আজ- ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ শনিবার  দুপুর ১২:১৯

মির্জাপুরে কিশোরের জালে বিরল প্রজাতির মাছ!

 

দৃষ্টি নিউজ:

ছবি: সংগ্রহ।

টাঙ্গাইলের মির্জাপুর উপজেলায় আপন মিয়া নামে এক কিশোরের জালে বিরল প্রজাতির একটি মাছ ধরা পড়েছে। শনিবার(২৯ জুলাই) বিকালে উপজেলা সদরের পোষ্টকামুরী গ্রামের বিলে মাছ ধরতে গেলে আপনের জালে বিরল প্রজাতির মাছটি ধরা পড়ে। আপন পোষ্টকামুরী গ্রামের লাল চানের সুমুন্দি নুরুল ইসলামের ছেলে। খবর পেয়ে মাছটি দেখতে শ’ শ’ উৎসুক জনতা ভিড় জমায়।
স্থানীয়রা জানায়, সানুয়াকান্দি গ্রামের নুরুল ইসলামের ছেলে আপন। কয়েক দিন আগে সে সদরের পোষ্টকামুরী গ্রামে ফুফুর বাড়িতে বেড়াতে আসেন। শনিবার দুপুরে আপন তার ফুফাত ভাইকে সঙ্গে নিয়ে বাড়ির পাশে পোষ্টকামুরী গ্রামের বিলে জাল ফেলেন। বিকালে জাল তুলতে গিয়ে বিরল ও বড় আকৃতির একটি মাছ দেখে ঘাবড়ে যান। পরে আপন মাছটি বাড়িতে নিয়ে এলে এলাকায় খবর ছড়িয়ে পড়ে। পরে শ’ শ’ উৎসুক জনতা মাছটি দেখতে ওই বাড়িতে ভিড় জমায়। তবে উপস্থিত কেউই মাছটির নাম শনাক্ত করতে পারেনি। এ অঞ্চলে এর আগে কখনও এমন মাছ দেখা যায়নি।
আপনের ফুফু জাহানারা বেগম বলেন, তার ভাইয়ের ছেলে আপন কয়েক দিন আগে তার বাড়িতে বেড়াতে আসে। শখের বশে আপন শনিবার বিলে জাল ফেলে। পরে তার জালে মাছটি আটকা পড়ে।
মির্জাপুর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা আহসান হাবিব বলেন, মাছটি সাকার মাউথ ক্যাটফিশ নামে পরিচিত। আমাদের দেশে শৌখিন মানুষরা অ্যাকুরিয়াম রেখে সৌন্দর্য উপভোগের উদ্দেশে। বাংলাদেশে এই প্রজাতির মাছ ১৯৮০ সালে থাইল্যান্ড থেকে আমদানি করা হয়। তবে বর্তমানে বাংলাদেশের বিভিন্ন জলাশয়েও এই মাছটি দেখা যাচ্ছে বলে তিনি উল্লেখ করেন।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno