আজ- ২৩শে মে, ২০২২ খ্রিস্টাব্দ, ৯ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ সোমবার  সকাল ৬:১৮

পাঁচ দফা দাবিতে বিটেক শিক্ষার্থীদের বিক্ষোভ

 

দৃষ্টি নিউজ:

টাঙ্গাইলের কালিহাতী উপজেলার বাঘুটিয়াস্থ বঙ্গবন্ধু টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজের(বিটেক) শিক্ষার্থীরা সেশনজট নিরসন সহ পাঁচ দফা দাবিতে বিক্ষোভ মিছিল করেছে।

সোমবার (১৪ মার্চ) দুপুরে ক্লাস বর্জন করে প্রশাসনিক ভবনের সামনে শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল করে। এ সময় তারা দাবি আদায়ের পক্ষে নানা ধরণের স্লোগান দেয়।


শিক্ষার্থীদের দাবিগুলোর মধ্যে রয়েছে- লেভেল-২, টার্ম-২ চূড়ান্ত ফলাফল প্রকাশ করা; লেভেল ৩, টার্ম-১ এর চূড়ান্ত পরীক্ষা শেষ করা; নির্দিষ্ট সময়ের মধ্যে বিএসসি ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং পূর্ণাঙ্গ কোর্স শেষ করা; প্রত্যেক টার্মের চূড়ান্ত পরীক্ষার ফলাফল এক মাসের মধ্যে প্রকাশ করা এবং প্রত্যেক টার্মের নম্বরপত্র ফলাফল প্রকাশের এক মাসের মধ্যে প্রদান করা ইত্যাদি।


আন্দোলনরত শিক্ষার্থীরা জানায়, সেশনজটের কারণে নির্দিষ্ট সময়ে শিক্ষা জীবন শেষ না হওয়ায় অনেকের স্বপ্ন নষ্ট হয়ে যাচ্ছে এবং প্রথম ও দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীরা ৩-৪ বছর ধরে সেশনজটের ফাঁদে আটকে রয়েছে।


শিক্ষার্থীরা জানায়, বর্তমান ক্লাস রুটিন নিয়ে তারা সন্তুষ্ট নন। শিক্ষকরা ক্লাসের তুলনায় অ্যাকাডেমিক মিটিং, সভা-সেমিনার নিয়ে বেশি ব্যস্ত থাকেন। ফলে তাদের সেমিস্টারের যাবতীয় কার্যক্রমে ব্যাঘাত ঘটে।


টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিভাগের তৃতীয় ব্যাচের শিক্ষার্থীরা জানায়, ২০১৬-১৭ সেশনে ১১ জুলাই লেভেল-১ টার্ম-১ এ তারা ভর্তি হয়। ১৭ জুলাই তাদের সেশন শুরু হয়। ১১ সেপ্টেম্বর ২০১৮ তাদের লেভেল শেষ হওয়ার কথা থাকলেও তা শেষ হয় ২০১৮ সালের ১২ নভেম্বর। ফলে তারা দুই মাস সেশনজটের শিকার হয়। তখন কর্তৃপক্ষ আর সেশনজট না হওয়ার ব্যাপারে আশস্ত করে।


তারা আরও জানায়, পরীক্ষা শেষ হওয়ার তিন মাস অতিবাহিত হলেও ফলাফল প্রকাশ করা হয় নাই। এমতাবস্থায় সঠিক সময়ে লেভেল-৩, টার্ম-১ এর চূড়ান্ত পরীক্ষা প্রসঙ্গে কর্তৃপক্ষকে একাধিকবার মৌখিক ও লিখিত আবেদন করার পরও কর্তৃপক্ষ আগের সিদ্ধান্তে অটল রয়েছে।


ফেব্রিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের লেভেল-৩ টার্ম-১ এর আন্দোলনরত শিক্ষার্থী নাজমুল হোসাইন বলেন, বিক্ষোভ চলাকালে সোমবার দুপুরে প্রিন্সিপাল বখতিয়ার রহমান এসে শিক্ষার্থীদের বুঝানোর চেষ্টা করেন।

তবে লিখিত এবং যৌক্তিক কোন আশ্বাস না পাওয়ায় শিক্ষার্থীরা তাদের আন্দোলন অব্যাহত রাখাসহ প্রশাসনিক সকল কার্যক্রম বন্ধ করার পাশাপাশি শান্তিপূর্ণ আন্দোলন অব্যাহত রেখেছে।


ছাত্রদের বিক্ষোভের খবর পেয়ে কালিহাতী থানার ইন্সপেক্টর(ওসি-তদন্ত) মনিরুজ্জামান মনিরসহ পুলিশ ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।


শিক্ষার্থীদের পাঁচ দফা দাবির যৌক্তিকতার সাথে সহমত পোষণ করে বিটেক অধ্যক্ষ বখতিয়ার রহমান জানান, সমস্যা সমাধান আর সেশনজট কিভাবে নিরসন করা যায়- সে বিষয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে আলোচনা করে পদক্ষেপ নেওয়া হবে। পদক্ষেপগুলো বাস্তবায়িত হলে আগামীতে সেশনজটের শঙ্কা দূর করা সম্ভব হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno