আজ- ১লা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৭ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ শুক্রবার  দুপুর ২:১৩

বিশ্ব ইজতেমায় পার্কি ও গাড়ি চলাচলে ডিএমপির নির্দেশনা

 

দৃষ্টি নিউজ:

মুসলিম বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় সমাবেশ বিশ্ব ইজতেমার প্রথম পর্ব আগামি শুক্রবার (২ ফেব্রুয়ারি) থেকে শুরু হচ্ছে। ইজতেমায় সারা বিশ্ব থেকে লাখ লাখ মানুষ সমবেত হন। এ বিপুল সংখ্যক ধর্মপ্রাণ মানুষের যাতায়াত নির্বিঘ্ন করতে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) ও গাজীপুর মেট্রোপলিটন পুলিশ যানবাহন পার্কিংয়ের জন্য স্থান নির্ধারণ করে দিয়েছে।


ডিএমপির নির্দেশনায় বলা হয়েছে, খিলক্ষেত থেকে আদুল্লাহপুর হয়ে ধউর ব্রিজ পর্যন্ত রাস্তার দুই পাশে কোনো যানবাহন পার্কিং করা যাবে না।


ইজতেমায় আগত মুসল্লিদের যানবাহন রাখার জন্য ঢাকার স্থানগুলো হচ্ছে-


১) ঢাকা ও চট্টগ্রাম বিভাগ পার্কিং : ১৫নং সেক্টর এলাকাধীন কদমতলী মার্কেট, ১৭ নং সেক্টর উলুদাহ মাঠ, ৫ নং ব্রিজের ঢালে।
২) সিলেট ও খুলনা বিভাগ পার্কিং: উত্তরাস্থ ১৫ নং সেক্টর লেকপাড় মাঠ।
৩) রাজশাহী, রংপুর ও ময়মনসিংহ বিভাগ পার্কিং : উত্তরাস্থ ১০নং ব্রীজ এবং ১১ নং ব্রীজ লেকের পশ্চিম পাশর্^, ১৬নং সেক্টরের ভেতর এবং বউবাজার মাঠ।
৪) বরিশাল বিভাগ পার্কিং: ধউর ব্রিজ ক্রসিং সংলগ্ন বিআইডব্লিউটিএ ল্যান্ডিং স্টেশন।
৫) ঢাকা মহানগরী: ৩০০ ফিট রাস্তা এলাকায় স্বদেশ প্রোপার্টির খালি জায়গা।

গাজীপুর মহানগর এলাকায় পার্কিং স্থান

১) ময়মনসিংহ বিভাগ পার্কিং: চান্দনা উচ্চ বিদ্যালয়, চৌরাস্তা. গাজীপুর।
২) উত্তরবঙ্গ ও টাঙ্গাইল হতে আগত যানবাহন পার্কিং: ভাওয়াল বদরে আলম সরকারি কলেজ মাঠ, চৌরাস্তা, গাজীপুর।
৩) মিরের বাজার রাস্তা দিয়ে গাজীপুরগামী যানবাহন পার্কিং: পুবাইল কলেজ, পুবাইল, গাজীপুর।
৪) সরকারি যানবাহন:টঙ্গীর টেলিফোন শিল্প সংস্থা (টেশিস) এবং টঙ্গী সরকারি কলেজ মাঠ।

নির্ধারিত স্থানে মুসল্লিবাহী যানবাহন পার্কিংয়ের সময় অবশ্যই গাড়ির চালক ও হেলপারকে গাড়িতে অবস্থান করতে হবে এবং মালিক ও চালক একে অপরের মোবাইল নম্বর নিয়ে রাখবেন যাতে বিশেষ প্রয়োজনে তাৎক্ষণিকভাবে পারস্পরিক যোগাযোগ করা যায়।


যে সকল স্থানে পার্কিং করা যাবে না:

উত্তরার খিলক্ষেত হতে আব্দুল্লাহপুর হয়ে ধউড় ব্রীজ ব্রীজ পর্যন্ত রাস্তার উভয় পাশে কোন গাড়ি পার্কিং করা যাবে না। আখেরি মোনাজাতের আগের রাত অর্থাৎ ৩ ফেব্রুয়ারি রাত ১০টা ফেব্রুয়ারি দুপুর ২টা পর্যন্ত এবং ১০ ফেব্রুয়ারি রাত ১০টা থেকে ১১ফেব্রুয়ারি দুপুর ২টা পর্যন্ত আব্দুল্লাপুর হতে ভোগড়া বাইপাস এবং মিরের বাজার হতে স্টেশন রোড পর্যন্ত উভয়মুখী রাস্তায় যানবাহন চলাচল বন্ধ থাকবে।


ইজতেমার শুরুর দিন হতে অর্থাৎ ১ম পর্ব ২ ফেব্রুয়ারি হতে ৪ ফেব্রুয়ারি পর্যন্ত এবং ২য় পর্বে ৯ ফেব্রুয়ারি হতে ১১ ফেব্রুয়ারি পর্যন্ত মন্নু গেইট হতে কামারপাড়া রোড বন্ধ থাকবে।


বিশ্ব ইজতেমায় অংশগ্রহণকারী সম্মানিত ভিআইপি/ভিআইপি/বিদেশী মুসুল্লীদের বহনকারী যানবাহনগুলো উত্তরার বিএনএস টাওয়ার হতে টঙ্গী ফ্লাইওভার হয়ে স্টেশন রোডে নেমে মন্নু গ্ইেট কামারপাড়া রোড ব্যবহার করবেন।


আখেরি মোনাজাতের দিন ভোর ৪টা হতে আন্তঃজেলা বাস, ট্রাক, কভার্ডভ্যান ও অন্যান্য ভারী যানবাহনসমূহ আব্দুল্লাহপুর, ধউর ব্রিজ মোড় পরিহার করে মহাখালী-বিজয় সরণি-গাবতলী হয়ে চলাচল করবে।


অনুরূপভাবে নবীনগর , বাইপাইল, আশুলিয়া হয়ে উত্তরবঙ্গ হতে আগত যানবাহনসমুহ কামারপাড়া/আব্দুল্লাপুর ক্রুসং পরিহার কওে সাভার গাবতলী দিয়ে চলাচল করবে। অথবা ধউড় ব্রীজ ক্রসিং দিয়ে মিরপুর বেড়িবাধ দিয়ে চলাচল করবে।


ঢাকা থেকে এয়ারপোর্ট রোড দিয়ে আগত যানবাহনসমুহ কুড়িল ফ্লাইওভারের উপর দিয়ে প্রগতি সরণী হয়ে অথবা বিশ^রোড ক্রসিং (নিকুঞ্জ-১ ক্যাচি গেইট) দিয়ে ইউটার্ন কওে চলাচল করবে।


আখেরি মোনাজাতের দিন ভোর ৪টা হতে ৩০০ফিট দিয়ে আগত যানবাহনসমুহ কুড়িল ফ্লাইওভার লুপ-২ (এয়ারপোর্টগামী) পরিহার করে প্রগতি সারণী এবং কুড়িল ফ্লাইওভার লুপ-৪ (কাকলী-মহাখালীগামী) ব্যবহার করবেন। কোনভাবেই বিমানবন্দও সড়ক ব্যবহার করা যাবে না।


উত্তরার বাসিন্দা, বিমানযাত্রী, বিমান অপারেশনাল যানবাহন ও বিমানক্রু বহনকারী যানবাহন ফায়ারসার্ভিসের গাড়ি আইনশৃঙ্খরা রক্ষাবাহিনীর গাড়ি ও অ্যাম্বুলেন্স ব্যতিত সকল প্রকার যানবাহন চালকগণ বিমানবন্দও সড়ক পরিহার করে বিকল্প হিসেবে মহাখালী বিজয়সরণী হয়ে মিরপুর-গাবতলী সড়ক ব্যবহার করার জন্য অনুরোধ করা হয়েছে।
ঢাকা মহানগর থেকে যে সকল মুসুল্লীগণ পায়ে হেঁটে বিশ্ব ইজতেমাস্থলে যাবেন তাদের তুরাগনদীর উপওে বেইলী ব্রীজ অথবা কামারপাড়া ব্রীজ দিয়ে টঙ্গী ইজতেমা ময়দানে যাতায়তের জন্য অনুরোধ করা হয়েছে।


বিদেশগামী যাত্রীদের বিমানবন্দরে আনা-নেয়ার জন্য আখেরি মোনাজাতের দিন পদ্মা ইউলুপ এবং কুড়াতলী লুপ-২ হতে ট্রাফিক উত্তরা বিভাগের ব্যবস্থাপনায় যাত্রীদের জন্য পরিবহন সেবা প্রদান করা হবে।


আখেরি মোনাজাতের দিন ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাওলা/এয়ারপোর্টগামী এক্সিট পরিহার করতে বলা হয়েছে।
মঙ্গলবার পুলিশ হেডকোয়ার্টার থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে ওইসব নির্দেনা প্রদান করা হয়েছে।


প্রকাশ, বিশ্ব ইজতেমার ১ম পর্ব আগামি ২ ফেব্রুয়ারি থেকে ৪ ফেব্রুয়ারি এবং ২য় পর্ব ৯ থেকে ১১ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno