আজ- ২৪শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ, ১০ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ সোমবার  রাত ১২:৩৫

চ্যালেঞ্জ মোকাবিলা করেও বাংলাদেশের দৃঢ় অগ্রযাত্রা

 

:: ঝর্ণা মনি ::

ঝরা পাতার মর্মর ধ্বনি নয় বরং সুবর্ণজয়ন্তীতে অর্ধশতকের উন্নয়ন অগ্রযাত্রার জয়ধ্বনিতে নতুন বছর ২০২১ সালকে আহ্বান জানিয়েছিল বাংলাদেশ। মুজিব শতবর্ষের সুবিশাল কর্মযজ্ঞের মধ্যে স্বাধীনতা ও বিজয়ের সুবর্ণজয়ন্তী উদযাপন বাংলাদেশের ইতিহাসে সোনালি অধ্যায়। কোভিডে বিপর্যস্ত বিশ্বে উন্নয়নে বারবার উচ্চারিত হয়েছে বাংলাদেশ।

স্বল্পোন্নত দেশের তকমা ঘুচিয়ে উন্নয়নশীল দেশের মর্যাদা লাভ, মাথাপিছু আয় বাড়া, মেগাপ্রকল্পের এগিয়ে যাওয়া, আন্তর্জাতিক পুরস্কার লাভ- সবই বাংলাদেশের উন্নয়নের স্বীকৃতি। তবে বিজয়ের পঞ্চাশ বছরেও মৌলবাদের গর্জন, সাম্প্রদায়িকতার বিষবাষ্প, বছরজুড়ে ধর্ষণকাণ্ড, তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদের বেফাঁস মন্তব্য ও পদত্যাগ সরকারকে বিব্রত করেছে। বছর শেষে সুগন্ধার কান্নায় ভারি হয়েছে সারাদেশ। তবুও উন্নয়নের অগ্রযাত্রাকে দাবিয়ে রাখা যায়নি। রূপকল্প-২০৪১ বাস্তবায়নে এগিয়ে যাচ্ছে দেশ।


আন্তর্জাতিক বিশ্বেও ২০২১ আলোচিত-সমালোচিত। মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নানা মন্তব্য, তালেবানের আফগানিস্তান দখল, উত্তপ্ত ফিলিস্তিন, কৃষক আন্দোলনে পরাজিত নরেন্দ্র মোদি, পশ্চিমবঙ্গের নির্বাচনে মমতার বাজিমাৎ, লৌহমানবী এঞ্জেলা মার্কেলের বিদায়, অং সান সু কির কারাবাস বছরজুড়েই বিশ্বের আলোচনার খোরাক জন্ম দিয়েছে।

এদিকে বছরের প্রথম দিকে টিকা দেয়া শুরু হলে করোনা সংক্রমণ প্রতিরোধ নিয়ে মানুষের মধ্যে কিছুটা স্বস্তি দেখা গিয়েছিল। কিন্তু বছর শেষে ভাইরাসটির নতুন ধরন ওমিক্রনের প্রাদুর্ভাব বিশ্বকে আবার উদ্বেগে ফেলে দিয়েছে। নতুন বছরে মহামারি কোন পর্যায়ে ঠেকবে- এই উদ্বেগে বিশ্ব।

: বাংলাদেশের জয়যাত্রা :

২০২০ সালের ফেব্রুয়ারিতে ইউরোপ-আমেরিকাসহ সারা বিশ্বে ছড়িয়ে পড়ে করোনা ভাইরাস। ৮ মার্চ বাংলাদেশে করোনা ভাইরাসের প্রথম রোগী ধরা পড়ে। ক্রমান্বয়ে এ ভাইরাস ছড়িয়ে পড়তে থাকলে মার্চ মাসের শেষ দিক থেকেই সরকার দেশে ছুটি ও লকডাউন ঘোষণা করে।

২০২১ সালেও কয়েক দফা কঠোর বিধিনিষেধের আওতায় ছিল দেশ। অর্থনৈতিক পরিস্থিতি খারাপ হওয়ার আগেই জীবন-জীবিকা বাঁচিয়ে রাখার স্বার্থে সরকার ও শিল্পোদ্যোক্তারা অফিস-আদালত, কলকারখানা ও ব্যবসা প্রতিষ্ঠান যথাযথ স্বাস্থ্যবিধি মেনে চলার শর্তে ক্রমান্বয়ে খুলে দেন। করোনা মহামারি সারা বিশ্বের জীবনব্যবস্থা, অর্থনীতি ও স্বাস্থ্যব্যবস্থাকে তছনছ করে দিয়েছে। বিশেষ করে ইউরোপ-আমেরিকাসহ উন্নত দেশগুলো তুলনামূলক বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। এসব দেশে করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা যেমন বেশি, অর্থনীতির ওপর বিরূপ প্রভাবও বেশি হয়েছে।

বিশ্বব্যাংক-আইএমএফ, ডব্লিউএফপিসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা ও থিংক ট্যাংক অর্থনৈতিক মন্দাসহ দারিদ্র্য বাড়ার পূর্বাভাস দিয়েছে। কোভিডেও বাংলাদেশের অর্থনীতি ছিল স্থিতিশীল। ২০২১-২২ অর্থবছরে মোট দেশজ উৎপাদনে (জিডিপি) ৬ দশমিক ৪ শতাংশ প্রবৃদ্ধি হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে বিশ্বসংস্থা। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) সর্বশেষ হিসাবে দেশের মাথাপিছু আয় এখন ২ হাজার ৫৫৪ ডলার।

তবে মুজিব জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী বাংলাদেশের উন্নয়নশীল দেশের স্বীকৃতি বিরল অর্জন। জাতীয় সংসদের সমাপনী ভাষণে (২৮ নভেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, পরিকল্পিতভাবে সরকারের বিভিন্ন পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন করায় এ সাফল্য অর্জন সম্ভব হয়েছে। যে গতি নিয়ে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে এ গতি কেউ রোধ করতে পারবে না।

: ছোটদের বড় সাফল্য :

করোনার কারণে ২০২০ সালের ১৭ মার্চ বন্ধ হয়ে যায় দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান। নানা শঙ্কা পেরিয়ে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া হয় গত ১২ সেপ্টেম্বর। শিক্ষার্থীদের ক্ষতি পুষিয়ে নিতে অনলাইনে শিক্ষা কার্যক্রম চালু ছিল। এদিকে বছরজুড়ে ছোটদের বড় সাফল্যে বিশ্বে বারবার উচ্চারিত হয়েছে বাংলাদেশের নাম। ইউরোপিয়ান গার্লস ম্যাথ অলিম্পিয়াড, ইরানিয়ান কম্বিনেটরিকস অলিম্পিয়াড, ম্যাথমেটিকস উইদাউট বর্ডার, আন্তর্জাতিক গণিত প্রতিযোগিতার মতো আয়োজনগুলোতে বাংলাদেশ অংশ নিয়েছে। এশিয়ান-প্যাসিফিক ম্যাথমেটিক্যাল অলিম্পিয়াডে এ বছরই এসেছে প্রথম স্বর্ণপদক।

‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ’ প্রতিযোগিতাতে এ বছর ‘বেস্ট মিশন কনসেপ্ট’ ক্যাটাগরিতে এসেছে চ্যাম্পিয়নের স্বীকৃতি। রোবটিকসে আরো একটি বিজয় এসেছে ব্র্যাক ইউনিভার্সিটির শিক্ষার্থীদের হাত ধরে। জাপান অ্যারোস্পেস এক্সপ্লোরেশন এজেন্সি (জাক্সা) এ প্রতিযোগিতায় কিবো রোবট প্রোগ্রামিং চ্যালেঞ্জে দ্বিতীয় হয়েছে বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীদের দল।

কম্পিউটার প্রোগ্রামিংয়ে বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ আয়োজন রাশিয়ার রাজধানী মস্কোয় অনুষ্ঠিত এসিএম আন্তর্জাতিক কলেজিয়েট প্রোগ্রামিং (আইসিপিসি) প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে পশ্চিম এশিয়ায় সেরা হয়েছে ‘বুয়েট হেলবেন্ট’ দল। সবকিছু ঠিক থাকলে ২০২২ সালে এসিএম আইসিপির আয়োজক হবে বাংলাদেশ।

এছাড়া ক্রীড়াঙ্গনে বাংলাদেশ অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৫ ম্যাচের টি-টোয়েন্টি ক্রিকেট সিরিজ ৪-১ ব্যবধানে জেতা, ইমিউনোলজি এবং সংক্রামক রোগ গবেষণায় বাংলাদেশি বিজ্ঞানী ফেরদৌসি কাদরীর র‌্যামন ম্যাগসেসে পুরস্কার প্রাপ্তিও বাংলাদেশের বড় জয়।

: বিতর্কিত ঘটনায় বিব্রত সরকার :

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে অসৌজন্যমূলক বক্তব্য দেয়ায় প্রধানমন্ত্রীর নির্দেশনার পর মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেন তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান। তার দাম্ভিকতা আর অনৈতিক কর্মকাণ্ড ছিল চরম পর্যায়ে।

দাম্ভিকতা আর অনৈতিক কর্মকাণ্ডেই বছর শেষে পতন ডেকে আনে ডা. মুরাদের। প্রধানমন্ত্রীর নির্দেশ অনুযায়ী ৭ ডিসেম্বর ব্যক্তিগত কারণ দেখিয়ে মন্ত্রিসভা থেকে পদত্যাগ করে নিজ মন্ত্রণালয়ে পদত্যাগপত্র পাঠান মুরাদ হাসান।


বছর শেষে (২২ ডিসেম্বর) ঢাকা থেকে কক্সবাজারে স্বামী, শিশুসন্তানসহ বেড়াতে গিয়ে এক নারী দলবদ্ধ ধর্ষণের শিকার সারাদেশে আলোচনা ঝড় ওঠে। একই সময়ে বান্দরবানে ছেলেমেয়েকে বেঁধে রেখে প্রবাসীর ছয় মাসের অন্তঃসত্ত্বা স্ত্রীকে ধর্ষণের অভিযোগ ওঠে। বছরের সেপ্টেম্বর মাস থেকে আলোচনায় আসে বাল্যবিবাহের ঘটনা।

বেসরকারি সংগঠন আইন ও সালিশ কেন্দ্রের তথ্য অনুসারে, গত বছরের তুলনায় ২০২১ সালের ১১ মাসে পারিবারিক নির্যাতন বেড়েছে ১০ শতাংশ। পারিবারিক নির্যাতনকে ঘিরে হত্যা, আত্মহত্যাসহ মৃত্যুর ঘটনা বেড়েছে ৭ শতাংশ। যৌতুকের কারণে নারী নির্যাতনের ঘটনা ঘটেছে ১৯৭টি। এর মধ্যে হত্যার শিকার হয়েছে ৪০ জন।


এর আগে (১৯-২৯ মার্চ) ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আসার সঙ্গে সঙ্গে সারাদেশে বিক্ষোভ শুরু হয়। এতে জাতীয় ও আন্তর্জাতিকভাবে বিব্রত হতে হয় সরকারকে। অবশ্য শক্তহাতে পরিস্থিতি মোকাবিলা করে সরকার। ২২ মার্চ কক্সবাজারের রোহিঙ্গা শরণার্থী শিবিরে ভয়াবহ অগ্নিকাণ্ডের পর অন্তত ১৫ জন নিহত এবং অন্তত ৪০০ জন নিখোঁজে আন্তর্জাতিক অঙ্গনে শিরোনাম হয় বাংলাদেশ।

৪ এপ্রিল রাজধানীর কাছে শীতলক্ষ্যা নদীতে একটি মালবাহী জাহাজের সঙ্গে ফেরির সংঘর্ষের পর উদ্ধারকারীরা ২৬টি মৃতদেহ উদ্ধার করে। ৯ জুন মহাখালীতে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে ৫০০টিরও বেশি ঘর পুড়ে যায়। ৮ জুলাই রূপগঞ্জে একটি খাদ্য ও পানীয় কারখানায় অগ্নিকাণ্ডে কমপক্ষে ৫২ জন নিহত হয়।

২৯ সেপ্টেম্বর অজ্ঞাত গোষ্ঠীর গুলিতে নিহত হন রোহিঙ্গা মানবাধিকার কর্মী এবং নেতা মহিবুল্লাহ। ১৩ অক্টোবর থেকে ২২ অক্টোবর পর্যন্ত দুর্গাপূজার সময় এবং পরে সা¤প্রদায়িক সহিংসতা দেশকে নাড়া দিয়েছিল। সরকার সহিংসতার জন্য দায়ীদের গ্রেপ্তার নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ায় সাম্প্রদায়িক দাঙ্গা ঠেকানো সম্ভব হয়।

: আলোচনায় বিচার অঙ্গন :

করোনার কারণে ২০২১ সালেও উচ্চ আদালতে কখনো ভার্চুয়ালি আবার কখনো শারীরিক উপস্থিতিতে বিচারকাজ চালাতে হয়েছে। তবে বছরজুড়ে আলোচিত বিভিন্ন রিট, মামলা ও রায়ের জন্য মানুষের দৃষ্টি ছিল উচ্চ আদালতের দিকে।

পি কে হালদারকাণ্ড, দুই শিশুর জাপানি মায়ের আইনি লড়াই, নোবেলজয়ী ড. মোহাম্মদ ইউনূস ও ২৮০ ঋণখেলাপিকে হাইকোর্টে তলব, পাবজি-ফ্রি ফায়ার গেম বন্ধের নির্দেশ, বিচারক কামরুন্নাহারের বিচারিক ক্ষমতা কেড়ে নেয়া, হাতিরঝিলের বাণিজ্যিক স্থাপনা অপসারণ, ইভ্যালি পরিচালনায় বোর্ড গঠন, ইজিবাইক চিহ্নিত ও অপসারণসহ বিভিন্ন আলোচিত রায় ও আদেশের কারণে বছরজুড়ে উচ্চ আদালত ছিল সরগরম।

: আলোচিত বিশ্ব :

গত ২০ জানুয়ারি শপথ নিয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের দায়িত্ব পালন করছেন ডেমোক্র্যাট জো বাইডেন। তবে নির্বাচনে পরাজিত সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিদায় নিতে অস্বীকার করাসহ নানা নাটকীয় মন্তব্যে বিশ্বজুড়ে হাস্যরসের সৃষ্টি করেছেন।

মার্কিন পিঠটানের পরিণতিতে তালেবানের ক্ষমতা দখলের কারণে পুরো বিশ্বের দৃষ্টি ছিল আফগানিস্তানের দিকে। বছরজুড়ে আলোচনায় ছিল ফিলিস্তিন। ইসরায়েল ও হামাসের মধ্যে সংঘর্ষ- দফায় দফায় গাজায় হামলার কারণে শিরোনামে ছিল ফিলিস্তিন।

ভারতের কৃষক আন্দোলনের কাছে নরেন্দ্র মোদির পরাজয় স্বীকার, পশ্চিমবঙ্গের নির্বাচনে মমতা বন্দোপাধ্যায়ের বাজিমাৎ, মিয়ানমারের নেত্রী অং সান সু কিকে চার বছরের কারাদণ্ড, ‘ইউরোপের ক্রাইসিস ম্যানেজার’, জার্মানির বলিষ্ঠ চ্যান্সেলর লৌহমানবী অ্যাঞ্জেলা মার্কেলের বিদায় বিশ্ববাসীকে আলোচনার খোরাক জুগিয়েছে।

: বিশ্ব হারিয়েছে যাদের :

কালের খেয়ায় পাতা ঝরার মতোই ২০২১ সালেও আমরা হারিয়েছি কিছু উজ্জ্বল নক্ষত্র। এর মধ্যে সাহিত্যিক রাবেয়া খাতুন, অভিনেতা এ টি এম শামসুজ্জামান, রাজনীতিবিদ মওদুদ আহমদ, সংগীতজ্ঞ ইন্দ্র মোহন রাজবংশী, শিল্পী মিতা হক, আইনবিদ আব্দুল মতিন খসরু, অভিনেত্রী সারাহ বেগম কবরী, গণসংগীতশিল্পী ফকির আলমগীর, শিল্পী বশির আল হেলাল, অভিনেতা ড.

এনামুল হক, কথাসাহিত্যিক হাসান আজিজুল হক, সাংবাদিক হাসান শাহরিয়ার, বর্ণবাদবিরোধী আন্দোলনের নেতা আর্চবিশপ ডেসমন্ড টুটু, ভারতীয় প্রতিরক্ষা বাহিনীর প্রধান বিপিন রাওয়াত, ভারতীয় বাঙালি টপ্পা ও পুরাতনী বাংলা গানের কিংবদন্তি শিল্পী

চণ্ডীদাস মাল, প্রখ্যাত ভারতীয় বাঙালি সাহিত্যিক বুদ্ধদেব গুহ, ভারতীয় চলচ্চিত্র অভিনেতা দিলীপ কুমার, ভারতীয় বাঙালি কবি ও চলচ্চিত্র নির্মাতা বুদ্ধদেব দাশগুপ্ত, কবি শঙ্খ ঘোষ প্রমুখ।

সূত্র: ভো.কা. অনলাইন

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno