আজ- ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ শুক্রবার  রাত ৯:১৬

ভাসানী বিশ্ববিদ্যালয় ফের অবরুদ্ধ ॥ কমিটি গঠন

 

দৃষ্টি নিউজ:


পাঁচ দফা দাবি আদায়ে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সকল গেটে তালা ঝুলিয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে ফের কার্যত অবরুদ্ধ করেছে শিক্ষার্থীরা। রোববার(৭ জানুয়ারি) সকাল ৯টা থেকে সাধারণ শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনসহ সকল ভবনের ফটকে তালা দিয়ে ক্যাম্পাসে বিক্ষোভ শুরু করেন। এসময় প্রশাসনিক ভবনের সামনে টায়ার জ্বালিয়ে বিক্ষোভ করেন তারা। এ নিয়ে দ্বিতীয় দফায় অবরুদ্ধ হলো বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এরআগে শনিবার(৬ জানুয়ারি) বিকালে একই দাবিতে বিশ্ববিদ্যালয়ের সকল ভবনে তালা ঝুলিয়ে প্রশাসনিক ভবনের সামনে টায়ারে আগুন দিয়ে বিক্ষোভ করে শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের দাবির বিষয়টি সমাধানের জন্য ৭ সদস্যের একটি কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।
ফলে, ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষের ১ম বর্ষের ভর্তির সকল কার্যক্রম রোববার দুপুর পর্যন্ত বন্ধ ছিল। রোববার সকাল ৯টার দিকে বিশ্ববিদ্যালয়ের ক্যাফেটেরিয়ার সামনে থেকে শিক্ষার্থীরা একটি মিছিল বের করে প্রশাসনিক ভবনের সামনে গিয়ে সমবেত হয়। সেখানে তারা টায়ারে আগুন জ¦ালিয়ে বিক্ষোভ করে।

এর পর প্রশাসনিক ভবন, একাডেমিক ভবন, সকল গেইট, হলসহ সোনালী ব্যাংক (বিশ্ববিদ্যালয় শাখা) তালাবদ্ধ করে দেয়। এতে বিপাকে পরে বিভিন্ন জেলা থেকে আসা ভর্তিচ্ছু শিক্ষার্থী ও অবিভাবকরা।
আইসিটি বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী ইয়াসির আরাফাত সহ শিক্ষার্থীরা জানান, দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়সহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা যেখানে ক্রেডিট ফি দিচ্ছে ১৮ টাকা, সেখানে এ বিশ্ববিদ্যালয়ের প্রতিজন শিক্ষার্থী দিচ্ছে ১১০ টাকা। এ ক্রেডিট ফি কমাতে হবে। পরিবহন ফি যেখানে প্রতি ছয় মাসে নেয়া হচ্ছে ৩০০ টাকা তা কমিয়ে ১০০ টাকা করতে হবে। হাজী দানেশ বিশ্ববিদ্যালয়ে ভর্তি ফি ১২ হাজার ৭০০, পটুয়াখালী বিশ্ববিদ্যালয়ে ১২ হাজার ৭০০, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ৮ হাজার ও নোয়াখালী বিশ্ববিদ্যালয়ে ১৬ হাজার টাকা সেখানে এ বিশ্ববিদ্যালয়ে ভর্তি ফি নেয়া হচ্ছে ২০ হাজার টাকা। এছাড়াও পরীক্ষা ফি, ল্যাব ফি বাতিল করতে হবে।
এসব দাবি আদায়ের জন্য শনিবার বিকাল থেকে তারা আন্দোলনে নেমেছেন। শনিবার সন্ধ্যা ৭টায় তাদের নিয়ে বিশ্ববিদ্যালয় প্রক্টরিয়াল বডি বৈঠকে বসলেও দাবি মেনে না নিয়ে আগামি ফেব্রুয়ারি থেকে দাবগিুলো নিয়ে বিবেচনা করবেন বলে জানান। তাই শিক্ষার্থীরা পুনরায় আন্দোলনে নেমেছে। এ দাবিগুলো মেনে নেয়ার আগ মুহুর্ত পর্যন্ত এ আন্দোলন চলমান থাকবে বলেও জানান তারা।
শিক্ষার্থীদের পাঁচ দফা দাবির মধ্যে রয়েছে, বিশ্ববিদ্যালয়ের ভর্তি ফিসহ সকল প্রকার উন্নয়ন ফি বাতিল করা, পরীক্ষার ফি বাতিল করা, ল্যাব ফি বাতিল করা, ক্রেডিট ফি কমিয়ে ৫০ টাকা করা এবং পরিবহন ফি ১০০ টাকা নির্ধারণ করা।
এ প্রসঙ্গে মাওলানা ভাসানী বিশ্ববিদ্যালয়ের প্রক্টর প্রফেসর ড. মো. সিরাজুল ইসলাম বলেন, গত তিন বছর যাবৎ একই ফি আদায়ের মাধ্যমে চলছে বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের কোনো ফি বৃদ্ধি করা হয়নি। তবুও হঠাৎ শনিবার দুপুর থেকে ৫ দফা দাবি নিয়ে ক্ষুব্ধ হয়ে ওঠে শিক্ষার্থীরা। সমস্যা সমাধানে শনিবার রাতে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডি নিয়ে শিক্ষার্থীদের সঙ্গে বৈঠকের আয়োজন ও আগামি ফেব্রুয়ারিতে এ নিয়ে আলোচনা করা হবে বলে জানানো হলেও তারা তাৎক্ষণিক দাবি মেনে নেয়ার শর্ত চাপিয়ে দেয়ায় আলোচনা ভেস্তে যায়। তবে চলমান সমস্যা সমাধানের জন্য লাইফ সায়েন্স অনুষদের ডিন প্রফেসর ড. এএসএম সাইফুল্লাহকে আহ্বায়ক ও রেজিস্ট্রার ড. মোহা. তৌহিদুল ইসলামকে সদস্য সচিব করে ৭ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়েছে। এরআগে শিক্ষার্থীদের স্বাক্ষরিত একটি আবেদন পত্র আমরা পেয়েছি। আমাদের কিছু না জানিয়ে যে সমস্যাগুলোর জন্য শিক্ষার্থীরা আন্দোলন করেছে তা ধীরে ধীরে সমাধান করা হবে।

 

 

 

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno