আজ- ২রা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৭ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ রবিবার  সকাল ৯:৪৮

চাপড়া বিলে ঐতিহ্যবাহী নৌকা বাইচ অনুষ্ঠিত

 

দৃষ্টি নিউজ:

টাঙ্গাইলের বাসাইল উপজেলার অন্যতম বিনোদন কেন্দ্র বাসুলিয়াস্থ চাপড়া বিলে শুক্রবার(২২ জুলাই) বিকালে বাঙালি সংস্কৃতির অন্যতম অনুষঙ্গ নৌকা বাইচ অনুষ্ঠিত হয়েছে।

চাপড়া বিলের দিগন্ত বিস্তৃত দৃষ্টিনন্দন জলরাশিতে ঐতিহ্যবাহী নৌকাবাইচ উৎসবমুখর পরিবেশের সৃষ্টি করে। প্রতি বছরের ন্যায় এবারও প্রয়াত বীর মুক্তিযোদ্ধা আব্দুল মালেক মিয়া স্মৃতি সংসদ ওই নৌকা বাইচ প্রতিযোগিতার আয়োজন করে।


প্রতিযোগিতায় নারায়ণগঞ্জ, সিরাজগঞ্জ, মানিকগঞ্জ, পাবনা ও টাঙ্গাইলে কয়েকটি উপজেলা থেকে আল্লাহ ভরসা, মায়ের দোয়া, সোনার তরী, ফুলের তরী, হীরার তরী, আদর্শ তরী, ময়ূর পঙ্খী, পঙ্খীরাজ ও জলপরীসহ বাহারী নাম ও রঙের ডিঙি, কুশা, সিপাই, খেলনা, অলংগাসহ নানা নামীয় অর্ধশতাধিক নৌকা অংশগ্রহণ করে। ছোট, বড় ও মাঝারি নৌকা পৃথক পৃথক রাউন্ডে প্রতিযোগিতায় অংশ নেয়।


টাঙ্গাইলের জেলা প্রশাসক ডক্টর মো. আতাউল গণির সভাপতিত্বে আয়োজিত নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন- টাঙ্গাইল জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট জোয়াহেরুল ইসলাম(ভিপি জোয়াহের) এমপি। প্রতিযোগিতার উদ্বোধন করেন, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব মেজবাহ উদ্দিন।

বিশেষ মেহমান ছিলেন অতিরিক্ত সচিব ডক্টর হারুন অর রশিদ বিশ্বাস। বরেণ্য অতিথি ছিলেন- টাঙ্গাইলের পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়সার। প্রধান পৃষ্ঠপোষক ছিলেন, বিশিষ্ট শিল্পপতি আলহাজ খালিদ হোসেন খান পাপ্পু।

সম্মানিত অতিথি ছিলেন, জাতীয় শ্রমিক লীগের সভাপতি আব্দুস সালাম খান, জেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক সাইফুজ্জামান সোহেল, বাসাইল পৌরসভার মেয়র বীর মুক্তিযোদ্ধা রহিম আহমেদ, বেঙ্গল গ্রুপের জেনারেল ম্যানেজার মির্জা নাজমুল হক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্যার এফ রহমান হলের প্রভোস্ট ডক্টর কেএম সাইফুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের অধ্যাপক ডক্টর আবদুস সবুর খান, টাঙ্গাইল প্রেসক্লাবের সভাপতি অ্যাডভোকেট জাফর আহমেদ প্রমুখ।


অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন- ঢাকার আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজ হাসপাতালের কিডনী বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. আব্দুস সামাদ। স্বাগত বক্তব্য রাখেন, অর্থ মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব আমিন শরীফ সুপন।

নৌকা বাইচের সমন্বয়ক ছিলেন- বাসাইল উপজেলা নির্বাহী অফিসার নাহিদা পারভীন, সখিপুর উপজেলা নির্বাহী অফিসার ফারজানা আলম ও বাসাইল উপজেলা সহকারী কমিশনার(ভূমি) আরিফুন নাহার রিতা।

নৌকা বাইচের সার্বিক তত্বাবধানে ছিলেন, বাসাইল উপজেলা আওয়ামীলীগের সভাপতি হাজী মতিয়ার রহমান গাউস ও সাধারণ সম্পাদক মির্জা রাজিক। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন, বাসাইল সদর ইউনিয়নের চেয়ারম্যান ও নৌকা বাইচ বাস্তবায়ন কমিটির সদস্য সচিব সোহানুর রহমান সোহেল।


শুক্রবার বিকালে টাঙ্গাইলের বাসাইল উপজেলার নৈসর্গিক সৌন্দর্য্যরে লীলাভূমি চাপড়া বিলে বিভিন্ন জেলা ও উপজেলা থেকে জলপথে নৌকা এবং সড়কপথে যানবাহনে হাজারো মানুষের সমাগম হয়। পুরুষের পাশাপাশি নারীদের উপস্থিতিও ছিল চোখে পড়ার মতো।


প্রতিযোগিতার চূড়ান্ত রাউন্ডে টাঙ্গাইলের ভূঞাপুরের ‘নিউ হীরার তরী’ নৌকাটি চ্যাম্পিয়ন হয়। রানার্সআপ হয় নাগরপুর উপজেলার ‘হারানো মানিক’। পরে অতিথিরা চ্যাম্পিয়ন ও রানার্সআপসহ অংশগ্রহনকারী প্রত্যেক নৌকাকেই আকর্ষনীয় পুরষ্কার দেওয়া হয়।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno