আজ- ৮ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, ২৪শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ সোমবার  রাত ১:২৬

টাঙ্গাইলে সপ্তাব্যাপী নাট্য উৎসব শুরু

 

বুলবুল মল্লিক:

টাঙ্গাইলের ঐতিহ্যবাহী করোনেশন ড্রামাটিক ক্লাবের(সিডিসি) উদ্যোগে সপ্তাব্যাপী নাট্য উৎসব শুরু হয়েছে। বুধবার (১ ডিসেম্বর) সন্ধ্যায় মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে করোনেশন ড্রামাটিক ক্লাবের নাট্যমঞ্চে ‘নাট্য উৎসব’র উদ্বোধন করেন, একুশে পদকপ্রাপ্ত নাট্যকার, নিদের্শক ও অভিনেতা মামুনুর রশিদ।


একুশে পদকপ্রাপ্ত রাজনীতিক ফজলুর রহমান ফারুকের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, একুশে পদকপ্রাপ্ত নাট্য নির্দেশক নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু।

বিশেষ অতিথি ছিলেন, টাঙ্গাইল-৩(ঘাটাইল) আসনের সংসদ সদস্য ও সিডিসি’র সাবেক সভাপতি আতাউর রহমান খান। স্বাগত বক্তব্য রাখেন, করোনেশন ড্রামাটিক ক্লাবের সাধারণ সম্পাদক সৈয়দ মাহমুদ তারেক পুলু। অনুষ্ঠান সঞ্চালনা করেন- ছিলেন অধ্যাপক দেবাশীষ দেব।


আলোচনা শেষে সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের সংগীত শিল্পী রফিকুল আলমসহ স্থানীয় সংগীত শিল্পীরা। আলোচনা সভায় বক্তারা সমাজ গঠনে সংস্কৃতি ও নাট্যজগতের প্রয়োজনীয়তা তুলে ধরে বক্তব্য উপস্থাপন করেন।


সপ্তাব্যাপী নাট্য উৎসবে করোনেশন ড্রামাটিক ক্লাবের নাট্যমঞ্চে যেসব নাটক মঞ্চস্থ হবে- বৃহস্পতিবার (২ ডিসেম্বর) মঞ্চায়িত হবে হুমায়ুন আহমেদের রচনা ও রতন দত্তের নির্দেশনায় নির্মিত নাটক ‘১৯৭১’। মঞ্চায়ন করবে করোনেশন ড্রামাটিক ক্লাব।

শুক্রবার (৩ ডিসেম্বর) মঞ্চায়িত হবে জহিরুল ইসলামের রচনা ও সুব্রত রকিবের নির্দেশনায় নির্মিত নাটক ‘তমস তমসা’। মঞ্চায়ন করবে সংকেত নাট্যদল। মঞ্চায়িত হবে কুশল ভৌমিকের রচনা ও সাম্য রহমানের নির্দেশনায় নির্মিত নাটক ‘ঘুমের ঘোরে’। মঞ্চায়ন করবে নগর নাট্য দল ও রক্কু স্মৃতি পরিষদ।

শনিবার (৪ ডিসেম্বর) মঞ্চায়িত হবে শহিদুল জহিরের রচনা ও ইশতিয়াক হোসেনের নির্দেশনায় নির্মিত নাটক ‘একজন তোরাব শেখ’ এবং মান্নান হীরার রচনা ও নির্দেশনায় নির্মিত নাটক ‘মুর্খ লোকের মুর্খ কথা’। মঞ্চায়ন করবে আরণ্যক।

রোববার (৫ ডিসেম্বর) মঞ্চায়িত হবে মুক্তনীলের রচনা ও নির্দেশনায় নির্মিত নাটক জধফপষরভভব খরহব। মঞ্চায়ন করবে বাতিঘর।

সোমবার (৬ ডিসেম্বর) মঞ্চায়িত হবে মোহন রাকেশের রচনা ও অলোক বসুর নির্দেশনায় নির্মিত নাটক ‘আষাঢ়স্য প্রথম দিবসে’। মঞ্চায়ন করবে থিয়েটার ফ্যাক্টরি।

মঙ্গলবার (৭ ডিসেম্বর) মঞ্চায়িত হবে সুকুমার রায়ের রচনা ও ইভান রিয়াজের নির্দেশনায় নির্মিত নাটক ‘বন্যথেরিয়াম’। মঞ্চায়ন করবে বটতলা।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno