আজ- ২রা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৭ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ রবিবার  সকাল ৮:৪৩

ভারতের নিষেধাজ্ঞা তুলে নিল ফিফা

 

দৃষ্টি স্পোর্টস:

ভারতীয় ফুটবল ফেডারেশন অবশেষে ফিফার নিষেধাজ্ঞা থেকে মুক্তি পেল। এখন আর আন্তর্জাতিক ফুটবলে অংশ নিতে কোনো বাঁধা নেই ভারত জাতীয় দল ও ক্লাবগুলোর। সেই সঙ্গে অক্টোবরে নারী অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ আয়োজন করতে পারবে ভারত।


শুক্রবার (২৬ আগস্ট) রাতে এক বিবৃতিতে বিষয়টি জানিয়েছে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা (ফিফা)। এই নিষেধাজ্ঞা থেকে মুক্তি পেতে গত মঙ্গলবার ফিফা বরাবর একটি চিঠি দেয় এআইএফএফ।


এআইএফএফের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক সুনান্দো ধর চিঠিতে লিখেছিলেন, নিষেধাজ্ঞা প্রত্যাহার করার জন্য ফিফার তরফ থেকে যা শর্ত দেওয়া হয়েছিল, সবগুলো মানা হয়েছে। সেই কথা মাথায় রেখেই আমরা দ্রুত নিষেধাজ্ঞা প্রত্যাহার করার আবেদন করছি। তাড়াতাড়ি নিষেধাজ্ঞা তুলে নিলে ভারতীয় ফুটবল আরো ভালোভাবে কাজ করতে পারবে।


এই চিঠির পড়েই সাড়া দিয়েছে ফিফা। নিষেধাজ্ঞা তুলে নিয়ে ভারতকে মুক্তি দিয়েছে ফিফা। ভারতের ক্লাবগুলো এখন অংশ নিতে পারবে এএফসির টুর্নামেন্টগুলোতে।


ফুটবল ফেডারেশনে তৃতীয় পক্ষের হস্তক্ষেপের অভিযোগ তুলে গত ১৬ আগস্ট ভারতকে অনির্দিষ্টকালের জন্য নিষিদ্ধ করে ফিফা। সভাপতি প্রফুল্ল প্যাটেলের মেয়াদ শেষ হয়ে যাওয়ার পরও নির্বাচন না দেওয়া নিয়ে তৈরি হয় বিতর্ক।

এর মধ্যে ভারতীয় সুপ্রিম কোর্ট একটি প্রশাসক কমিটিও করে। ফিফা বেশ কিছুদিন ধরেই এ পরিস্থিতি থেকে বেরিয়ে আসার জন্য তাগাদা দিয়ে যাচ্ছিল ভারতীয় ফুটবল কর্তৃপক্ষকে। তাতে ফল না পাওয়ায় শেষ পর্যন্ত নিষেধাজ্ঞার পথে হাঁটে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রণ সংস্থা।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno