আজ- ২৭শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, ১৩ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ বুধবার  সকাল ৭:৪৮

ব্রিটেনে নতুন ধরণের করোনা ভাইরাস ছড়াচ্ছে :: বিজ্ঞানীদের উদ্বেগ

 

দৃষ্টি ডেস্ক:

ব্রিটিশ স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন, নতুন ধরণের বৈশিষ্ট্যের করোনাভাইরাস লন্ডন এবং দক্ষিণ-পূর্ব ইংল্যান্ডে দ্রুত ছড়াচ্ছে। ব্রিটেনে নতুন ধরনের করোনাভাইরাস নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ায় বিজ্ঞানীরা উদ্বেগ প্রকাশ করেছেন।

এ পটভূমিতে হঠাৎ করেই লন্ডন এবং দক্ষিণ-পূর্ব ইংল্যান্ডের বিরাট অংশ জুড়ে কঠোর লকডাউন আরোপ করা হয়।

ব্রিটিশ গবেষকেরা লন্ডন এবং আশে-পাশের অঞ্চলে যে ভাইরাসের বিস্তার দেখছেন, সেটিকে তারা ‘নিউ ভ্যারিয়েন্ট’, অর্থাৎ নতুন বৈশিষ্ট্যের ভাইরাস বলে বর্ণনা করেছেন। আন্তর্জাতিক গণমাধ্যম বিবিসি এ তথ্য প্রকাশ করেছে।

বিবিসি জানায়, ভ্যারিয়েন্টটি আসল ভার্সনের চেয়েও দ্রুত ছড়ায়। তবে তুলনামূলক বেশি প্রাণঘাতী নয়। তবে ভ্যাকসিন প্রস্তুতকারক কোম্পানিগুলো বলছে, রূপান্তর বা মিউটেশনের পর করোনা কিছুটা পাল্টে গেলেও সমস্যা হবে না।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানায়, তারা ব্রিটিশ বিজ্ঞানীদের সঙ্গে বিষয়টি নিয়ে ‘নিবিড় যোগাযোগ’ রাখছেন।

করোনাভাইরাসের মহামারী শুরুর পর থেকেই বিশেষজ্ঞরা সতর্ক করে দিয়েছিলেন যে, অন্য যে কোন ভাইরাসের মতো করোনাভাইরাসের এই নতুন ভাইরাসটিও মিউটেশনের মাধ্যমে পরিবর্তিত হতে পারে। তার বৈশিষ্ট্য এবং আচরণে পরিবর্তন ঘটতে পারে।

গবেষকরা অবাক হচ্ছেন কারণ ভাইরাসটি অনেক বেশি সহজে এবং দ্রুত ছড়াচ্ছে। আগেরটির তুলনায় এই নতুন করোনাভাইরাস ৭০ শতাংশ বেশি হারে ছড়াচ্ছে।

ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক বলেছেন নতুন বৈশিষ্টের ভাইরাস দ্রুত ছড়িয়ে পড়ছে এবং পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে।

১৬ মিলিয়ন ব্রিটিশ নাগরিককে ঘরে থাকতে হচ্ছে। তিনি বলেন এপর্যন্ত সাড়ে তিন লাখ ব্রিটিশ নাগরিককে ভ্যাকসিন দেয়া হয়েছে এবং এ সপ্তাহ শেষে তা ৫ লাখে উন্নীত হবে।

এদিকে, ব্রিটেনে নতুন ধরনের করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় বাংলাদেশ সতর্ক রয়েছে। সম্প্রতি ব্রিটেন থেকে নতুন ধরনের করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় বাংলাদেশ সতর্ক অবস্থানে রয়েছে বলে জানিয়েছে বেসামরিক বিমান চলাচল ও পর্যটন সচিব মহিবুল হক। পর্যবেক্ষণশেষে ঢাকা-লন্ডন রুটে বিমান চলবে কিনা- সে ব্যাপারে দ্রুত সিদ্ধান্ত নেয়া হবে।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno