আজ- ২৯শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৪ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ বৃহস্পতিবার  সকাল ১০:০৬

বঙ্গবন্ধুসেতু-ঢাকা মহাসড়কে লাশের মিছিল দীর্ঘ হচ্ছে

 

দৃষ্টি নিউজ:

90বঙ্গবন্ধুসেতু-ঢাকা মহাসড়কে সড়ক দুর্ঘটনায় মৃত্যুর মিছিল দিন দিন দীর্ঘ হচ্ছে। এ মহাসড়কে সড়ক দুর্ঘটনায় প্রায় প্রতিদিনই কোন না কোন মায়ের বুক খালি হচ্ছে। অনেকেই আবার হারাচ্ছে পরিবারের একমাত্র উর্পাজনক্ষম ব্যক্তিকে। যারা ভাগ্যের জোরে বেঁচে ফিরছেন তাদের মধ্যে আবার অনেককেই সারা জীবন পঙ্গুত্ব নিয়ে বেঁচে থাকতে হচ্ছে। সাধারণ মানুষ মনে করছেন এ মহাসড়কটি এখন মৃত্যুকূপে পরিণত হয়েছে। শুক্রবার(২৩ সেপ্টেম্বর)  পর্যন্ত এ মহাসড়কে ১৬ দিনে নারী ও শিশুসহ নিহত হয়েছেন ৪২ জন। এসব দুর্ঘটনায় আহত হয়েছেন কয়েক শ’ ব্যক্তি। 98জানাগেছে, মহাসড়কের বঙ্গবন্ধু সেতু পূর্ব প্রান্ত থেকে কালিয়াকৈরের চন্দ্রা  পর্যন্ত ৬৫ কিলোমিটার এলাকায় ১৬ দিনে এসব দুর্ঘটনা ঘটেছে। সর্বশেষ গত শুক্রবার(২৩ সেপ্টেম্বর) টাঙ্গাইলের কালিহাতী উপজেলার এলেঙ্গা বাসস্ট্যান্ডে  ও বৃহস্পতিবার(২২ সেপ্টম্বর) জোকারচর নামকস্থানে ট্রাক চাপায় মামা-ভাগনিসহ তিন জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ১০ জন। ২২ সেপ্টেম্বর মহাসড়কে টাঙ্গাইলের মির্জাপুরে বাস-ট্রাকের সংঘর্ষে ২৫ জন আহত হয়। ২১ সেপ্টেম্বর মহাসড়কের মির্জাপুরের পুষ্টকামুরী নামকস্থানে যাত্রীবাহী বাস নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে হেলাপারসহ ২ জন নিহত ও আহত হয় ৩০ জন। ১৭ সেপ্টেম্বর বঙ্গবন্ধুসেতু-ঢাকা মহাসড়কে কালিহাতী উপজেলার আনালিয়াবাড়ি এলাকায় মোটরসাইকেল ও প্রাইভেটকারের  মুখোমুখি সংঘর্ষে মোটরসাইকেলের দুই আরোহী নিহত হয়। একইদিন সকালে মির্জাপুরের ইচাইলে ইটভর্তি ট্রাকের সাথে যাত্রীবাহী বাসের মুখোমুখি সংঘর্ষে মা-ছেলেসহ ৫ জন নিহত ও অন্তত ৩৫ জন আহত হন। ওইদিন সন্ধ্যায় মুধুপুরে বাস-ট্রাকের সংঘর্ষে ৪ জন নিহত ও ২৫ জন আহত হয়। ১৬ সেপ্টেম্বর ভোরে টাঙ্গাইল-বঙ্গবন্ধুসেতু মাহসড়কের কালিহাতী উপজেলার পৌলীতে যাত্রীবাহী বাস উল্টে নারী ও শিশুসহ নিহত হয় ৫ জন। এ ঘটনায় আহত হয় অন্তত ৩০ জন। ১১ সেপ্টেম্বর টাঙ্গাইল-ময়মনসিংহ সড়কের কালিহাতী ও টাঙ্গাইল বাসাইল এলাকায় সড়ক দুর্ঘটনায় ২ জন নিহত ও আহত হয় অন্তত ১৫ জন। একইদিন বঙ্গবন্ধু সেতু মহাসড়কে কালিহাতী উপজেলার হাতিয়া নামকস্থানে লবণ বোঝাই ট্রাক উল্টে চালক-হেলপার নিহত হন। আহত হয় অন্তত ১০ জন। ১০ সেপ্টেম্বর মহাসড়কের টাঙ্গাইল সদর উপজেলার কান্দিলা এলাকায় বাস-ট্রাক মুখোমুখি সংঘর্ষ হয়ে বাস ডোবায় পড়ে ৫ জন নিহত ও ২৫ জন আহত হয়। ৮ সেপ্টেম্বর মহাসড়কের মির্জাপুরে বাস-ট্রাকের সংঘর্ষে ২ জন নিহত হয়। এ ঘটনায় আহত হন অন্তত ২০ জন। ৭ সেপ্টেম্বর বঙ্গবন্ধুসেতু-ঢাকা মহাসড়কে টাঙ্গাইলের নাটিয়াপাড়া নামকস্থানে সড়ক দুর্ঘটনায় মারা যায় এক জন। একইদিন কালিহাতী উপজেলার জোকারচরে দুর্ঘটনায় আরো একব্যক্তি নিহত হন।

91
বঙ্গবন্ধুসেতুু পূর্ব প্রান্ত থেকে চন্দ্রা পর্যন্ত প্রায় ৬৫ কিলোমিটার মহাসড়ক অত্যন্ত ঝুঁকিপূর্ণ। এ মহাসড়ক দিয়েই উত্তরবঙ্গের ২০ জেলার হাজার হাজার যানবাহন চলাচল করে। এসব জেলার যানবাহনগুলো ঢাকা থেকে নির্দিষ্ট গন্তব্যে পৌঁছতে খুব দ্রুত গতিতে ছুটে চলে। অনেক সময় এসব জেলার যানবাহনের চালকদের বেপরোয়া গতি এবং ওভারট্রেকিং করতে গিয়ে প্রতিনিয়ত দুর্ঘটনার শিকার হতে হয়। এ মহাসড়কের বাঁকে বাঁকে ঝুঁকি থাকায়ও দুর্ঘটনা ঘটছে।
এলেঙ্গা হাইওয়ে পুলিশ ফাঁড়ির সার্জেন্ট জাহাঙ্গীর আলম জানান, বঙ্গবন্ধুসেতু-ঢাকা মহাসড়কে ঈদের আগে ও পরে যানবাহনের চাপ এমনিতেই বেশি থাকে। এবার দৌলতদিয়া ও পাটুরিয়া ফেরিঘাট দিয়ে যানবাহন চলাচলে অসুবিধা থাকায় অধিকাংশ যানবাহন এ মহাসড়ক দিয়ে চলেছে। ফলে মহাসড়কে গাড়ির চাপ তিনগুণ বেড়ে যায়। প্রকৃতপক্ষে তারা এ মহাসড়ক দিয়ে চলাচল করে অভ্যস্ত নয়। এছাড়া এসময় অনেক ফিটনেসবিহীন গাড়ি চলাচল করে। আর এসব যানবাহন চালায় সাধারণত অদক্ষ চালক ও হেলপার। এদের বেশিরভাগ চালক-হেলাপারদের নেই কোন প্রশিক্ষণ ও ড্রাইভিং লাইসেন্স। মূলত তাদের অসচেতনতা ও অসাবধানতার করণেই বেশিরভাগ দুর্ঘটনা ঘটেছে বলে তিনি মনে করেন।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno