আজ- ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ বুধবার  ভোর ৫:৫৬

মওলানা ভাসানীর ৪১তম মৃত্যুবার্ষিকী পালিত

 

দৃষ্টি নিউজ:

মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শ্রদ্ধার্ঘ্য

আফ্রো-এশিয়া, লাতিন আমেরিকার মুকুটহীন সম্রাট, সাম্রাজ্যবাদ, ঔপনিবেশবাদ ও আধিপত্যবাদবিরোধী সংগ্রামের প্রবাদ পুরুষ মজলুম জননেতা মওলানা আবদুল হামিদ খান ভাসানীর ৪১তম মৃত্যুবার্ষিকী শুক্রবার(১৭ নভেম্বর) নানা কর্মসূচির মধ্য দিয়ে পালন করা হয়েছে। কর্মসূচির মধ্যে ছিল, মরহুমের মাজারে শ্রদ্ধার্ঘ, কোরআন খতম, আলোচনা সভা, শোভাযাত্রা, জিকির-আশকার, মারফতি-মুর্শিদী গান, ফাতেহা পাঠ, দোয়া ও মোনাজাত ইত্যাদি।
বুজুর্গ পীর মওলানা ভাসানীর মৃত্যুবার্ষিকীর কর্মসূচি বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন, রাজনৈতিক দল ও তাদের অঙ্গ এবং সহযোগী সংগঠন, শিক্ষা প্রতিষ্ঠান এবং সর্বস্তরের মানুষ অংশ নেয়।
সকাল সাড়ে সাতটায় মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যায়ের উপাচার্য প্রফেসর ড. মো. আলাউদ্দিন মওলানা ভাসানীর মাজারে পুস্পস্তবক অর্পণ করে মৃত্যুবার্ষিকী উদযাপন কর্মসূচির উদ্বোধন করেন। এরপর ভাসানীর পরিবারের পক্ষ থেকে মাজারে পুস্পস্তবক অর্পণ করা হয়। পরে ভাসানী প্রতিষ্ঠিত সংগঠন খোদা-ই-খেতমতগার, ভাসানী স্মৃতি সংসদ, ভাসানী ফাউন্ডেশন, টাঙ্গাইল প্রেসক্লাব, বিএনপি, আওয়ামী লীগ, জাতীয়পার্টি, জাসদ, ওয়ার্কার্সপার্টি, ন্যাপ ভাসানী, কৃষক শ্রমিক জনতালীগসহ বিভিন্ন রাজনৈতিক দল, শিক্ষা প্রতিষ্ঠান, ভাসানী বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীসহ সর্বস্তরের মানুষ মাজারে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে মজলুম জননেতার প্রতি শ্রদ্ধা নিবেদন করে।

বিএনপি ও কৃষক শ্রমিক জনতালীগের শ্রদ্ধা নিবেদন

বিএনপি দলীয় নেতাকর্মীদের সঙ্গে নিয়ে মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, আওয়ামীলীগের দলীয় নেতাকর্মীদের নিয়ে জেলা পর্যায়ের নেতৃবৃন্দ, কৃষক শ্রমিক জনতালীগের পক্ষ থেকে দলীয় নেতাকর্মীদের সাথে নিয়ে সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকী বীরোত্তম, ওয়ার্কার্স পার্টির দলীয় নেতাকর্মীদের নিয়ে সাধারণ সম্পাদক কমরেড ফজলে হোসেন বাদশা, টাঙ্গাইল প্রেসক্লাবের পক্ষ থেকে সভাপতি অ্যাডভোকেট জাফর আহমেদের নেতৃত্বে সাংবাদিকবৃন্দ, টাঙ্গাইল পৌরসভার পক্ষে মেয়র জামিলুর রহমান মিরণ এবং ইনডেক্স গ্রুপের চেয়ারম্যান পীরজাদা শফিউল্লাহ আল মনির সহ বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠান ‘ভাসানী হুজুরের’ কবরে ফুলেল শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন।

টাঙ্গাইল প্রেসক্লাবের শ্রদ্ধার্ঘ্য অর্পণ

প্রকাশ, ১৮৮০ সালে সিরাজগঞ্জ জেলার ধানগড়া গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন আবদুল হামিদ খান। তার ডাক নাম চেগা মিয়া। জীবনের শুরুতে মক্তবে শিক্ষা গ্রহণ এবং মক্তবেই কিছুকাল শিক্ষকতা করেন তিনি। অল্প বয়সেই আধ্যাত্মিক ব্যক্তিত্ব মাওলানা শাহ নাসিরউদ্দিন বোগদাদী (রহ:)-এর সংস্পর্শে এসে তিনি নতুন জীবনবোধে অনুপ্রাণিত হন। ইসালামি শিক্ষা অর্জনের লক্ষে ১৯০৭ সালে উপমহাদেশের বিখ্যাত কওমি মাদরাসা দেওবন্দে অধ্যয়ন শুরু করেন। দুই বছর সেখানে অধ্যয়ন করে তিনি আসামে ফিরে যান। ১৯১৯ সালে কংগ্রেসে যোগ দিয়ে অসহযোগ আন্দোলনে অংশ নেন এবং এ সময় ১০ মাস কারাভোগ করেন। ১৯২৯ সালে আসামের ধুবড়ী জেলার ব্রহ্মপুত্র নদের ভাসানচরে প্রথম কৃষক সম্মেলন করেন তিনি। সেই থেকে তার নামের সাথে ভাসানী শব্দ যুক্ত হয়। ১৯৩১ সালে টাঙ্গাইলের সন্তোষের কাগমারীতে, ১৯৩২ সালে সিরাজগঞ্জের কাওরাখোলায় এবং ১৯৩৩ সালে গাইবান্ধায় বিশাল কৃষক সম্মেলন করেন। ’৫২-র ভাষা আন্দোলন, ’৫৪-র যুক্তফ্রণ্টের নির্বাচন ও স্বেচ্ছাচারবিরোধী ২১ দফা সংগ্রাম, ’৫৭-র কাগমারী সম্মেলন, ’৬২-র শিক্ষা কমিশন আন্দোলন, ’৬৯-র আইয়ুববিরোধী গণ-আন্দোলন, ’৭১-এ মহান মুক্তিযুদ্ধ, ’৭৬-এ ভারতীয় পানি আগ্রাসনের বিরুদ্ধে ফারাক্কা লংমার্চে বলিষ্ঠ নেতৃত্ব দিয়ে লাখো কোটি মানুষকে উজ্জীবিত করেন মওলানা ভাসানী।

ইনডেক্স গ্রুপের পক্ষে চেয়ারম্যান পীরজাদা শফিউল্লাহ আল মুনিরের শ্রদ্ধা নিবেদন

তাকে বাংলাদেশের প্রায় সব রাজনীতিকের গুরু বলে ধরা হয়। ১৯৭৬ সালের ১৭ নভেম্বর ৯৬ বছর বয়সে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ইন্তেকাল করেন বরেণ্য এই রাজনীতিবিদ। তৃণমূল রাজনীতিবিদ ও গণ-আন্দোলনের এই মহানায়ককে টাঙ্গাইলের সন্তোষে দাফন করা হয়। সুদীর্ঘ ৭৫ বছরের অধিককাল জাতীয় জীবনের এমন কোনো গুরুত্বপূর্ণ ঘটনা নেই যেখানে তাঁর সক্রিয় ভূমিকা ছিল না।

 

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno