আজ- ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ শুক্রবার  রাত ৩:১১

৪৩টি আসনে এমপি হতে চান দেড় হাজার নেত্রী

 

দৃষ্টি ডেস্ক:


একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের জন্য আওয়ামী লীগের ফরম বিক্রির কার্যক্রম শেষ হয়েছে।। শুক্রবার(১৮ জানুয়ারি) সকাল ১০টা থেকে শেষ দিনের মতো ফরম বিক্রি শুরু হয়ে শেষ হয় সন্ধ্যা ছয়টার দিকে। সকালে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ও দফতর সম্পাদক আবদুস সোবহান গোলাপ উপস্থিত থেকে মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে ফরম বিতরণ করেন।
খোঁজ নিয়ে জানা গেছে, এবার চার দিনের প্রায় দেড় হাজার মনোনয়ন প্রত্যাশী সংরক্ষিত আসনের এমপি হওয়ার জন্য দলীয় মনোনয়ন ফরম ক্রয় করেছেন। সেই হিসেবে প্রতিটি আসনের বিপরীতে ৩৪ জন করে দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন আওয়ামী লীগ ও আওয়ামী ঘরাণার বিভিন্ন সংগঠনের নারী নেত্রীরা।
তকে এমপি হওয়ার জন্য এবার সবার্ধিক সংখ্যক শোবিজ অঙ্গনের তারকা শিল্পীদের আওয়ামী লীগের মনোনয়ন ফরম সংগ্রহ করতে দেখা গেছে। এই তালিকায় চলচিত্র অভিনেত্রী, নাট্যঅভিনেত্রী, সংগীতশিল্পী, মডেল মঞ্চ নাটক অভিনেত্রী শেকে শুরু করে সংস্কৃতির সকল শাখায় বিচরন আছে এমন নারীদের মনোনয়নপত্র সংগ্রহ করতে দেখা গেছে। গত মঙ্গলবার(১৫ জানুয়ারি) সকাল ১০টা থেকে ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে ফরম বিক্রি শুরু হয়।
শুক্রবার দলটির কার্যালয় ঘুরে দেখা যায়, যারা ফরম নিয়েছেন তারা জমা দেয়ার জন্য সকাল সকাল ভিড় জমিয়েছেন। তবে শুক্রবার ফরম ক্রয় করা প্রার্থীর সংখ্যা অন্যদিনের তুলনায় খুব কম ছিল। যারা মনোনয়ন ফরম ক্রয় করছেন এবং জমা দিচ্ছেন সকলেরই প্রত্যাশা তারা এমপি হবেন। বাংলাদেশের ৩৫০ আসনের সংসদে ৫০টি আসন নারীদের জন্য সংরক্ষিত। এবার ২৯৯ আসনে সরাসরি ভোট হলেও সংরক্ষিত আসন বণ্টন হয় ভোটে জয়ী দলগুলোর আসন সংখ্যার অনুপাতে। আনুপাতিকপ প্রতিনিধিত্ব পদ্ধতিতে এবার আওয়ামী লীগ ৪৩টি, জাতীয় পার্টি ৪টি, বিএনপি ১টি, ওয়ার্কার্স পার্টি ১টি ও স্বতন্ত্র প্রার্থীরা জোটভুক্ত হয়ে ১টি সংরক্ষিত আসন পেতে পারে।
সংরক্ষিত আসনে মনোনয়ন নিয়েছেন ২০০১ সালে নির্বাচন-পরবর্তী সিরাজগঞ্জে বিএনপি-জামায়াতের কর্মীদের দ্বারা গণধর্ষণের শিকার হওয়া সিরাজগঞ্জের পূর্ণিমা রানী শীল। তিনি বলেন, নেত্রী ( শেখ হাসিনা) যাকে পছন্দ করবেন তাকেই সিলেক্ট করবেন। তবে আওয়ামী লীগের সঙ্গে মনোনয়ন পেলেও আছি, না পেলেও আছি। কারণ আওয়ামী লীগ আমার আদর্শ।
এদিকে আওয়ামী লীগ, মহিলা আওয়ামী লীগ, যুব মহিলা লীগের নারী নেত্রীদের পাশাপাশি, আওয়ামী লীগ নেতাদের স্ত্রী, মেয়ে, নিকট আত্বীয়, বিভিন্ন পেশাজীবী সংগঠনের নারীনেত্রীদের পাশাপাশি আওয়ামী লীগের মনোনয়ন নিয়ে সংরক্ষিত মহিলা আসনে এমপি হতে চান দেশের শোবিজ অঙ্গনের প্রায় শতাধিক তারকা শিল্পী।
এই তালিকায় রযেছেন চিত্র নায়িকা কবরী, মৌসুমী, শাবনুর, অপু বিশ্বাস, শাহনুর, শমি কায়সারসহ চলচিত্রের নায়িকা, নাট্য অভিনেত্রী, মডেল কন্যা, শিল্পীসহ সংস্কৃতি অঙ্গনের সকল সেক্টরের বিচরণ রয়েছে এমন শিল্পীদের। গত চার দিনে ধানমন্ডির আওয়ামী লীগ অফিসে হাজির হয়ে দলীয় মনোনয়নপত্র ক্রয় করেছেন শতাধিক শোবিজ তারকা। এদের মধ্যে কারো কারো সম্পর্কে অতীতে বিএনপির রাজনীতির সঙ্গে সম্পৃক্ত থাকার অভিযোগ উঠেছে। এছাড়া বিপুল সংখ্যক শোবিজ তারকা এবার আওয়ামী লীগের মনোনয়ন পত্র ক্রয় করায় আওয়ামী লীগের ত্যাগী মহিলা নেত্রীদের মধ্যেও চাপা ক্ষোভ বিরাজ করছে। তবে এই নিয়ে মিডিয়ার সামনে কেউ মুখ খুলছেন না।
এ বিষয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, রাজপথের আন্দোলন সংগ্রামে যারা অগ্রণী ভূমিকা পালন করেছেন, দলের জন্য যারা ত্যাগ স্বীকার করেছেন মনোনয়নে তারা অগ্রাধিকার পাবেন।
কাদের বলেন, রাজপথে আন্দোলন সংগ্রাম এবং ত্যাগ-তিতীক্ষা ছাড়াও সাংস্কৃতিক অঙ্গনের ব্যক্তিরাও নির্বাচনকে সামনে রেখে কাজ করেছেন। তারা সারাদেশে ভালো ভূমিকা রেখেছেন। সে জন্য তাদেরও মূল্যায়ন করতে হবে।
উল্লেখ্য, সাধারণ নির্বাচনের ফলের গেজেট প্রকাশের ৯০ দিনের মধ্যে জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসনের নির্বাচন অনুষ্ঠিত হতে হবে। গত ১ জানুয়ারি গেজেট হয়েছে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ীদের। এ হিসেবে আগামি ১ এপ্রিলের মধ্যে সংসদের সংরক্ষিত মহিলা আসনের ভোট করতে হবে নির্বাচন কমিশনকে (ইসি)।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno