আজ- ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ মঙ্গলবার  বিকাল ৫:২৮

সখীপুরে একটি সেতুর অভাবে ৪০ হাজার মানুষের দুর্ভোগ

 

দৃষ্টি নিউজ:


টাঙ্গাইলের সখীপুর উপজেলার কাকড়াজান ইউনিয়নের ইন্দারজানি-বর্গা সড়কের শাইলসিন্দুর খালের ওপর সেতু না থাকায় দুই উপজেলার ১৫ গ্রামের প্রায় ৪০ হাজার মানুষ চরম দুর্ভোগ পোহাচ্ছে। স্বাধীনতার ৪৫ বছরেও সেতুটি নির্মিত না হওয়ায় জীবনের ঝুঁকি নিয়ে বর্ষায় নৌকা ও শুকনো মৌসুমে কাদা-পানি মাড়িয়ে বা বাঁশের সাঁকো আর নদী শুকিয়ে গেলে হেঁটে ওই খালটি পাড়াপাড় হচ্ছে এলাকাবাসী।
জানা যায়, সখীপুর উপজেলার কাকড়াজান ইউনিয়নের ইন্দারজানি-বর্গা সড়কটি দিয়ে বৈলারপুর, বড়চওনা, ইন্দারজানি, বিন্নাআটা, গড়বাড়ি, হামিদপুর, মহান্দনপুর, কাজিরামপুর, হেঙ্গারচালা ও কালহাতী উপজেলার বর্গা, আমজানি, শরিষাআটা, পারখী ও বিয়াইল গ্রামের প্রায় ৪০ হাজার মানুষ প্রতিনিয়ত চলাচল করে। কিন্তু ওই খালের কারণে সড়কটি দ্বিখন্ডিত থাকায় তিন কিলোমিটারের জন্য অতিরিক্ত ঘুরতে হচ্ছে কমপক্ষে ১৫ কিলোমিটার। ফলে অপচয় হচ্ছে সময় ও টাকা। দুর্ভোগ পোহাচ্ছে বৃদ্ধ, নারী, শিশু, মুমুর্ষূ রোগী ও শিক্ষার্থী-পথচারিরা।
সরেজমিনে জানা যায়, ওই এলাকায় ৮টি মন্দির, চারটি প্রাথমিক বিদ্যালয়, দুটি উচ্চ বিদ্যালয়, দুটি মাদরাসা, চারটি বাজার রয়েছে। ওই খালটিতে সেতু না থাকায় বাই-সাইকেল, মোটর-সাইকেল ও ভ্যান-রিকশাসহ কোনো যানবাহনই পাড়াপাড় হতে পারে না।
বর্গা-শরিষাআটা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জামাল হোসেন বলেন, খালটিতে সেতু না থাকায় আশপাশের প্রায় ৪০ হাজার মানুষকে প্রতিনিয়ত দুর্ভোগ পোহাতে হচ্ছে। বর্ষায় খালে প্রচুর স্রোত থাকে। এতে শিক্ষার্থীদের ঝুঁকি নিয়ে নৌকায় পাড়াপাড় হতে হয়। মাঝে মধ্যেই বৃদ্ধ ও শিক্ষার্থীরা দুর্ঘটনার শিকার হচ্ছেন।
বিন্নাআটা গ্রামের নিখিল দাস বলেন, এ খালটি এলাকার বাসিন্দাদের দুঃখে পরিণত হয়েছে। সারা বছর খাঁটাখাটি করে ফসল ফলানোর পর বাজারে নিয়ে ন্যায্যমূল্যে বেঁচতে পারি না।
খেয়া নৌকার মাঝি আছান আলী(৫৫) বলেন, খালটি শুকিয়ে গেলে লোকজন হেঁটেই পাড় হয়। আর বর্ষায় নৌকা ছাড়া সাধারণ মানুষের চলাচলের আর কোন উপায় থাকে না। তিনি প্রতিদিন গড়ে দেড়-দুই’শ মোটরসাইকেল পাড়াপাড় করেন বলে জানান।
কাকড়াজান ইউনিয়নের চেয়ারম্যান তারিকুল ইসলাম বিদ্যুৎ বলেন, ওই খালের উপর সেতু খুবই প্রয়োজন। সম্প্রতি স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের লোকজন এসে দেখে গেছেন। আশা করছি এর একটি সমাধান হয়ে যাবে।
সখীপুর উপজেলা প্রকৌশল (এলজিইডি) কাজী ফাহাদ কুদ্দুস বলেন, বিষয়টি সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে জানানো হয়েছে। আশা করছি শিগগিরই অনুমোদন পাওয়া যাবে।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno