আজ- ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ মঙ্গলবার  রাত ১১:২২

২০১৮ ফুটবল বিশ্বকাপের ৩২ দলের চূড়ান্ত তালিকা

 

দৃষ্টি স্পোর্টস ডেস্ক:


আর মাত্র ২০৮ দিন পরই শুরু হবে ফুটবলের সবথেকে বড় যজ্ঞ ফিফা ২০১৮ রাশিয়া বিশ্বকাপ। আগামি বছরের ১৪ জুন পর্দা উঠবে ফিফা বিশ্বকাপের ২১ তম আসর। বরাবরের মতো এবারে আসরেও থাকছে ৩২টি দল। আর ইতোমধ্যে নিশ্চিত হয়ে গেল অংশ গ্রহন কারি দল গুলো।
রাশিয়ার বিশ্বকাপের শেষ স্থানটির জন্য লড়াই করেছে ওশেনিয়া চ্যাম্পিয়ন নিউজিল্যান্ড এবং দক্ষিণ আমেরিকান অঞ্চলের বাছাইপর্বের পঞ্চম স্থান অর্জনকারী পেরু। দুই দলের মধ্যকার প্লে-অফের প্রথম লেগটি গোলশূন্য ড্রয়ে শেষ হয়। তবে দ্বিতীয় ম্যাচে নিউজিল্যান্ডকে ২-০ গোলে উড়িয়ে দিয়ে বিশ্বকাপ টিকিট নিশ্চিত করেছে পেরু। বাংলাদেশ সময় বৃহস্পতিবার ভোরে দ্বিতীয় লেগের ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে এ ম্যাচ অনুষ্ঠিত হয়।
ফিফার নিয়ম অনুযায়ী, ইউরোপ থেকে সরাসরি ৯টি দল বিশ্বকাপে জায়গা করে নেয়। এছাড়া চারটি দল প্লে-অফের বাধা পেরিয়ে স্থান করে নেয় রাশিয়া বিশ্বকাপে। সবমিলিয়ে ইউরোপ থেকে বিশ্বকাপে জায়গা করে নেয় ১৩টি দল।
দক্ষিণ আমেরিকান অঞ্চল (কনমেবল) থেকে সরাসরি বিশ্বকাপের টিকিট পায় ৪টি দল। বাছাইপর্বের পঞ্চম দল হিসেবে প্লে-অফের বাঁধা ডিঙ্গিয়ে টিকিট নিশ্চিত করেছে পেরু।
এশিয়া থেকেও চারটি দল সরাসরি বিশ্বকাপে জায়গা করে নেয়। পঞ্চম দল হিসেবে প্লে-অফের ম্যাচ খেলে বিশ্বকাপ নিশ্চিত করে অস্ট্রেলিয়া। আফ্রিকা থেকে পাঁচটি দল সরাসরি রাশিয়া বিশ্বকাপে জায়গা করে নেয়। উত্তর, মধ্য আমেরিকা ও ক্যারিবিয়ান অঞ্চল থেকে তিনটি দল সরাসরি বিশ্বকাপে জায়গা করে নেয়।
এক নজরে ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপে জায়গা করে নিয়েছে(মহাদেশ হিসেবে):
এশিয়া:
ইরান, জাপান, দক্ষিণ কোরিয়া, সৌদি আরব ও অস্ট্রেলিয়া (প্লে-অফ)।
আফ্রিকা:
নাইজেরিয়া, মিসর, সেনেগাল, তিউনিসিয়া ও মরক্কো।
কনক্যাকাফ:
মেক্সিকো, কোস্টারিকা ও পানামা।
কমমেবল:
ব্রাজিল, উরুগুয়ে, আর্জেন্টিনা, কলম্বিয়া ও পেরু (প্লে-অফ)।
ইউরোপ:
রাশিয়া, ফ্রান্স, পর্তুগাল, জার্মানি, সার্বিয়া, পোল্যান্ড, ইংল্যান্ড, স্পেন, বেলজিয়াম, আইসল্যান্ড, সুইজারল্যান্ড (প্লে-অফ), ক্রোয়েশিয়া (প্লে-অফ), সুইডেন (প্লে-অফ) ও ডেনমার্ক (প্লে-অফ)।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno