্সটাইল ক্যাডার অর্ন্তভুক্তির দাবিতে খাজা ইউনুস আলী বিশ্ববিদ্যালয়ের টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থীরা মানববন্ধন কর্মসূচি পালন করেছে। বৃহস্পতিবার(২২ ফেব্রুয়ারি) দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে তারা এ মানববন্ধন করে।
মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, বিসিএসে স্বতন্ত্র টেক্সটাইল ক্যাডার বর্তমানে সময়ের দাবি। বাংলাদেশের পোষাক রপ্তানি খাতে টেক্সটাইল প্রকৌশলীদের অবদান অনস্বীকার্য। মাননীয় প্রধানমন্ত্রী ২০২১ সালের মধ্যে পোষাক রপ্তানি খাতে ৫০ বিলিয়ন ডলার লক্ষ্যমাত্রা নির্ধারিত করেছেন। এটি বাস্তবায়নের জন্য টেক্সটাইল প্রকৌশলীদের এগিয়ে আসতে হবে। বস্ত্র অধিদপ্তর এবং পাট ও বস্ত্র মন্ত্রণালয়ের বিভিন্ন পদে টেক্সটাইল প্রকৌশলীদের নিয়োগ দেয়া না হলে কখনই এই খাত থেকে আমরা আমাদের সর্বোচ্চটা পাবো না। আর এজন্যই টেক্সটাইল ক্যাডার প্রয়োজন। শিক্ষার্থীরা আরো বলেন, অতি দ্রুত বিসিএসে কৃষি ক্যাডার, চিকিৎসা ক্যাডার ও ভেটেনারি ক্যাডারের মতো টেক্সটাইল ক্যাডার চালু করতে হবে। অন্যথায় আরো কঠোর কর্মসূচির দেয়া হবে।
শিক্ষার্থীদের সাথে একাতœতা পোষণ করে খাজা ইউনুস আলী বিশ্ববিদ্যালয়ের টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিভাগের সিনিয়র লেকচারার মো. রিয়াজ উদ্দিন রিপন বলেন, শিক্ষার্থীদের দাবি যুক্তিসঙ্গত। যদি সরকার বিসিএসে স্বতন্ত্র টেক্সটাইল ক্যাডার চালু করে তাহলে বস্ত্রখাতে বাংলাদেশ আরো এগিয়ে যাবে।
মানবন্ধনে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রথম ব্যাচের শিক্ষার্থী মো. নাজমুল হোসাইন রুকন, দ্বিতীয় ব্যাচের শিক্ষার্থী এসএম মেহেদী হাসান, মো. শরিফুল ইসলাম, মো. মাসুদ রানা, মো. সেলিম হাসান, মো. ইউসুফ আলী, আলী হাসান, তৃতীয় ব্যাচের শিক্ষার্থী এসএম আরিফুজ্জামান রাসেল, মো. আবুল বাশার, মো. ফরিদ উদ্দিন আহমেদ, আসিফ ইকবাল হিমেল, চতুর্থ ব্যাচের শিক্ষার্থী আশেক-ই-খোদা, মো. মোরসালিন হোসাইন, পঞ্চম ব্যাচের শিক্ষার্থী হাবিবুর রহমান, মো. সুমন ভুইয়া, ষষ্ঠ ব্যাচের শিক্ষার্থী মো. হাসান খন্দকার, মো. জাহিদুল ইসলাম, মো. সাদমান ইবনে আশরাফ, মো. মাসুদ রানা, মো. হানজালা ও মো. আল-নুর ইসলাম অভিসহ বিভাগের বিভিন্ন শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, একই দাবিতে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজের টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থীরা মানববন্ধনসহ নানা কর্মসূচি পালন করছে।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno