আজ- ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ শুক্রবার  সকাল ৮:২৯

সব কলেজে কারিগরি ট্রেড চালুর নির্দেশ

 

দৃষ্টি নিউজ:

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সব কলেজে কারিগরি ট্রেড কোর্স চালুর নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে কলেজগুলোতে জরুরিভিত্তিতে কারিগরি ট্রেড কোর্স চালু করার প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলা হয়েছে।

একই সঙ্গে ইতোমধ্যে ট্রেড কোর্স চালু থাকা কলেজগুলোতে এ কোর্স নির্বিঘ্নে পরিচালনা করতে প্রয়োজনীয় নির্দেশনা ও সহযোগিতা করতে জাতীয় বিশ্ববিদ্যালয়কে বলেছে শিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

বেকারত্ব কমাতে ও শিক্ষার্থীদের স্বাবলম্বী করে গড়ে তুলতে কারিগরি শিক্ষায় জোর দিচ্ছে বর্তমান সরকার। কারিগরি শিক্ষাকে জনপ্রিয় করতে নানা পদক্ষেপ ও কর্মসূচি নেয়া হয়েছে। এর ফলে গত দশ বছরে কারিগরি শিক্ষা ধারায় শিক্ষার্থী ভর্তির হার অনেকটাই বেড়েছে। আর সাধারণ ধারার স্কুল মাদরাসাগুলোতেও ভোকেশনার কোর্স চালু করা হচ্ছে। ইতোমধ্যে এ বিষয়ের কাজ শুরু হয়েছে।

সেসিপ প্রকল্পের অধীনে ৬৪০টি মাধ্যমিক বিদ্যালয় ও মাদরাসায় দুইটি করে ট্রেড চালু করা হচ্ছে। এগুলোর প্রতিষ্ঠানে ইতোমধ্যে ভোকেশনাল শিক্ষক নিয়োগ দেয়া হয়েছে। ইতোমধ্যে কারিগরি কোর্স পরিচালনা করতে প্রতিষ্ঠানগুলোতে ল্যাব অ্যাসিসটেন্ট নিয়োগের ব্যবস্থা নিতে বলা হয়েছে প্রতিষ্ঠানগুলোকে। এবার সব কলেজে কারিগরি ট্রেড কোর্স চালুর নির্দেশ দিল শিক্ষা মন্ত্রণালয়।

গত ১০ মার্চ জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে এ সংক্রান্ত চিঠি পাঠিয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno