আজ- ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ বুধবার  রাত ৮:১২

ভাসানী বিশ্ববিদ্যালয়ে দুইদিনব্যপী আর্ন্তজাতিক সম্মেলন শুরু

 

দৃষ্টি নিউজ:


’ভাল জীবনযাত্রার জন্য নিরাপদ পরিবেশ’ প্রতিপাদ্যে টাঙ্গাইলের মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ে দুইদিনব্যপী ‘পরিবেশ বিজ্ঞান ও সম্পদ ব্যবস্থাপনা’ শীর্ষক প্রথম আর্ন্তজাতিক সম্মেলন শুরু হয়েছে। শুক্রবার(৮ ফেব্রুয়ারি) সকালে পরিবেশ বিজ্ঞান ও সম্পদ ব্যবস্থাপনা বিভাগের মিলনায়তনে বিশ^বিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো. আলাউদ্দিন ওই সম্মেলনের উদ্বোধন করেন।
শুক্র ও শনিবার(৮ ও ৯ ফেব্রুয়ারি) অনুষ্ঠেয় সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন, নিউজিল্যান্ডের ইউনির্ভাসিটি অব সেন্টারবুরি এর পরিবেশ রসায়নের প্রফেসর ড. ব্রেট রবিনসন। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, বরিশাল বিশ^বিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. এসএম ইমামুল হক। এছাড়া বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের লাইফ সাযেন্স অনুষদের ডিন ও পরিবেশ বিজ্ঞান ও সম্পদ ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক ড. এ.এস.এম সাইফুল্লাহ। সম্মেলনের সভাপতিত্ব করেন বিভাগের চেয়ারম্যান ড. মীর মো. মোজাম্মেল হক। স্বাগত বক্তব্য রাখেন, সম্মেলনের আহ্বায়ক ড. শামীম আল মামুন।
বক্তারা বলেন, সুস্থ ও সুন্দর পরিবেশের জন্য পরিবেশ বিজ্ঞানীদের জরুরি ভিত্তিতে আরও বেশি গবেষণা করা প্রয়োজন এবং গবেষণার ফলাফলগুলো দেশী-বিদেশী বিজ্ঞানীদের মাঝে শেয়ার করা উচিত। কারণ, বিশ্ব পরিবেশ ভালো থাকলে আমরাও ভালো থাকব। যখন আমাদের উন্নয়ন পরিকল্পনা ও তার বাস্তবায়ন দ্রুত এগিয়ে যাচ্ছে- ঠিক তখনই একই সাথে পরিবেশ বিপর্যয়ের মতো ঘটনাও ঘটছে। দুষিত হচ্ছে মাটি, পানি, বায়ু ও বিনষ্ট হচ্ছে জীব-বৈচিত্র্য। এরই প্রেক্ষাপটে প্রয়োজন টেকসই পরিকল্পনা ও প্রযুক্তি এবং প্রযুক্তির ব্যবহারে জনসচেতনতা।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno