আজ- ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ শুক্রবার  রাত ৮:২১

ভাসানী বিশ্ববিদ্যালয়ে শিক্ষকদের পদত্যাগপত্র প্রত্যাহার ॥ শিক্ষার্থীদের বহিস্কারাদেশ প্রত্যাহার দাবি

 

বুলবুল মল্লিক:

টাঙ্গাইলের মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সাথে অসৌজন্যমূলক আচরনের অভিযোগে বিশ^বিদ্যালয় ছাত্রলীগের সভাপতি সজীব তালুকদারসহ পাঁচ ছাত্রলীগ নেতাকে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িকভাবে বহিস্কার করা হয়েছে। সোমবার(৮ অক্টোবর) রাতে বিশ্ববিদ্যালয়ের ঢাকাস্থ লিঁয়াজো অফিসে ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো. আলাউদ্দিনের সভাপতিত্বে উদ্ভুত পরিস্থিতি নিয়ে রিজেন্ট বোর্ডের(বিশ্ববিদ্যালয় পরিচালনা পর্ষদ) সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।
এদিকে, ছাত্রলীগ নেতাদের বহিস্কারের সিদ্ধান্তের পর মঙ্গলবার(৯ অক্টোবর) সকালে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি সভা করে তাদের পদত্যাগের সিদ্ধান্ত প্রত্যাহার করে নিয়েছে। অপরদিকে, ছাত্রলীগ নেতাদের বহিস্কারের প্রতিবাদ এবং বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক অর্ডিনেন্স সংশোধনের দাবিতে সেমিস্টার পরীক্ষা ও ক্লাস বর্জন করে ছাত্রলীগের উদ্যোগে মঙ্গলবার ক্যাম্পাসে দফায় দফায় বিক্ষোভ মিছিল করা হয়েছে। সংবাদ সম্মেলন করে তারা বহিস্কারাদেশ প্রত্যাহারেরও দাবি জানিয়েছেন।
বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. সিরাজুল ইসলাম জানান, সোমবার বিশ্ববিদ্যালয়ের ঢাকাস্থ লিঁয়াজো অফিসে ভাইস চ্যান্সেলরের সভাপতিত্বে রিজেন্ট বোর্ডের সভা অনুষ্ঠিত হয়। সভায় গত রোববার পদার্থ বিজ্ঞান বিভাগের একজন শিক্ষার্থীকে পরীক্ষা দেয়ানোকে কেন্দ্র করে শিক্ষকদের সাথে অসৌজন্যমূলক আচরণ করায় বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি সজীব তালুকদার, সহ-সভাপতি ইমরান মিয়া ও পান্না দাস এবং যুগ্ম-সম্পাদক জাবির ইকবাল ও ইয়াসিন আরাফাতকে সাময়িক বহিস্তারের সিদ্ধান্ত নেয়া হয়। মঙ্গলবার তাদের সাময়িক বহিস্কারের চিঠি দেয়া হয়েছে। ‘কেন স্থায়ীভাবে বহিস্কার করা হবে না’ আগামি সাতদিনের মধ্যে তার কারণ দর্শাতে বলা হয়েছে।
প্রক্টর জানান, সোমবার রাতে রিজেন্ট বোর্ডের সভায় বোর্ড সদস্য নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি সাইদুল হক চৌধুরীকে প্রধান করে একটি অর্ডিনেন্স সংশোধনী কমিটি গঠন করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের সকল অনুষদের ডিন এই কমিটির সদস্য থাকবেন। এছাড়া রোববার শিক্ষকদের সাথে কতিপয় শিক্ষার্থীর অসৌজন্যমূলক আচরণের ঘটনার বিষয়েও বোর্ড সদস্য জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি শরীফ এনামুল কবিরকে প্রধান করে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আগামি তিন সপ্তাহের মধ্যে কমিটিকে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক পিনাকী দে জানান, ছাত্রলীগ নেতাদের সাময়িক বহিস্কারের পর বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি মঙ্গলবার দুপুরে এক সভা অনুষ্ঠিত হয়। সভায় শিক্ষকদের সাথে অসৌজন্যমূলক আচরণে জড়িত শিক্ষার্থীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ায় বিভিন্ন দায়িত্ব থেকে পদত্যাগকরা ৫৬জন শিক্ষকের পদত্যাগপত্র প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়া হয়েছে।
এদিকে, পদার্থ বিজ্ঞান বিভাগের শিক্ষক মহিউদ্দিন তাসনিমের বিরুদ্ধে ওই বিভাগের এক শিক্ষার্থীর আনা যৌন হয়রানির অভিযোগ বিশ্ববিদ্যালয়ের ‘যৌন নির্যাতন ও হয়রানি প্রতিরোধ কমিটি’কে তদন্তের দায়িত্ব দেয়া হয়েছে। বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের ব্যানারে মঙ্গলবার সকাল থেকে ক্যাম্পাসে থেসেম থেমে বিক্ষোভ করা হচ্ছে। মঙ্গলবার দুপুরে টাঙ্গাইল প্রেসক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে পাঁচ ছাত্রলীগ নেতাকে সাময়িক বহিস্কারের সিদ্ধান্ত প্রত্যাহার এবং বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক অর্ডিনেন্স সংশোধনের দাবি জানানো হয়। এছাড়াও পদার্থ বিজ্ঞান বিভাগের এক ছাত্রীকে যৌন নিপীড়নকারী ওই বিভাগের শিক্ষকের শাস্তি দাবি করা হয়। দাবি না মানলে সাধারণ শিক্ষার্থীরা সকল ক্লাস ও পরীক্ষা বর্জন অব্যাহত রাখবে বলেও সংবাদ সম্মেলন ঘোষণা দেন ছাত্র নেতারা। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন, বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি সজীব তালুকদার। এ সময় সাধারণ সম্পাদক সাইদুর রহমান, সহ-সভাপতি পান্না দাস ও ইমরান মিয়া, যুগ্ম-সম্পাদক জাবির ইকবাল ও ইয়াসিন আরাফাত এবং শিক্ষকের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ আনা শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, রোববার সকাল সাড়ে নয়টায় তৃতীয় বর্ষের প্রথম সেমিস্টারের কোয়ান্টাম মেকানিক্স-১ পরীক্ষা শুরু হয়। এসময় দ্বিতীয় বর্ষ দ্বিতীয় সেমিস্টারের অকৃতকার্য হওয়া ও পরীক্ষার প্রবেশপত্র থাকা এক শিক্ষার্থীকে ছাত্রলীগ নেতারা পরীক্ষার হলে নিয়ে আসে। বিভাগের পক্ষ থেকে অনুমোদন না দেয়ার পরেও জোর করে পরীক্ষা হলের আসনে বসিয়ে দেয় ছাত্রলীগের ওই নেতারা। বিভাগের শিক্ষকরা বাধা দিতে গেলে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি সজীব তালুকদারসহ তার সহযোগী আরো কয়েকজন পরীক্ষাহলে দায়িত্বরত শিক্ষকদের অকথ্য ভাষায় গালিগালাজ করেন এবং শারীরিকভাবে লাঞ্ছিত করতে উদ্যত হন। এক পর্যায়ে ছাত্রলীগের নেতা-কর্মীরা ওই শিক্ষার্থীকে পাহাড়া দিয়ে সম্পূর্র্ণ পরীক্ষা শেষ করায়। রোববার রাতেই সকল শিক্ষক সকল প্রশাসনিক দায়িত্ব থেকে একযোগে পদত্যাগের ঘোষণা দেন। সোমবার দুপুরে বিশ।ববিদ্যালয়ের রেজিস্টারের কাছে ৫৬জন শিক্ষক পদত্যাগপত্র জমা দেন।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno